বাংলা থেকে লন্ডন পাড়ি! বিটিশ মিউজিয়ামে স্থান পেল কুমোরটুলির কালী

আবার সেরার শিরোপা এই বাংলায়। কুমোরটুলির(Kumartuli) শিল্পী কৌশিক ঘোষের (Koushik Ghosh)ফাইবার গ্লাসের  তৈরি কালীমূর্তি(Kali Idol)এবার স্থান পেল ব্রিটিশ মিউজিয়ামে। গত ১৭ মে ব্রিটিশ মিউজিয়ামে (British Museum) মূর্তিটির উদ্বোধন হয়।‘গডেস-ফিমেল পাওয়ার ইন ওয়ার্ল্ড বিলিফ’, নারী শক্তির ক্ষমতায়ন-এই বিষয়ক এক প্রদর্শনীর মধ্যে পৃথিবীর তিন রূদ্র রূপী দেবীমূর্তির উদ্বোধন হওয়ার কথা ছিল। সেইমত গ্রিসের শিল্পের দেবী এথেনা, মিশরের  যুদ্ধের দেবী সেখমেতের সঙ্গে হিন্দু দেবী কালীর মূর্তি এই তিন দেবী জায়গা পেল। প্রতি বছরই দুর্গাপুজোয় কুমোরটুলির প্রতিমা বিদেশের বিভিন্ন জায়গায় যায়। লন্ডনে যাওয়াটা নতুন কিছু নয় কিন্তু এবারেরটা সত্যি বাংলার মুকুটে নতুন পালক।

ব্রিটিশ মিউজিয়ামে উদ্বোধন হওয়া মূর্তিটির রূপ সম্পূর্ণ কালো। মূর্তির হাঁটু পর্যন্ত দুলছে মুন্ডমালা, পায়ের নীচে শিবের অধিষ্ঠান, পিছনে সোনালী চালচিত্র, মূর্তির ওজন ৩৫ কিলোগ্রাম।ফাইবার গ্লাসের(Fiber Glass)তৈরি এই কালী প্রতিমার অলঙ্করণ করা হয়েছে সোনার তবক দিয়ে। গত ৫৯ বছর ধরে ইউরোপের প্রথম দুর্গাপুজো হচ্ছে ক্যামডেন শহরে।তাই যখনই ব্রিটিশ মিউজিয়াম এই ঈশ্বর ভাবনার উদ্যোগ নেন, ক্যামডেন দুর্গাপুজো উদ্যোক্তাদের সঙ্গে যোগাযোগ করেন মিউজিয়াম কর্তৃপক্ষ। লন্ডনের (London)এই পুজো কমিটির উদ্যোগে ব্রিটিশ মিউজিয়ামের মতো ঐতিহ্যশালী সংগ্রহশালায় কলকাতার কালী প্রতিমা জায়গা পেল যা খুবই তাৎপর্যপূর্ণ।

প্রতিমা শিল্পী কৌশিক ঘোষ জানিয়েছেন,’ক্যামডেন বলে একটা পুজো হয় লন্ডনে,সেটা বেশ পুরনো পুজো। তারা ব্রিটিশ মিউজিয়ামের সঙ্গে কথা বলেছিল। এরপর মিউজিয়াম কর্তৃপক্ষ তারা যোগাযোগ করে। তারপরেই এটা সম্ভব হয়েছে। অনেকবার ভিডিও কলে কথা হয়। প্রত্যেকটা জিনিস প্রতিটা ধাপ  আলোচনা করে করতে হয়েছে’।




Previous articleChampions League: চ‍্যাম্পিয়ন্স লিগের ফাইনাল ম‍্যাচ শুরুর আগে উত্তেজনা, সমর্থকদের উপর কাঁদানে গ্যাস ছুঁড়ল পুলিশ
Next articleসন্ত্রাসবাদ রুখতে আন্তর্জাতিক বৈঠকে ভারতকে সমর্থন চিনের