যুগান্তকারী সিদ্ধান্ত মন্ত্রিসভায়: রাজ্যপালের পরিবর্তে সরকারি-সরকারি সাহায্যপ্রাপ্ত বিশ্ববিদ্যালয়ের আচার্য মুখ্যমন্ত্রী

প্রথম থেকে সরকারের সঙ্গে সংঘাতের পথে হেঁটেছেন রাজ্যপাল জগদীপ ধনকড় (Jagdeep Dhankar)। বারবার রাজ্য সরকারকে এড়িয়ে তিনি বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের বৈঠকে ডেকেছেন। এই নিয়ে টুইটেও প্রশাসন তথা সরকারকে কাঠগড়ায় তুলেছেন ধনকড়। এবার আইন সংশোধন করেই আচার্য পদ থেকে রাজ্যপালকে সরিয়ে সে জায়গায় মুখ্যমন্ত্রীকে দায়িত্ব দেওয়া হয়েছে।

রাজ্য মন্ত্রিসভায় যুগান্তকারী সিদ্ধান্ত। এবার থেকে রাজ্যপালের পরিবর্তে সরকারি ও সরকারি সাহায্যপ্রাপ্ত বিশ্ববিদ্যালয়ের আচার্য হবেন মুখ্যমন্ত্রী (CM)। বৃহস্পতিবার, রাজ্য মন্ত্রিসভার (Cabinet) বৈঠকে এই সিদ্ধান্ত গৃহীত হয়েছে। শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু (Bratya Basu) জানান, বিধানসভার পরবর্তী অধিবেশনে এ বিষয়ে বিশ্ববিদ্যালয় আইনের একটি সংশোধনী আনা হবে বলে।

বিধানসভায় (Assembly) বিলটি পাশ হবে। পরে তা রাজ্যপালের সম্মতির জন্য পাঠানো হবে। ইতিমধ্যেই তামিলনাড়ু, গুজরাটে এই সংশোধনী পাশ হয়েছে। কেরলেও প্রস্তাব পাঠানো হয়েছে বিধানসভায়।
রাজ্যের বিভিন্ন বিষয় নিয়ে প্রথম থেকে সরকারের সঙ্গে সংঘাতের পথে হেঁটেছেন রাজ্যপাল জগদীপ ধনকড় (Jagdeep Dhankar)। বারবার রাজ্য সরকারকে এড়িয়ে তিনি বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের বৈঠকে ডেকেছেন। এই নিয়ে টুইটেও প্রশাসন তথা সরকারকে কাঠগড়ায় তুলেছেন ধনকড়। এবার আইন সংশোধন করেই আচার্য পদ থেকে রাজ্যপালকে সরিয়ে সে জায়গায় মুখ্যমন্ত্রীকে দায়িত্ব দেওয়া হয়েছে। রাজ্যের প্রশাসনিক প্রধান হিসেবে মুখ্যমন্ত্রী আচার্য হলে, তা বিশ্ববিদ্যালেয়র উন্নয়নমূলক কাজে ও সমস্যার সমাধানে দ্রুত কাজ হবে বলে মনে করছে রাজনৈতিক মহলের একাংশ।



Previous articleEden: বিরাটদের ম‍্যাচ চলাকালীন ইডেনে বেটিং, গ্রেফতার ৫ : সূত্র
Next articleHowrah Bill: রাজ্যপালের ভূমিকা নিয়ে তোপ দাগলেন স্পিকার