১০০ দিনে ঠিকাদার মুক্ত হবে তৃণমূল, হলদিয়ায় ভোটে ঠিকাদাররা প্রার্থী নয়: কড়া বার্তা অভিষেকের

দলবদলুরা নির্বাচনে টিকিট পাবেন না, যাঁরা প্রথম থেকে তৃণমূলে আছেন তাঁরাই প্রার্থী হবেন: অভিষেক

হলদিয়ার সমাবেশ থেকে ঠিকাদারদের বিরুদ্ধে তোপ দাগলেন তৃণমূলের (TMC) সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায় (Abhishek Banerjee)। শনিবার, রানিচকের সংহতি ময়দানের তৃণমূলের শ্রমিক সমাবেশ থেকে অভিষেক বলেন, দলে থেকে ঠিকাদারি করা যাবে না। হয় দল করুন অথবা ঠিকাদারি করুন দুটো একসঙ্গে করা যাবে না। ভিড়ে ঠাসা শ্রমিক সমাবেশে দাঁড়িয়ে তিনি ১০০ দিন সময় চেয়ে নেন। বলেন, “আমায় ১০০দিন সময় দিন, আমি দলকে ঠিকাদার মুক্ত করব।“ অভিষেকের স্পষ্ট বার্তা, হলদিয়া শিল্পাঞ্চলে দলকে ঠিকাদার (Contractor) মুক্ত করবেন। শুধু হলদিয়াতেই নয় গোটা রাজ্যেই দলের জন্য এই নীতি প্রযোজ্য হবে বলে জানান অভিষেক।

এদিন কার্যত আক্রমণাত্মক মুডে ছিলেন অভিষেক। শুধু হলদিয়া (Haldia) শিল্পাঞ্চল নয়, গোটা রাজ্য জুড়ে কল-কারখানা বা অন্যান্য জায়গায় ঠিকাদারদের বাড়বাড়ন্ত নিয়ে দল যে অত্যন্ত বিরক্ত পরিষ্কার বুঝিয়ে দিয়েছেন। শ্রমিকদের ন্যায্য পাওনা, ওভার টাইম, স্থানীয় ছেলেদের অগ্রাধিকার দেওয়া সহ শ্রমিক স্বার্থে ইউনিয়ন লিডারদের সরব হতে নির্দেশ দিয়েছেন তিনি। আগামী ১ জুন থেকেই এই পরিস্থিতির বদল ঘটাতে হবে। স্পষ্ট নির্দেশ অভিষেকের।

গত ১১ বছরে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বে বাংলায় যে শিল্পবান্ধব পরিবেশ তৈরি হয়েছে তা অক্ষুন্ন রাখতে হবে। অভিষেক বলেন, সামনেই হলদিয়া পুরসভার ২৯ টি ওয়ার্ডে ভোট, কোনও ঠিকদার ভোটে দলের টিকিট পাবে না। এমনকী যারা দলবদলু তাদেরও টিকিট দেবে না দল। অভিষেকের কথায়, যারা ২০২১ এর নির্বাচনের আগে পাঁচিলের ওপরে বসেছিলেন তৃণমূল জেতার পর আবার এসে ভিড়েছেন তাঁদেরও প্রার্থী করা হবে না।

আরও পড়ুন:Haldia: কেন্দ্রের শ্রমিক স্বার্থবিরোধী পদক্ষেপকে তোপ মলয়ের, INTTUC-র মঞ্চে যারা যা বললেন…

শ্রমিকদের দাবি আদায়ের জন্য যে COD (চাটার্ড অফ ডিমান্ড) তৈরি হবে সেই কমিটিতেও কোনও ঠিকাদার থাকবেন না। এখন থেকে এই কমিটিতে ইউনিয়ন লিডার, জেলাশাসক ছাড়াও থাকবেন শ্রমিক প্রতিনিধি। অভিষেক বন্দোপাধ্যায়ের কড়া নির্দেশ প্রত্যেক কমিটিতে ২০% করে শ্রমিক থাকবেন নিজেদের দাবির বিষয়ে যথাযথ পেশ করার জন্য। হলদিয়ায় কাজের ক্ষেত্রে স্থানীয় যুবরা অগ্রাধিকার পাবেন বলে আশ্বাস দেন অভিষেক। শুধু তাই নয়, ১২ঘণ্টা কাজ করিয়ে ৮ঘণ্টার টাকা দেওয়া যাবে বলেও স্পষ্ট বার্তা দেন তিনি। বলেন, শ্রমিকের অধিকার কাড়লে, তাঁকে শ্রীঘরে যেতে হবে। প্রতি বছর এই শ্রমিক সম্মেলন করার কথা বলেন তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক। সেই সমাবেশে তিনিও আসবেন বলে জানান অভিষেক।




Previous articleHaldia: কেন্দ্রের শ্রমিক স্বার্থবিরোধী পদক্ষেপকে তোপ মলয়ের, INTTUC-র মঞ্চে যারা যা বললেন…
Next articleFrench Open: ফরাসি ওপেনে বিতর্ক, কোর্টে ছোড়া র‍্যাকেট লাগল এক খুদে দর্শকের মাথায়, ক্ষমা চান বেগু