Tangra:আগুন নেভাতে গিয়ে মাথা ফাটল স্থানীয় যুবকের

নাম পরিচয় এখনও জানা যায় নি, তবে এলাকার মানুষ বলছেন তিনি আগামীকাল নব জীবনের অঙ্গীকারে আবদ্ধ হতে চলেছেন। তার আগেই নিজের এলাকাকে বাঁচাতে ঝাঁপিয়ে পড়েছিলেন।

দেবস্মিত মুখোপাধ্যায় ও জীনা বন্দ্যোপাধ্যায়:

রবিবাসরীয় বিকেলে হঠাৎ অগ্নিকান্ড, খবরের শিরোনামে উঠে এল ট্যাংরা। কলকাতার(Kolkata) ট্যাংরায় আবার আগুন(Fire brokes out at Tangra) – ঠিক এই কথাটা সবার মুখে মুখে ফিরছিল। ট্যাংরার (tangra)ক্রিস্টোফার রোডে (Christopher Road)একটি বন্ধ কারখানায় এদিন প্রথমে আগুন ধরে। ধীরে ধীরে তা ছড়িয়ে পড়ে পার্শ্ববর্তী বসতিতে। আগুনের লেলিহান শিখা দেখা মাত্রই দমকলকে খবর দেন স্থানীয়রা। কিন্তু দমকল আসতে যে সময় লাগবে ততক্ষণ কি হাত গুটিয়ে বসে থাকা যায়? স্থানীয় যুবকরা এগিয়ে আসেন আগুন (Fire)নেভাতে। আর সেই কাজ করতে গিয়েই মাথা ফাটল এক যুবকের।

নাম পরিচয় এখনও জানা যায় নি, তবে এলাকার মানুষ বলছেন তিনি আগামীকাল নব জীবনের অঙ্গীকারে আবদ্ধ হতে চলেছেন। তার আগেই নিজের এলাকাকে বাঁচাতে ঝাঁপিয়ে পড়েছিলেন। আর কাজ করতে গিয়ে মাথার কাছে জলের পাইপ লেগে আচমকাই দুর্ঘটনা। ক্ষণিকের মধ্যেই রক্তারক্তি কাণ্ড ঘটল হবু পাত্রের সাথে। রাত পোহালেই তাঁর বিয়ে , তার আগে এই মুহূর্তে তিনি চিকিৎসাধীন। শুধু তাই নয়, প্রবল গরমে আগুন নেভানোর কাজ করতে গিয়ে অনেকেই অসুস্থ হয়ে পড়েন। তবু কী অদম্য ইচ্ছেশক্তি, কুর্নিশ জানাচ্ছেন দমকল কর্মীরাও।

আগুন আপাতত নিয়ন্ত্রণে। তবু আশঙ্কা আর আতঙ্ক যাচ্ছে না। স্থানীয়রা এখনও যেন ঘোরের মধ্যে আছেন, এই বুঝি ছড়িয়ে পড়ল আগুন, পুড়িয়ে দিল সব। বিপদ এড়াতে এলাকার বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করে রাখা হয়েছে। একের পর এক দমকলের ইঞ্জিন ট্যাংরার(Tangra)ক্রিস্টোফার রোডের দাসপাড়া বসতি এলাকায় প্রবেশ করে চলেছে। প্রযুক্তির সাহায্য নিয়ে প্রশিক্ষণপ্রাপ্ত দমকল কর্মীরা নিরলস ভাবে প্রবল গরমের মধ্যে বিধ্বংসী আগুনকে পরাস্ত করতে ব্যস্ত। আর অন্যদিকে আবাসনের ছাদ থেকে পাইপ দিয়ে অনবরত জল দেওয়ার চেষ্টা, কোথাও আবার বালতি বালতি বালি ছড়িয়ে দেওয়া হচ্ছে, ড্রামের পর ড্রাম ভর্তি করে জল বয়ে নিয়ে যাচ্ছেন স্থানীয় পুরুষ মহিলা নির্বিশেষে প্রত্যেকেই।এই দৃশ্য ধরা পড়ল আমাদের চোখের সামনে। একদিকে আতঙ্ক যেন আগুনের রূপ নিয়ে মূর্তিমান বিভীষিকা হয়ে দাঁড়িয়ে আছে আর অন্যদিকে অভিযোগ আর জল্পনার জট কাটিয়ে পরিস্থিতির দিকে নজর রাখা।
এই আগুন লাগার ঘটনা হয়তো অনেক দিক সবার সামনে তুলে ধরবে পরবর্তীতে। কিন্ত যেভাবে আগুনকে পরাস্ত করতে লড়াই করলেন স্থানীয়রা সেটা নিঃসন্দেহে প্রশংসার যোগ্য।

Previous articleচেন্নাইয়ে লাইন ছেড়ে হুড়মুড়িয়ে সোজা প্ল্যাটফর্মের উপরে ট্রেন, আহত চালক
Next articleমালদায় বোমা ফেটে বিস্ফোরণে আহত ৫ শিশু