Monkeypox: শারীরিক মিলনেই বাড়ছে ঝুঁকি, মাঙ্কি পক্স নিয়ে নয়া গাইডলাইন

বিশেষজ্ঞরা বলছেন মাঙ্কি পক্সে আক্রান্ত হওয়ার সাধারণত ৬ থেকে ১৩ দিনের মধ্যে, ক্ষেত্রবিশেষে ৫ থেকে ২১ দিনের মধ্যে প্রথম লক্ষণ প্রকাশ পায়। এতে কাঁপুনি দিয়ে জ্বর, মাথাব্যথা, মাংসপেশি ব্যথা, পিঠে ব্যথা, অবসাদ এবং দুর্বলতা দেখা যায়।

হু হু করে ছড়াচ্ছে মাঙ্কি ভাইরাস (Monkey virus)। ইউরোপের পর আমেরিকাতেও (America) থাবা বসাচ্ছে মাঙ্কি পক্স। চিন্তা বাড়ছে বিশেষজ্ঞদের, বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO)এই ভাইরাসের নতুন করে নামকরণ করতে চলেছে। চিকিৎসকেরা বলছেন শারীরিক ঘনিষ্ঠতা থেকে ভাইরাস ছড়িয়ে পড়ার ঝুঁকি থেকেই যাচ্ছে। তাই এবার এক গুচ্ছ নয়া নির্দেশিকা জারি করতে চলেছে আমেরিকার সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল (Centers for Disease Control and Prevention)।

উল্লেখ্য গত ৭ মে ব্রিটেনে প্রথম ধরা পড়ার পর থেকে ইউরোপ ও আমেরিকার বিভিন্ন দেশে ছড়িয়ে গিয়েছে এই ভাইরাস। প্রতি মুহূর্তে এই বিষয় নিয়ে পর্যালোচনা করছেন হু -এর বিশেষজ্ঞরা। সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল (CDCP)-এর তরফ থেকে বলা হয় শারীরিক মিলন থেকে আপাতত বিরত থাকাই শ্রেয়। এই বিষয়ে প্রয়োজনে ডাক্তারি পরামর্শ নেওয়া জেতে পারে। সার্ভে রিপোর্ট বলছে এখনও পর্যন্ত যাঁদের ক্ষেত্রে এই সংক্রমণ দেখা গেছে তাঁরা সাম্প্রতিক কালে একাধিক বার সঙ্গী বা সঙ্গিনীর সঙ্গে শারীরিক ভাবে ঘনিষ্ঠ হয়েছেন। তাই এই মুহূর্তে সংক্রমণ রুখতে কড়া নির্দেশ দেওয়া হয়েছে। ভারতেও সাবধানতায় ফাঁক রাখতে চায় না কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক। বিশেষজ্ঞরা বলছেন মাঙ্কি পক্সে আক্রান্ত হওয়ার সাধারণত ৬ থেকে ১৩ দিনের মধ্যে, ক্ষেত্রবিশেষে ৫ থেকে ২১ দিনের মধ্যে প্রথম লক্ষণ প্রকাশ পায়। এতে কাঁপুনি দিয়ে জ্বর, মাথাব্যথা, মাংসপেশি ব্যথা, পিঠে ব্যথা, অবসাদ এবং দুর্বলতা দেখা যায়।এই ভাইরাস যেমন প্রাণী থেকে মানব দেহে ছড়ায়, তেমনই মানুষের থেকে অন্য জনের মধ্যেও ছড়াতে পারে। কারও জ্বর, হাতে-পায়ে জলভরা ফুসকুড়ি, চামড়া খসখসে হয়ে যাওয়ার মতো উপসর্গ দেখা দিলে খোঁজ নিতে হবে, শেষ ২১ দিনের মধ্যে ওই ব্যক্তি যে-সব দেশে মাঙ্কি পক্সের প্রাদুর্ভাব দেখা দিয়েছে, সেখান থেকে এসেছেন কি না।



Previous articleরাষ্ট্রবিজ্ঞানের পাঠ্যক্রম থেকে গুজরাত সংঘর্ষ বাদ দিল এনসিইআরটি
Next articleগেহলটের ভাইয়ের বাড়িতে CBI হানা, ‘প্রতিহিংসার রাজনীতি’ অভিযোগ কংগ্রেসের