Indian Railways: ৫ বছর লড়ে প্রাপ্য ৩৫ টাকা রেলের থেকে আদায় যাত্রীর

সুজিতের ৫ বছরের লড়াইয়ের সুফল পেতে চলেছেন প্রায় ২ লক্ষ ৯৮ হাজার মানুষ। তাঁরাও তাঁদের প্রাপ্য টাকা ফেরত পাবেন বলে জানিয়েছে রেল।

যা প্রাপ্য তা থেকে কেন বঞ্চিত হতে হবে শুধুমাত্র কেন্দ্রীয় সরকার (Central Government) পরিচালিত সংস্থার ঔদাসীন্যে ? ৫ বছর ধরে টানা লড়াই রেলের (Indian Railways) সাথে। তবে গিয়ে মিলল প্রাপ্য ৩৫ টাকা। একজনের এই কাজে উপকৃত হলেন প্রায় ৩ লক্ষ মানুষ।

সূত্র মারফত জানা যায়, ২০১৭ সালের ২ জুলাই কোটা থেকে নয়াদিল্লি (New Delhi)যাওয়ার জন্য গোল্ডেন টেম্পল মেলের (Golden temple mail train) টিকিট কেটেছিলেন রাজস্থানের (Rajasthan) কোটার বাসিন্দা সুজিত স্বামী(Sujit Swami)। কিন্তু ব্যক্তিগত কারণবশত টিকিট বাতিল করতে হয় তাঁকে। সুজিত যখন টিকিট কেটেছিলেন, তখন লেগেছিল ৭৬৫ টাকা । কিন্তু টিকিট বাতিল করতেই ৬৫ টাকার বদলে ১০০ টাকা কেটে নিয়ে বাকি ৬৬৫ টাকা ফেরত দেয় রেল। উল্লেখ্য তিনি যেদিন ট্রেনের টিকিট কাটেন তার আগের দিনই জিএসটি পরিষেবা চালু হয়। তাহলে অতিরিক্ত ৩৫ টাকা পরিষেবা কর হিসেবে কেন নেওয়া হল,প্রশ্ন তোলেন সুজিত। এরপরই রেলের ধার্য করা সেই অতিরিক্ত ৩৫ টাকা ফেরত পাওয়ার জন্য  তথ্যের অধিকার আইনে (RTI) মামলা করেন। এর উত্তরে রেল জানায়, রেল মন্ত্রকের ৪৩ নম্বর কমার্শিয়াল সার্কুলার অনুযায়ী ওই ব্যক্তি জিএসটি চালুর আগে টিকিট কেটেছিলেন এবং বাতিল করেন জিএসটি চালু হওয়ার পর। যেহেতু জিএসটি চালুর আগে টিকিট কাটা হয়েছিল, সেই সময় যে পরিষেবা কর নেওয়া হয়েছে, তা ফেরতযোগ্য নয়।

এরপর বিষয়টি নিয়ে সরব হন সুজিত। টাকা ফেরত পাওয়ার দাবি তুলে প্রধানমন্ত্রী, রেলমন্ত্রী, অর্থমন্ত্রী, জিএসটি কাউন্সিল প্রত্যেককে টুইট করেন তিনি। লাগাতার এই টুইট ভীষণ কাজে দিয়েছে মনে করছেন সুজিত নিজে। এই নিয়ে কেটে যায় দুবছর। কিন্তু হাল ছাড়তে চান নি সুজিত। অবশেষে দীর্ঘ লড়াই জয় এনে দেয়। ২০১৯-এর ১ মে সুজিতের ব্যাঙ্ক অ্যাকাউন্টে ৩৩ টাকা ফেরত দেয় রেল। তবে সেখানেও ২ টাকা কেটে নেওয়া হয়। সুজিত ফের সেই ২টাকা ফেরতের জন্যও লড়াই চালিয়ে যান। এভাবেই কেটে যায় আরও ৩বছর। শেষমেশ গত সপ্তাহে সেই ২টাকা ফেরত পান তিনি।

রেল সূত্রে জানান হয়েছে ওই সময়ে যাঁদের টিকিট বাতিলের জন্য অতিরিক্ত টাকা কাটা হয়েছিল সেই সব টাকা ফেরত দেবে রেল। সুজিতের ৫ বছরের লড়াইয়ের সুফল পেতে চলেছেন প্রায় ২ লক্ষ ৯৮ হাজার মানুষ। তাঁরাও তাঁদের প্রাপ্য টাকা ফেরত পাবেন বলে জানিয়েছে রেল।



Previous articleদিলীপকে ‘মুখবন্ধে’র নির্দেশ বিজেপির কেন্দ্রীয় নেতৃত্বের, উটপাখির বালিতে মুখ লুকানো! কটাক্ষ কুণালের
Next articleDHFC: জল্পনার অবসান, ডায়মন্ড হারবার ফুটবল ক্লাবের কোচ হলেন মোহনবাগানের আই লিগ জয়ী কোচ কিবু ভিকুনা