কোভিড কালে হাহাকার দৃশ্য লেন্সবন্দি! পুলিৎজার পুরস্কার পেলেন নিহত সাংবাদিক দানিশ সিদ্দিকি

প্রাণের ঝুঁকি নিয়ে কোভিড কালে লেন্সবন্দি করেছেন হাহাকার করা একের পর এক দৃশ্য। সেই ছবিই তাঁকে সেরার সেরা করে তুলেছে। এইসব দৃশ্যের জন্যই পুলিৎজার পুরস্কার ২০২২ এর বিজয়ীদের তালিকায় জায়গা করে নিলেন প্রয়াত ভারতীয় চিত্রসাংবাদিক দানিশ সিদ্দিকি। এই নিয়ে তাঁকে দ্বিতীয় বার পুলিৎজার পুরস্কার দেওয়া হল।

আরও পড়ুন:উত্তাল শ্রীলঙ্কা, আগুন ধরানো হল প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রীর বাড়িতে


দানিশ ছাড়াও কোভিড আবহে বিশেষ অবদানের জন্য আদনান আবিদি, সান্না ইরশাদ মাট্টু এবং অমিত ডাভে-কেও এ বছর পুলিৎজার পুরস্কার দেওয়া হয়েছে।


রয়টার্সের সাংবাদিক দানিশ আফগানিস্তানে তালিবানদের হামলায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেছিলেন। করোনা মহামারির সময় ভারতে হাহাকারের দৃশ্য তুলে ধরেই সেরার তালিকায় জায়গা করে নিয়েছেন তিনি।


সূত্রের খবর, করোনা কালে ব্রেকিং ফোটোগ্রাফি বিভাগে দানিশ সিদ্দিকি ও তিন ভারতীয় সাংবাদিকদের তোলা ছবি মনোনীত হয়েছিল। সেখান থেকেই বিচারকরা তাঁদের ছবিগুলিকে সেরা বলে চিহ্নিত করেন। কোভিডকালে ভারতে প্রতিদিন প্রায় শত শত মানুষের মৃত্যু হয়েছে। হাসপাতালে বেডের অভাব, অক্সিজেন সংকটে রোগী মৃত্যু, চিকিৎসা করতে করতে হিমশিম ডাক্তাররা, এমনকি শয়ে শয়ে মৃতদেহ পোড়ানোর জায়গা ছিল না শ্মশানে। প্রাণের ঝুঁকি নিয়ে সেইসব ভয়াবহতার দৃশ্য ক্যামেরার লেন্সবন্দি করেছিলেন সাংবাদিকরা। আর সে কারণেই পুলিৎজার পুরস্কারের বিজয়ীদের তালিকায় জায়গা করে নিয়েছেন ওই তিন ভারতীয় সাংবাদিক।

Previous articleউত্তাল শ্রীলঙ্কা, আগুন ধরানো হল প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রীর বাড়িতে