BGBS-এ ৪৯ সদস্যের প্রতিনিধি দল আনতে পেরে আনন্দিত: ব্রিটিশ ডেপুটি হাইকমিশনার

২০ এপ্রিল থেকে শুরু দুদিনের বিশ্ব বাংলা বাণিজ্য সম্মেলন। বিশ্ব বাংলা কনভেনশন কেন্দ্রে সারা দেশের শিল্পপতিরা অংশ নেবেন বলে আশা করা হচ্ছে। এবার, ব্রিটেনের ৪৯ জন সদস্যের প্রতিনিধি দল BGBS-এ যোগ দিচ্ছে বলে জানিয়েছেন কলকাতায় ব্রিটিশ ডেপুটি হাইকমিশনার নিক লো।

এই সম্মেলনের মাধ্যমে রাজ্যে লগ্নি টানার চেষ্টা করছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। এখন তাঁর লক্ষ্য রাজ্যে শিল্পায়ন এবং কর্মসংস্থান। সেই মতো, করোনাকাল কাটিয়ে এবার জাঁকঝমকপূর্ণ ভাবে শুরু হচ্ছে BGBS। সেখানে যোগ দেবেন ব্রিটেনে ৪৯জন প্রতিনিধি। কলকাতায় ব্রিটিশ ডেপুটি হাইকমিশনার নিক লো (Nick Low) বলেন, “BGBS-এ এত বড় প্রতিনিধি দল নিয়ে আসতে পেরে আমি আনন্দিত। গত বছরের মে মাসে আমাদের প্রধানমন্ত্রী সম্মত হওয়া যুক্তরাজ্য এবং ভারতের মধ্যে বাণিজ্য ও বিনিয়োগকে 2030 রোডম্যাপ বাস্তবায়িত হর পথে।“ বাংলার সঙ্গে ব্রিটেনের বাণিজ্য সম্পর্ক বাড়াতে চান বলে জানান নিক লো। নিউ টাউনের জমকালো বিশ্ববাংলা কনভেনশন সেন্টার এবং বিশ্ব বাংলা মেলা প্রাঙ্গণ দেখে মুগ্ধ কলকাতায় ব্রিটিশ ডেপুটি হাইকমিশনার। তাঁর কথায়, “বাংলা মানে বাণিজ্যকেন্দ্র”।

 

ব্রিটিশ ডেপুটি হাই কমিশন এবং ব্রিটিশ কাউন্সিল কলকাতা, বেঙ্গল চেম্বার অফ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সহযোগিতা সেজে উঠছে BGBS।

ব্রিটিশ কাউন্সিলের পূর্ব ও উত্তর-পূর্ব ভারতের ডিরেক্টর দেবাঞ্জন চক্রবর্তী বলেন, রাজ্যে শিক্ষা এবং গবেষণা ক্ষেত্রে প্রচুর মেধাবীরা রয়েছেন। এই বাণিজ্য সম্মেলনের মাধ্যমে বিশ্বের দরবারে সেই বার্তা পৌঁছে দেওয়া যাবে বলে আমরা আশাবাদী। শিক্ষা, সৃজনশীল অর্থনীতি এবং পর্যটন বিষয়ে পিপিপি মডেল তাঁরা সমর্থন করেন বলেও জানান দেবাঞ্জন।

Previous articleRishabh Pant: আরসিবির কাছে হারের কারণ হিসাবে কী ব‍‍্যাখ‍্যা করলেন পন্থ?
Next articleমহেশতলায় বিধ্বংসী অগ্নিকাণ্ডে ঝলসে মৃত মা ও দুই সন্তান