৫-৬ বছর ধরে কাজ আন্ডার প্রসেস: পুরুলিয়ায় গাফিলতির তালিকা দেখে ক্ষুব্ধ মুখ্যমন্ত্রী

টাকা বরাদ্দ হয়ে গিয়েছে অথচ ৫ বছর ৬ বছর পরও কাজ সম্পন্ন হয়নি। সরকারি খাতায় দেখানো হচ্ছে কাজ আন্ডার প্রসেস। সোমবার পুরুলিয়ার(Purulia) প্রশাসনিক সভায় এই সমস্ত কাজের খতিয়ান হাতে নিয়েই প্রশাসনিক কর্মকর্তাদের বিরুদ্ধে ক্ষোভ প্রকাশ করলেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়(Mamata Banerjee)। বললেন, “অনেক কাজ দেখছি, বলা হচ্ছে, আন্ডার প্রসেস(Under prosses)। আরে এই আন্ডার প্রসেস ব্যাপারটা কী? খায় না মাথায় দেয়?” তিনি জানান, কাজ চলছে নয়, কাজ হয়ে গিয়েছে এমনটা শুনতে চাই। কাজে ঢিলেমি একেবারেই বরদাস্ত করা হবে না।

এদিন প্রশাসনিক বৈঠক শুরু হতেই জেলার একের পর এক কাজ সম্পন্ন না হওয়ার তালিকা তুলে ধরে কার্যত বিস্ফোরণ ঘটান মুখ্যমন্ত্রী। তিনি পড়ে শোনান একাধিক কাজ ৫-৬ বছর পার হয়ে যাওয়ার পরও আন্ডার প্রসেস। মুখ্যমন্ত্রী বলেন, “ব্যাপারটা কী? কত কাজ আন্ডার প্রসেস? যে সব প্রকল্পের কাজ হচ্ছে না, সেগুলিকেই এভাবে দেখানো হচ্ছে। দেখুন, কিছু আন্ডার প্রসেস বলে এড়িয়ে যাবেন না। আমি চাই, সব কাজ সময়ের মধ্যে মিটিয়ে ফেলুন। আন্ডার প্রসেসের তালিকা বাড়াবেন না।”

আরও পড়ুন:আদিবাসীদের জমি দখল হলে BLRO-র বিরুদ্ধে FIR: কড়া নির্দেশ মুখ্যমন্ত্রীর

পাশাপাশি ব্লক ভূমি রাজস্ব দফরের কাজেও এদিন ক্ষোভ প্রকাশ করেন মুখ্যমন্ত্রী। প্রশাসনিক মঞ্চে এমন কিছু পরিবারকে হাজির করানো হয় যারা ব্লক ভূমি রাজস্ব দফতরের বিরুদ্ধে অভিযোগ তুলেছেন। তাদের এক এক করে জমি সংক্রান্ত একাধিক দরখাস্ত পড়ে শোনান মমতা। যেখানে দেখা যায়, তিন ভাইয়ের নামে মিউটেশন করতে গিয়ে দালাল চেয়েছে ৩০ হাজার টাকা। গরিব পরিবার, কৃষক বন্ধুর সুযোগ পাচ্ছে না। একথা উল্লেখ করে নালিশ জানিয়েছিল পুরুলিয়ার এক পরিবার। এরকম একাধিক দরখাস্ত তুলে ধরেন তিনি। তারপরই দেন কড়া হুঁশিয়ারি। বলেন, “কেউ যদি এই পরিবারকে কেউ ধমকায়, চমকায় আমি তাকে প্রথমেই গ্রেফতার করে ঢুকিয়ে দেব। সে যেই হোক। এই কেসগুলি তুলে আনার উদ্দেশ্য হল সমাধানটা কী হবে?” পাশাপাশি মুখ্যমন্ত্রী স্পষ্ট জানিয়ে দেন, আদিবাসীদের জমি অন্য কেউ দখল করতে পারবে না। এই ব্যাপারে বিএলআরও দফতরের কোনও গাফিলতি সামনে এলে, তা রেয়াত করা হবে না। দরকারে বিএলআরও-র বিরুদ্ধেও এফআইআর করা হবে।




Previous articleমুখ্যমন্ত্রীর সভায় কোনও হস্তক্ষেপ নয়, সাফ জানাল হাই কোর্ট
Next articleবিজেপিতে তৃণমূলের মতো কর্মী নেই, আমরা দরজা খুলে দিলে দলটা উঠে যাবে: অভিষেক