স্কুলের দিকে আঙ্গুল নয়, ভর্তির আগে মুচলেকা দিতে হবে অভিভাবকদের

এবার স্কুলে ছাত্র ছাত্রীদের ভর্তি নেওয়ার আগে স্কুলগুলির তরফে মুচলেকা(Bond) লিখিয়ে নেওয়া হচ্ছে অভিভাবকদের (Parents) কাছ থেকে। কোনভাবেই স্কুলকে বদনাম করা যাবে না।

যখন তখন সোশ্যাল মিডিয়াকে(Social Media) ব্যবহার করে স্কুলকে বদনাম করার বিরুদ্ধে এবার বড় সিদ্ধান্ত নিতে চলেছে স্কুলগুলি। এবার স্কুলে ছাত্র ছাত্রীদের ভর্তি নেওয়ার আগে স্কুলগুলির তরফে মুচলেকা(Bond) লিখিয়ে নেওয়া হচ্ছে অভিভাবকদের (Parents) কাছ থেকে। কোনভাবেই স্কুলকে বদনাম করা যাবে না।

তারাতলা উড়ালপুলে বড় ফাটল, দু-তিন দিন বন্ধ থাকতে পারে ব্রিজের বেহালাগামী লেন

সম্প্রতি কলকাতার (Kolkata)একাধিক নামী স্কুল (School) ঘিরে বিতর্ক তৈরি হয়েছে। বেশ কিছুদিন ধরেই অভিভাবক অভিভাবিকাদের রোষের মুখে পড়েছিল স্কুলগুলি। প্রয়োজনের অতিরিক্ত বেতন নেওয়া হচ্ছে, ঠিকমত পড়াশোনা হচ্ছে না। নিরাপত্তা নিয়েও উঠেছে একাধিক প্রশ্ন। কয়েকদিন আগেই জিডি বিড়লা (G D Birla), অশোক হলের মতো কলকাতার নাম করা কয়েকটি স্কুলের দরজা অনির্দিষ্ট কালের জন্য বন্ধ করে দেওয়া হয়েছিল। এবার কড়া পদক্ষেপ নিচ্ছে ডিপিএস (Delhi Public School) নিউটাউন-সহ একাধিক স্কুল। যেখানে অভিভাবকদের পাশাপাশি পড়ুয়াদের কাছ থেকেও মুচলেকা লিখিয়ে নেওয়া হচ্ছে। যেখানে স্পষ্ট লেখা থাকছে, স্কুল সম্পর্কে সোশ্যাল মিডিয়া বা সংবাদমাধ্যমে এমন কিছু লেখা বা বলা যাবে না, যাতে স্কুলের বদনাম হয়। এই মর্মেই স্ট্যাম্প পেপারে(Stamp Paper) লিখিয়ে নেওয়া হচ্ছে বলে সূত্রের খবর।

জানা গেছে, মোট সাতটি বিষয়ের উল্লেখ রয়েছে সেই মুচলেকায়, যার মধ্যে বিশেষ জোর দেওয়া হয়েছে তিনটি বিষয়েঃ-

  • স্কুলের কোনও সিদ্ধান্তের সমালোচনা করা যাবে না।
  • সোশ্যাল মিডিয়া ও সংবাদমাধ্যমে স্কুলের বদনাম করা যাবে না।
  • অভিভাবকদের তরফে স্কুল বিরোধী কোনও বিক্ষোভে অংশ নেওয়া যাবে না।

এর আগে অভিভাবকদের বিক্ষোভের জেরে অনির্দিষ্টকালের স্কুল বন্ধ করে দেওয়ার কথা উঠলেও, জিডি বিড়লার পাশাপাশি অশোক হল এবং মহাদেবী বিড়লা শিশুবিহার স্কুল ফের খুলেছে।সূত্র বলছে স্কুলের দাবি মেনে যে সব পড়ুয়ারা পূর্ণ বেতন দিতে পেরেছেন তাঁরাই শুধুমাত্র স্কুলে যেতে পারছে। এখন নতুন নিয়ম অর্থাৎ মুচলেকা দেওয়া যদি বেশিরভাগ স্কুলেই বাধ্যতামূলক হয়ে দাঁড়ায় তাহলে সেক্ষেত্রে অভিভাবকদের পরবর্তী পদক্ষেপ কী হতে পারে এখন সেটাই দেখার।

Previous articleআচমকা ধস হেদুয়াতে, মুহূর্তে চাঞ্চল্য
Next articleহিংসা-যুদ্ধের খবরে রাশ: টিভি চ্যানেলের জন্য নয়া নিয়ন্ত্রণ জারি তথ্য-সম্প্রচার মন্ত্রকের