What’s app: হোয়াটস অ্যাপ এর নতুন চমক!  গ্রুপে থাকতে পারবেন ৫১২ জন

এবার থেকে ২৫৬ জনের পরিবর্তে এক s গ্রুপে মোট ৫১২ জন মেম্বারকে অ্যাড করা যাবে।

প্রতিমুহূর্তে নিজেদেরকে আপডেট (Update)করে চলেছে এক প্রস্তুতকারী সংস্থা গুলি। গোটা পৃথিবী এখন হাতের মুঠোয়। আর মুঠোফোনের সবথেকে জনপ্রিয় বন্ধু হোয়াটস অ্যাপ(Whats App) ।জনপ্রিয় এই মেসেজিং অ্যাপটির মাধ্যমে প্রতিদিন কোটি কোটি মেসেজ, ছবি, ও ভিডিও আদানপ্রদান, দরকারি চ্যাট(Chat), গল্পগুজব, কিংবা নিছক আড্ডা – যেকোনো যোগাযোগের ক্ষেত্রেই মেটার (Meta) মালিকানাধীন বিশ্বের সর্বাধিক জনপ্রিয় এই ইন্সট্যান্ট মেসেজ প্ল্যাটফর্মটি (Instant messege platform) আজকাল প্রাথমিক মাধ্যম হয়ে উঠেছে।

এবার হোয়াটস অ্যাপ (Whats App)এর চাহিদা আর জনপ্রিয়তার কথা মাথায় রেখে বেশ কিছু বড় পরিবর্তন আনা হল। সময়ের সঙ্গে তাল মিলিয়ে একসঙ্গে বসে আড্ডা দেওয়ার সুযোগ খুব একটা হয় না। তাই এই ক্ষেত্রে সবার এক নম্বর পছন্দ হোয়াটস অ্যাপ গ্রুপ চ্যাট(What’s app Group Chat)। নিজেদের পছন্দের মানুষদের নিয়ে এক-একটা হোয়াটস অ্যাপ গ্রুপ (What’s app Group)।বন্ধুদের গ্রুপ, অফিসের কলিগদের গ্রুপ, কিংবা পরিবারের সদস্যদের গ্রুপ – আজকাল প্রায় সবার ফোনেই এই ধরনের আলাদা আলাদা গ্রুপের হদিস মেলে, যেখানে দিনরাত অগুনতি মেসেজের আদানপ্রদান চলতে থাকে। এতদিন পর্যন্ত একটি গ্রুপে সর্বোচ্চ ২৫৬ জন মেম্বারকে সংযুক্ত করার সুযোগ দিত হোয়াটস অ্যাপ। অর্থাৎ, যদি কোনো গ্রুপের মেম্বারের সংখ্যা ২৫৬-এর চেয়ে বেশি হয়ে যায়, তাহলে সেক্ষেত্রে ব্যবহারকারীদের আবার অন্য একটি গ্রুপ তৈরি করতে হতো। তবে এই সমস্যার সমাধান করতে এবার হোয়াটস অ্যাপ এর নতুন ফিচার! এবার গ্রুপে থাকতে পারবেন পাঁচশোর বেশি বন্ধুরা।

সম্প্রতি Android Police-এর রিপোর্ট থেকে জানা গিয়েছে যে, এবার ২৫৬ জনের পরিবর্তে একটি গ্রুপে মোট ৫১২ জন মেম্বারকে অ্যাড করা যাবে। অর্থাৎ, এক ছাতার তলায় আরও বেশি সংখ্যক মানুষের সমাগমে এবার এক জোরদার চ্যাটিংয়ের পরিবেশ সৃষ্টি করতে ইউজারদেরকে ব্যাপকভাবে সাহায্য করবে এই জনপ্রিয় ইনস্ট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্মটি। পাশাপাশি আরও একটি সুখবর। এবার থেকে ২ জিবি(2GB) পর্যন্ত ফাইল হোয়াটসঅ্যাপে শেয়ার করতে পারবেন আপনি।  এতদিন পর্যন্ত এই প্ল্যাটফর্মে ভিডিও, ভয়েস মেসেজ এবং ফটোর জন্য সর্বাধিক ১৬ এমবির ফাইল শেয়ার করা যেত। অন্যদিকে, ডকুমেন্টের ক্ষেত্রে হোয়াটসঅ্যাপ তার ইউজারদের ১০০ এমবি পর্যন্ত সাইজের ফাইল শেয়ার করার সুযোগ দেয়। ফলে খুব স্বাভাবিকভাবে এই ফিচারটি রোলআউট হলে অ্যাপটির ইউজারবেস যে আরও  বাড়বে, তা নিয়ে কারোর দ্বিমত নেই ।

এখানেই  শেষ নয়, এই মুহূর্তে যাদের অ্যান্ড্রয়েড স্মার্টফোনে WhatsApp-এর ২.২২.১১.৯ বিটা ভার্সনটি রয়েছে মেসেজ রিঅ্যাকশন ফিচারের সুবিধা পাচ্ছেন তাঁরা। এর দৌলতে চ্যাটিংয়ের সময় হোয়াটসঅ্যাপ (WhatsApp) ব্যবহারকারীরা অপরের পাঠানো মেসেজে রিঅ্যাক্ট করতে পারবেন। আপাতত ইউজারদের কাছে যে-কোনো মেসেজের ক্ষেত্রে লাইক (Like), লাভ (Love), হাসি (Laugh), বিস্ময় (Surprised), দুঃখ (Sad) এবং থ্যাঙ্কস (Thanks) – এই ৬টি রিঅ্যাকশন ব্যবহার করার সুযোগ আছে। তাই এবার নিজের ফোন থেকে হোয়াটসঅ্যাপ করার সময় এই বিষয়গুলো দেখে নিতে ভুলবেন না যেন।



Previous articleক্যান্সার আক্রান্ত শিক্ষিকার পাশে দাঁড়িয়ে ফের নজির গড়লেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়
Next articleMahatma Gandhi: স্বাধীনতার ৭৫ বছরে নিলামে উঠতে চলেছে মহাত্মা গান্ধীর চশমা-খড়ম