৮৪টি ওষুধের খুচরো দাম নির্দিষ্ট করে দিল সরকারি কমিটি,না মানলে কড়া ব্যবস্থা

ন্যাশনাল ফার্মাসিউটিক্যাল প্রাইস অথরিটি (এনপিপিএ) ওষুধের মূল্য নির্ধারণ আইন, ২০১৩ মোতাবেক ৮৪টি ওষুধের দাম নির্দিষ্ট করে দেওয়ার নির্দেশ দিয়েছে। টাইপ-২ ডায়াবিটিস, উচ্চ রক্তচাপের ওষুধের পাশাপাশি, বর্ধিত কোলেস্টরেল এবং ট্রাইগ্লিসারাইডের মাত্রা কমাতে যে ফর্মুলা ব্যবহৃত হয় তার দাম নির্দিষ্ট করার নির্দেশ দেওয়া হয়েছে।

ডায়াবিটিস, উচ্চ রক্তচাপ-সহ নানান রোগের ৮৪টি ওষুধের খুচরো দাম বেঁধে দিল সরকারি কমিটি।ওই কমিটি জানিয়েছে, নির্দিষ্ট করে দেওয়া দামের চেয়ে বেশি দাম নিলে অভিযুক্ত সংস্থার বিরুদ্ধে কঠোর পদক্ষেপ নেওয়া হবে।ন্যাশনাল ফার্মাসিউটিক্যাল প্রাইস অথরিটি (এনপিপিএ) ওষুধের মূল্য নির্ধারণ আইন, ২০১৩ মোতাবেক ৮৪টি ওষুধের দাম নির্দিষ্ট করে দেওয়ার নির্দেশ দিয়েছে। টাইপ-২ ডায়াবিটিস, উচ্চ রক্তচাপের ওষুধের পাশাপাশি, বর্ধিত কোলেস্টরেল এবং ট্রাইগ্লিসারাইডের মাত্রা কমাতে যে ফর্মুলা ব্যবহৃত হয় তার দাম নির্দিষ্ট করার নির্দেশ দেওয়া হয়েছে।

এনপিপিএ বিজ্ঞপ্তিতে জানিয়েছে, খুচরো ওষুধের দামও নির্দিষ্ট করা হয়েছে। জিএসটি বাদ দিয়ে একটি ভোগলিবস এবং (আরএস) মেটফর্মিন হাইড্রোক্লোরাইড ট্যাবলেটের নতুন দাম হবে ১০ টাকা ৪৭ পয়সা। প্যারাসিটামল এবং ক্যাফেনের একটি ট্যাবলেটের দাম নির্ধারিত হয়েছে ২ টাকা ৮৮ পয়সা। ১৩ টাকা ৯১ পয়সা নির্দিষ্ট হয়েছে রোসুভ্যাস্টাটিন অ্যাসপিরিন এবং ক্লোপিডোগ্রেলের একটি ট্যাবলেটের দাম। দাম বেধে দেওয়া হয়েছে হৃদরোগের ওষুধেরও।

আরও একটি পৃথক বিজ্ঞপ্তি জারি করে এনপিপিএ বলেছে, চিকিৎসায় ব্যবহৃত তরল অক্সিজেন এবং অক্সিজেন ইনহেলেশন(স্প্রে হিসেবে ব্যবহৃত হয়)-এর দামের সংশোধিত ঊর্ধ্বসীমা ৩০ সেপ্টেম্বর পর্যন্ত বাড়ানো হয়েছে। বাজারে ওষুধের সরবরাহে নজর রাখা এবং ওষুধের মূল্য নির্ধারণ করে থাকে এনপিপিএ। ওই বিজ্ঞপ্তিতে সংস্থা স্পষ্ট করে দিয়েছে, ওষুধপ্রস্তুতকারক সংস্থাগুলিকে নির্ধারিত দাম মেনে চলতেই হবে। যদি তারা বেশি দাম নেয়, তা হলে সুদ-সহ অতিরিক্ত দাম ফেরত দিতে হবে। খুচরো বিক্রেতা এবং ডিলারদের ওষুধের দামের তালিকা জনসমক্ষে রাখতে হবে। যাতে ক্রেতা ওষুধের দাম দেখতে পান।

বিজ্ঞপ্তিতে উল্লেখ রয়েছে, কোনও ওষুধ কোম্পানি বা ব্যবসায়ীরা নিজেদের ইচ্ছামতো ওষুধের দাম বাড়াতে পারবে না।প্রসঙ্গত, চলতি বছরের এপ্রিল মাসে এই সংস্থাটি ওষুধের দাম ১১ শতাংশ বাড়ায়। যা নিয়ে স্বভাবতই মানুষের মনে ক্ষোভ তৈরি হয়। মূল্যবৃদ্ধি হওয়া এই ওষুধের তালিকায় ছিল ৮০০ টি অপরিহার্য ওষুধের নাম। ওই বিজ্ঞপ্তিতে সংস্থা স্পষ্টভাবে জানিয়েছে, ওষুধপ্রস্তুতকারক সংস্থাগুলিকে নির্ধারিত দাম মেনে চলতেই হবে। যদি তারা বেশি দাম নেয়, তবে তাদের সুদ-সহ অতিরিক্ত দাম ফেরত দিতে হবে।

 

 

 

 

Previous article২০২৪-এ বিজেপিকে প্রত্যাখ্যানের ভোট: এক তিরে মোদি থেকে ধনকড়কে বিঁধলেন মমতা
Next articleDutee Chand: ‘সিনিয়ররা আমাকে দিয়ে শরীর ম্যাসাজ করাত’, র‍্যাগিং নিয়ে ক্ষোভ উগড়ে দিলেন দ‍্যুতি