AIFF: এল নতুন রায়, পদ খোয়ালেন প্রফুল, তিন সদস্যের কমিটি অব অ্যাডমিনিস্ট্রেটর্স গঠন করল সুপ্রিম কোর্ট

সেই কমিটি সরাসরি দেশের শীর্ষ আদালতের সঙ্গে সমন্বয় রক্ষা করে চলবে। এদিন এমনটাই নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্টের বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়, বিচারপতি সূর্য কান্ত এবং বিচারপতি পিএস নরসীমার তিন সদস্যের ডিভিশন বেঞ্চ।

অবশেষে দীর্ঘদিন পর সুপ্রিম কোর্ট নিজেদের সিদ্ধান্ত জানাল। সুপ্রিম কোর্টের নির্দেশে ভারতীয় ফুটবল প্রশাসনে ক্ষমতা আরও কমল প্রফুল প‍্যাটেলদের( Praful Patel)। সর্বভারতীয় ফুটবল ফেডারেশনের সভাপতি প্রফুলর কমিটি এবার থেকে নিতে পারবে না ফুটবল সংক্রান্ত কোনও সিদ্ধান্ত। সেই সিদ্ধান্ত নেওয়ার জন্য তিন সদস্যের কমিটি অব অ্যাডমিনিস্ট্রেটর্স গঠন করেছে সুপ্রিম কোর্ট। সেই কমিটি সরাসরি দেশের শীর্ষ আদালতের সঙ্গে সমন্বয় রক্ষা করে চলবে। এদিন এমনটাই নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্টের বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়, বিচারপতি সূর্য কান্ত এবং বিচারপতি পিএস নরসীমার তিন সদস্যের ডিভিশন বেঞ্চ। তিন সদস্যের যে কমিটি অব অ্যাডমিনিস্ট্রেটর্স তৈরি করা হয়েছে তার নেতৃত্বে রয়েছেন, অবসরপ্রাপ্ত বিচারপতি এআর দাভে, জাতীয় নির্বাচন কমিশনের প্রাক্তন কমিশনার এসওয়াই কুরেশি ও ভারতীয় ফুটবলের প্রাক্তন অধিনায়ক ভাস্কর গঙ্গোপাধ্যায়।

এদিন দেশের শীর্ষ আদালত নির্দেশ দিয়েছে, জাতীয় ক্রীড়া আইন ও নির্দেশিকা অনুসারে এআইএফএফ( AIFF)-এর নতুন সংবিধান অনুমোদনের জন্য প্রয়োজনীয় তথ্য দেবে নতুন কমিটি অব অ্যাডমিনিস্ট্রেটর্স। এআইএফএফ-এর এগজিকিউটিভ কমিটির নির্বাচনের বিষয়ও খতিয়ে দেখবে এই কমিটি। সংবিধান মেনে কী ভাবে নির্বাচন সম্ভব সে বিষয়ে সুপ্রিম কোর্টকে প্রয়োজনীয় তথ্য দেবে কমিটি। জুলাইয়ের মধ্যে নির্বাচন করতে হবে ফুটবল ফেডারেশনে।আপাতত সচিব কুশল দাসের সঙ্গে আলোচনা করে ফেডারেশন চালাবেন বিচারপতি দাভে, প্রাক্তন নির্বাচন কমিশনার কুরেশি এবং প্রাক্তন ফুটবলার ভাস্কর গঙ্গোপাধ্যায়।

এর মধ্যেই কমিটির সদস্য ভাস্কর দেশের প্রধান বিচারপতির কাছে আবেদন জানিয়েছেন, ফেডারেশনের যে নতুন সংবিধান তৈরি করা হয়েছে তা যেন দ্রুত অনুমোদন করা হয়। সংবিধান অনুমোদন করার পাশাপাশি এআইএফএফ-কে নির্বাচন করার জন্য নির্দেশ দিতেও অনুরোধ করেছেন প্রাক্তন গোলরক্ষক।

গত বৃহস্পতিবারই শীর্ষ আদালত ফেডারেশনের বিরুদ্ধে দায়ের করা দিল্লি ফুটবল ক্লাবের মামলাটি শুনানির জন্য গ্রহণ করেছে। দিল্লি ফুটবল ক্লাবের অভিযোগ, অবৈধ এবং সংবিধান বহির্ভূত ভাবে প্রফুল্ল এক দশকের বেশি সময় এআইএফএফ-র সভাপতির পদে রয়েছেন।

আরও পড়ুন:Wriddhiman Saha: বাংলার হয়ে আর খেলতে চাননা ঋদ্ধি, সিএবি থেকে চাইলেন ‘এনওসি’: সূত্র

 

 

Previous articleগরমের ছুটিতেও মিড ডে মিল দেওয়া হবে পড়ুয়াদের
Next articleকেন্দুপাতার ন্যূনতম মূল্য ১০০টাকা বৃদ্ধি, ঘোষণা মুখ্যমন্ত্রীর