ফের বেসরকারিকরণের পথে কেন্দ্র, এবার কোন সংস্থা?

আবারও কোষাগারের ঘাটতি মেটাতে বেসরকারীকরণের পথে হাঁটছে কেন্দ্র। এবার দেশের বৃহত্তম জিঙ্ক প্রস্তুতকারী সংস্থাকে পুরোপুরি বেসরকারিকরণের সিদ্ধান্ত নিল মোদি সরকার। সংস্থাটির মাত্র ২৯.৫৮ শতাংশ শেয়ার কেন্দ্রের হাতে ছিল। কিন্তু সেই অবশিষ্ট শেয়ারও বিক্রির অনুমোদন দিল কেন্দ্র। এর জেরে একের পর এক  রাষ্ট্রায়ত্ত সংস্থার বেসরকারিকরণ করেই চলেছে মোদি সরকার। আগামীদিনে কোষাগারে ঘাটতি দেখিয়ে আর কোন কোন সংস্থাকে বেসরকারীকরণ করা হবে, তা নিয়ে রীতিমত উদ্বিগ্ন রাষ্ট্রায়ত্ত সংস্থার কর্মচারীরা।


আরও পড়ুন:২৫০ চিনা নাগরিককে টাকার বিনিময়ে ভিসা! সিবিআই জেরার মুখে চিদম্বরম পুত্র



এক বছর আগেই এই কোম্পানিকে নিলামে তুলেছিল কেন্দ্র। সেই সময় কেন্দ্রের হাতে থাকা ৬২ শতাংশের উপর শেয়ার কিনেছিল বেদান্ত নামক একটি সংস্থা।এখন কেন্দ্রের হাতে রয়েছে মাত্র ২৯.৫৮ শতাংশ শেয়ার। সেই শেয়ার ছেড়েই প্রায় ৩৮ হাজার কোটি টাকা কোষাগারে তুলতে চায় কেন্দ্র।




সম্প্রতি রাষ্ট্রীয় মালিকানাধীন কোম্পানিগুলিতে বেসরকারি বিনিয়োগ এবং কৌশলগত বিক্রয়ের মাধ্যমে চলতি আর্থিক বছরে ৬৫,০০০ কোটি টাকা সংগ্রহের লক্ষ্য নির্ধারণ করেছে মোদি সরকার। চলতি আর্থিক বছরে শেষ হয়েছে LIC এর ইনিশিয়াল পাবলিক অফারিং বা IPO প্রোগ্রাম। ইতিমধ্যেই সেখান থেকে ২০,৫০০ কোটি টাকা সংগ্রহ করেছে কেন্দ্র। পাশাপাশি আরও একগুচ্ছ সংস্থাকে বেসরকারি পথে নিয়ে যেতে উদ্যোগী মোদি সরকার। ঠিক করা হয়েছে তালিকাও। এর মধ্যে রয়েছে পবন হান্স, শিপিং কর্পোরেশন সহ একাধিক সংস্থা। প্রতিটা ক্ষেত্রেই কেন্দ্রের নির্দিষ্ট লক্ষ্যমাত্রা নির্দিষ্ট করা হয়েছে।

Previous articleলোভী বাবা! সম্পত্তির জন্য নাবালক পুত্র-কন্যাকে খুনের অভিযোগ
Next articleঅল্পের জন্য রক্ষা পেলেন ‘ মিঠাই’ সিরিয়ালের অভিনেত্রী