অবশেষে মিলল Answer! মিরাকেল ওষুধের প্রথম ট্রায়ালেই সুস্থ সকল ক্যান্সার রোগী

বহু প্রাণ অকালে ঝরে যাওয়ার পর অবশেষে সামনে এল মরণব্যাধি ক্যান্সারের(cancer) অ্যানসার। সম্প্রতি মার্কিন গবেষকদের(American scientist) তরফে দাবি করা হয়েছে এক ওষুধেই ক্যান্সার নির্মূল হওয়া সম্ভব। ১৮ জন রেক্টাল ক্যান্সার(rectal cancer) আক্রান্ত রোগীর ওপর ৬ মাস পরীক্ষা ও সাফল্যের পর গবেষকরা এমনটাই দাবি করেছেন। ৬ মাস পর দেখা যায় তারা সকলেই ক্যান্সারকে হারিয়ে নতুন জীবন ফিরে পেয়েছেন। যদিও এ বিষয়ে আরও গবেষণা প্রয়োজন বলে জানিয়েছেন তারা। তবে আশা করা হচ্ছে ক্যান্সার চিকিৎসায় আলোর দিশা দেখাবে এই ‘মিরাকেল ড্রাগ’।

নিউইয়র্ক টাইমসে প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী, ডোস্টারলিম্যাব(Dostarlimab) নামে এই ওষুধ ১৮ জন ক্যানসার আক্রান্ত রোগীর ওপর প্রয়োগ করা হয়েছে, তারা এখন সকলেই সুস্থ রয়েছেন হারিয়েছেন ক্যানসারের মত মারণ ব্যাধিকে। গবেষকরা জানান, যে ১৮ জনকে ডোস্টারলিম্যাব(Dostarlimab) নামে এই ওষুধ দেওয়া হয়েছিল প্রতিক্ষেত্রেই সকলকেই তার আগে কেমোথেরাপি এবং রেডিয়েশানও দেওয়া হয়েছিল। কারুর ক্ষেত্রে অস্ত্রোপচারও করতে হয়। কিন্তু তাতে বাগে আনা যায়নি কর্কট রোগকে। তার পরই এই মহার্ঘ্য ওষুধের প্রয়োগ করা শুরু হয়। আর তাতেই ঘটে মিরাকেল। মাত্র ৬ মাসের মধ্যেই সকলেই ক্যানসার মুক্ত হয়েছেন।

ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের কোলোরেক্টাল ক্যান্সার বিশেষজ্ঞ তথ্য গবেষণার অন্যতম গবেষক ডঃ অ্যালান পি ভেনুক বলেন, ‘ক্যান্সার চিকিত্‍সায় নতুন দিগন্ত উন্মোচিত হতে চলেছে। আর তা স্রেফ সময়ের অপেক্ষা। তবে আমরা এখনই কোনও সিদ্ধান্তে আসতে রাজি নই। তার জন্য প্রয়োজন আরও গবেশনা’। ট্রায়াল শেষ হওয়ার ২৫ মাস পরেই দেখা গিয়েছে রোগীদের মধ্যে আর ফিরে আসেনি কর্কট রোগ। ওষুধটির লক্ষ্য ক্যান্সার কোষগুলিকে নির্ণয় করা এবং সেগুলিকে ধ্বংস করা।

উল্লেখ্য, ২০২০ সালে বিশ্বজুড়ে ১০ লক্ষ মানুষ ক্যানসারে আক্রান্ত হয়ে প্রাণ হারান। স্তন ক্যান্সার, ফুসফুসের ক্যান্সার এবং মলদ্বার ক্যান্সার আক্রান্ত রোগীর সংখ্যা দিনে দিনে বেড়েই চলেছে। এই ওষুধের সাফল্যের খতিয়ান বিবেচনা করে গবেষকরা তাদের স্থির সিদ্ধান্তে পৌঁছালে বিশ্বজুড়ে প্রতিবছর প্রায় ২০ লক্ষ মানুষকে এই রোগের হাত থেকে বাঁচানো সম্ভব হবে। তবে ওষুধটি যদি ভবিষ্যতে ব্যাপকভাবে ব্যবহারের জন্য অনুমোদন দেওয়া হয় তাও এর খরচ থাকবে সাধারণের নাগালের বাইরেই। কারণ এই ‘মিরাকেল ড্রাগের’ প্রতি ডোজের দাম ৮.৫৫ লক্ষ টাকা।


Previous articleফের রেপো রেট বাড়ালো আরবিআই, বাড়বে গাড়ি-বাড়ির EMI
Next articleক্ষমতার অপব্যবহার করে ন্যাশনাল লাইব্রেরিতে নাড্ডার দলীয় কর্মসূচি অনৈতিক, দাবি তৃণমূল নেতার