মমতার পথে রাষ্ট্রপতি নির্বাচনে বিরোধীদের একজোট করতে মরিয়া কংগ্রেস

আগামী ১৮ জুলাই দেশের রাষ্ট্রপতি নির্বাচন। আর এই নির্বাচনকে মাথায় রেখে ইতিমধ্যেই প্রার্থী নিয়ে আলোচনা শুরু করে দিয়েছে শাসক শিবির। বাদ নেই বিরোধী কংগ্রেস। এতদিন শীতঘুমে থাকলেও নির্বাচনের দিন ঘোষণার পর গা ঝাড়া দিয়ে উঠল তারা। তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের(Mamata Banerjee) দেখানো পথে রাষ্ট্রপতি নির্বাচনকে(Precident Election) মাথায় রেখে সব বিরোধী রাজনৈতিক দলগুলির সঙ্গে যোগাযোগ শুরু করে দিল কংগ্রেস(Congress)।

রাষ্ট্রপতি নির্বাচনকে মাথায় রেখে বিরোধীদের একজোট করার দায়িত্ব সোনিয়া গান্ধী তুলে দিয়েছেন বর্ষীয়ান কংগ্রেস নেতা মল্লিকার্জুন খাড়গের কাঁধে। সেইমতো বৃহস্পতিবার রাতে এনসিপি সুপ্রিমো শরদ পাওয়ারের সঙ্গে দেখা করেন তিনি। পাশাপাশি তৃণমূল, ডিএমকে, শিবসেনা নেতৃত্বদের সঙ্গে কথা বলবেন তিনি। শীঘ্রই এ বিষয়ে আলোচনার জন্য একটি বৈঠকের দিন ঠিক করা হবে বলে জানান খাড়গে। পাশাপাশি তিনি এটাও জানান, রাষ্ট্রপতি নির্বাচনে সব সমমনোভাবাপন্ন দলকে একত্রিত করে একজন প্রার্থীর নাম ঠিক করার দায়িত্ব সোনিয়া গান্ধী তাঁকে দিয়েছেন।

উল্লেখ্য, ২৪-এর লোকসভা নির্বাচনের আগে বিজেপির বিরুদ্ধে বিরোধীদের একত্রিত হওয়ার সবচেয়ে বড় সুযোগ এই রাষ্ট্রপতি নির্বাচন। মমতা বন্দ্যোপাধ্যায় আগেই জানিয়েছিলেন বিরোধীরা একত্রিত হলে রাষ্ট্রপতি নির্বাচনে বেগ পাবে বিজেপি। তখন অবশ্য কংগ্রেস বিসয়টিকে গুরুত্ব না দিলেও এখন নড়েচড়ে বসল তারা। এদিকে রাজনৈতিক মহলের দাবি, বেশ কয়েকটি রাজ্য-সহ কেন্দ্রে বিজেপির নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা থাকলেও তাদের বেগ দেওয়ার মতো জায়গায় রয়েছে বিরোধীরা। পরিসংখ্যান বলছে, বিজেপি বিরোধী দলগুলি জোট বাঁধলে হারাতে পারে গেরুয়া প্রার্থীকে। তবে বিরোধীদের একজোট হওয়াটাই এখনও প্রশ্নের মুখে।


Previous articleTiri: সফল তিরির অস্ত্রোপচার, সোশ্যাল মিডিয়ায় নিজেই জানালেন সেকথা