মাধ্যমিকে থার্ড ডিভিশন তবুও সফল! আইএএস অবনীশ প্রকাশ্যে আনলেন মার্কশিট

দেশের অন্যতম একটি কঠিন পরীক্ষা হল ইউপিএসসি (UPSC)। অনেকেই মনে করেন যে, এই পরীক্ষায় সফলতা পাওয়ার জন্য একদম প্রথম থেকেই হয়তো দুর্দান্ত ফলাফল করতে হয়। এবার এই তত্বকে কার্যত “ভুল” প্রমাণিত করলেন IAS অফিসার।

পরীক্ষা (Examination) জীবনের একটা অংশ বটে কিন্তু সেটাই শেষ কথা নয়। সাফল্য (Success) পেতে গেলে প্রয়োজন হার না মানা মনোভাবের। কঠিন পরিশ্রম করলে, হাজার ব্যর্থতার মাঝেও শেষ হাসি হাসা যায়- এ কথাই সবার সামনে তুলে ধরলেন দেশের অন্যতম জনপ্রিয় আইএএস (IAS) অফিসার অবনীশ শরণ (Awanish Swaran)। প্রকাশ্যে আনলেন তাঁর মার্কশিট (Marksheet)যেখানে তাঁর নম্বর দেখে চক্ষুচড়কগাছ নেটিজেনদের। এত কম নম্বর পেয়েও সাফল্যের চূড়ায় বসা যায়! প্রশ্ন অনেকের।

দেশের অন্যতম একটি কঠিন পরীক্ষা হল ইউপিএসসি (UPSC)। অনেকেই মনে করেন যে, এই পরীক্ষায় সফলতা পাওয়ার জন্য একদম প্রথম থেকেই হয়তো দুর্দান্ত ফলাফল করতে হয়। এবার এই তত্বকে কার্যত “ভুল” প্রমাণিত করলেন IAS অফিসার। তিনি তাঁর দশম শ্রেণির (class ten) পরীক্ষায় প্রাপ্ত নম্বরের মার্কশিটটি সামনে নিয়ে এসেছেন। যেখানে দেখা যায় তিনি ওই পরীক্ষায় “থার্ড ডিভিশন”-এ পাশ করেছিলেন। তাও তিনি পরবর্তীকালে কঠোর পরিশ্রমের মাধ্যমে UPSC পরীক্ষায় সফল হন। কিন্তু কেন নিজের মার্কশিট এভাবে প্রকাশ্যে আনলেন অফিসার? আসলে তিনি চেয়েছিলেন পরীক্ষার্থীদের অনুপ্রাণিত করতে। প্রায় ৫ লক্ষ পড়ুয়া প্রতি বছর UPSC পরীক্ষায় বসার প্রস্তুতি নেন। যেখানে প্রিলিমিনারি পরীক্ষার পর মূল পরীক্ষার জন্য সফল প্রার্থীদের একটি ইন্টারভিউ প্রক্রিয়ার মধ্য দিয়ে যেতে হয়। শেষ পর্যন্ত ২০০ জনেরও কম প্রার্থীকে IAS-এর জন্য নির্বাচিত করা হয়। অনেকের ধারণা শুধুমাত্র স্কুলের ক্লাসে প্রথম থেকে ভালো ফল করা পড়ুয়ারাই হয়তো এই পরীক্ষায় কৃতকার্য হতে পারেন। তাদের ভুল ধারণাকে দূর করতে IAS অফিসার অবনীশ শরণ বিহার বোর্ডের মার্কশিটের ছবিটি শেয়ার করেন। যেখানে, স্পষ্ট লেখা রয়েছে যে তিনি থার্ড ডিভিশনে পাশ করেছেন। তা সত্ত্বেও, অবনীশ শরণ ২০০২ সালে UPSC পরীক্ষায় সর্বভারতীয় স্তরে দশম স্থান অর্জন করেছিলেন। এই বিষয়ে দেওয়া একটি সাক্ষাৎকারে তিনি জানিয়েছেন,ছোটবেলায় পড়াশোনার প্রতি তাঁর তেমন আগ্রহ ছিল না। সারাদিন ক্রিকেট খেলা দেখতেন তিনি। কিন্তু স্কুলে পড়াকালীন যখনই কোনো IAS অফিসারকে দেখতেন, তখনই বেশ আকৃষ্ট হতেন। তিনি বলেন জীবনের কোনও একটি পরীক্ষার ফলাফল কখনই ভাগ্য নির্ধারণ করতে পারে না। বরং কঠোর পরিশ্রমের মাধ্যমে সমস্ত কিছু অর্জন করা সম্ভব।
এদিকে, তাঁর এই টুইটটি রীতিমতো সাড় ফেলেছে সোশ্যাল মিডিয়ায়। ইতিমধ্যেই হাজার হাজার মানুষ লাইক করেছেন এটি। পাশাপাশি, সকলেই তাঁর এহেন উদ্যোগকে কুর্ণিশ জানিয়েছেন।


Previous articleটিকটক ভিডিও বানাতে গিয়ে গলায় ফাঁস লেগে কিশোরীর মৃত্যু
Next articleহেরে গিয়ে খুনের রাজনীতি ‘জনবিচ্ছিন্ন’ বিজেপির: ক্যানিংয়ে সরব তৃণমূলের প্রতিনিধিদল