GST ক্ষতিপূরণ: কেন্দ্রের উপর চাপ বাড়াতে মমতা সহ অন্যান্য মুখ্যমন্ত্রীদের চিঠি বাঘেলের

আগামী জুন মাসে শেষ হচ্ছে জিএসটি(GST) ক্ষতিপূরণের ৫ বছরের মেয়াদ। এবার তা আরও ৫ বছর বাড়াতে কেন্দ্রের কাছে আর্জি জানানোর জন্য বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় সহ ১৭ রাজ্যের মুখ্যমন্ত্রীদের চিঠি দিলেন ছত্তিশগড়ের(Chattishgar) মুখ্যমন্ত্রী ভূপেশ বাঘেল(Bhupesh Baghel)।

২০১৭ সালের ১ জুলাই দেশে জিএসটি চালু হওয়ার সময় সিদ্ধান্ত নেওয়া হয়েছিল পরবর্তী পাঁচ বছর রাজ্যগুলির রাজস্ব ক্ষতিপূরণ মিটিয়ে দেওয়া হবে। ক্ষতিপূরণের সেই টাকা তুলে আনার জন্যই চালু হয় জিএসটি সেস। আগামী জুন মাসে শেষ হচ্ছে সেই মেয়াদ। এই পরিস্থিতিতে ছত্তিশগড়ের মুখ্যমন্ত্রী বাঘেলের বক্তব্য, জুন মাসে শেষ হয়ে যাচ্ছে জিএসটি ক্ষতিপূরণের মেয়াদ। এর জেরে বড় ক্ষতির মুখে পড়বে উৎপাদনমুখী রাজ্যগুলি। রাজস্ব আদায় কমে গেলে রাজ্যের উন্নয়ন ও জনকল্যানমুলক কাজ ব্যহত হবে। এই পরিস্থিতিতে হয় সরকার জিএসটি ক্ষতিপুরণের মেয়াদ বাড়াক অথবা রাজ্যগুলির ঘাটতি পোষাতে বিকল্প কোনও ব্যবস্থা চালু করুক। আর এই বিষয়ে মোদি সরকারের কাছে আবেদন জানানোর জন্য ১৭ রাজ্যের মুখ্যমন্ত্রীদের চিঠি দিয়েছেন ছত্তিশগড়ের মুখ্যমন্ত্রী ভূপেশ বাঘেল। এই মুখ্যমন্ত্রীদের তালিকায় রয়েছে বিজেপি শাসিত মধ্যপ্রদেশ, উত্তরপ্রদেশ, গুজরাত, কর্নাটক এবং হরিয়ানা। বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের পাশাপাশি রয়েছে আপ শাসিত দিল্লি ও পাঞ্জাব।

আরও পড়ুন:বিজেপি শাসিত হরিয়ানাই দেশে বেকারত্বের শীর্ষে!

উল্লেখ্য, সম্প্রতি এক সাক্ষাত্‍কারে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামণ সেস সংগ্রহের মেয়াদ বৃদ্ধির ইঙ্গিত দিয়েছিলেন। তবে তা মূলত বকেয়া ক্ষতিপূরণ মেটানোর জন্য। ক্ষতিপূরণের মেয়াদ বৃদ্ধির ব্যাপারে এখনও কিছু বলেননি তিনি। এদিকে ক্ষতিপূরণ বকেয়া পড়ে যাওয়া নিয়ে ইতিমধ্যেই কেন্দ্রের বিরুদ্ধে ক্ষোভ প্রকাশ করেছে একাধিক রাজ্য।

Previous articleবিজেপি শাসিত হরিয়ানাই দেশে বেকারত্বের শীর্ষে!
Next articleNational: ৬০০ টি বেআইনি ঋণ দেওয়ার অ্যাপ! নড়েচড়ে বসল RBI