‘নচ্ছার’ মেয়েরা বাদে স্কুলে ফিরবে বাকিরা ! ঘোষণা তালিবানের

খুব শীঘ্রই স্কুলে যাওয়া শুরু করবে তালিবানি কন্যারা(Taliban Women)। সম্প্রতি সেই সুখখবর দিল আফগানিস্থানের(Afganisthan)ক্ষমতাসীন তালিবান সরকার। ক্ষমতাদখলের পর মেয়েদের শিক্ষার(Education)অধিকারের আশ্বাস দিয়েছিল তারা। যদিও বন্ধ হয়ে যায় স্কুল কলেজ সব। এবার তালিবান জানাল, শীঘ্রই মেয়েদের হাইস্কুলে যাওয়ায় অনুমতি দেওয়া হবে। তবে তালিবান অনুশাসন মানবেন না যে সব মেয়ে তাঁদের ঘরবন্দি হয়ে থাকাই উচিত বলে মত তালিবান নেতৃত্ব


আফগানিস্তানের ভারপ্রাপ্ত অভ্যন্তরীণ মন্ত্রী তথা তালিবান নেতা সিরাজউদ্দিন হাক্কানি জানিয়েছেন, খুব শীঘ্রই মেয়েদের হাইস্কুলে ফেরত পাঠানো হবে। তবে “নচ্ছার মেয়েদের বাড়িতেই রাখি আমরা।”‘নচ্ছার’ বলতে কী বোঝাতে চেয়েছেন জানতে চাইলে সিরাজউদ্দিন বলেন, “নচ্ছার বলে আসলে রসিকতা করেছি। আমাদের সরকার ফেলতে প্রতিপক্ষ শিবির যাঁদের নিয়ন্ত্রণ করছে, আসলে তাঁদেরকেই বোঝাতে চেয়েছি।”

মেয়েদের স্কুল যাওয়ার নিয়ে প্রশ্নে সিরাজউদ্দিন বলেন, ” ষষ্ঠ শ্রেণি পর্যন্ত আগের মতোই স্কুলে যাওয়ার অনুমতি রয়েছে। তার উপরের ক্লাসগুলির জন্য ভাবনা চিন্তা চলছে। ষষ্ঠ শ্রেণির ঊর্দ্ধে সব মেয়েদের মার্চ মাসেই স্কুলে ফেরার কথা ছিল। কিন্তু শরিয়ৎ এবং আফগান রীতি-সংস্কৃতি অনুযায়ী উপযুক্ত ইউনিফর্ম ঠিক না হওয়া পর্যন্ত, তা স্থগিত করে দেওয়া হয়। উপরওয়ালার আশীর্বাদ থাকলে খুব শীঘ্রই খুশির খবর পাবেন আপনারা। সিরাজউদ্দিন মনে করেন, হিজাব বাধ্যতামূলক করা না হলেও ইসলামিক সংস্কৃতি মেনে চলা উচিত সকলের।

প্রসঙ্গত, আমেরিকার যুক্তরাষ্ট্রীয় তদন্তকারী সংস্থা FBI-এর অপরাধী তালিকায় নাম রয়েছে সিরাজউদ্দিনের। আমেরিকার বিদেশ বিভাগ তাঁকে ‘আন্তর্জাতিক সন্ত্রাসবাদী’ হিসেবে চিহ্নিত করেছে।

Previous articleসবাইকে নিয়ে না চললে পদে রাখা হবে না, এটাই চূড়ান্ত সিদ্ধান্ত: কড়া বার্তা তৃণমূল সুপ্রিমোর
Next articleCannes 2022: ফুলের থ্রি ডি ডিজাইনের গাউনে কান চলচিত্র উৎসবে ঐশ্বর্য