পাহাড়ে শান্তি থাকলেই হবে অর্থনৈতিক উন্নয়ন: GTA-র শপথগ্রহণ অনুষ্ঠানে বার্তা মুখ্যমন্ত্রীর

দার্জিলিং ম্যালে জমজমাট অনুষ্ঠান। ঘড়ির কাঁটা মেনে মঙ্গলবার বেলা ১১টায় হল জিটিএ-র নবনির্বাচিত সদস্যদের শপথগ্রহণ অনুষ্ঠান। উপস্থিত রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Bandopadhyay)। আর সেই অনুষ্ঠান থেকেই পাহাড়ে শান্তি বজায় রাখার বার্তা দিলেন মুখ্যমন্ত্রী। বললেন, শান্তি বজায় থাকলেই পাহাড়ের অর্থনৈতিক উন্নয়ন হবে। পাশাপাশি, দার্জিলিং-কালিম্পং (Darjeeling-Kalimpong)-সহ পাহাড়ের উন্নয়নে একগুচ্ছ প্রকল্পের পরিকল্পনার কথা জানান মমতা। অভিনন্দন জানান GTA-র নব নির্বাচিত সদস্যদের।

মুখ্যমন্ত্রী বলেন, পাহাড়ে এত শান্তির ভোট আগে কখনও হয়নি। তাঁর মতে, পাহাড়ে শান্তি থাকলে তবেই অর্থনৈতিক উন্নয়ন হবে। এই প্রসঙ্গে লামাহাটা থেকে শুরু করে পাহাড়ের বিভিন্ন জায়গার হোমস্টেগুলির (Homestay) উল্লেখ করেন মমতা। জানান, একজন জমি দিতে প্রস্তুত। দার্জিলিং-এ ২০০ একর জমিতে নতুন শহর হতে পারে। সেখানে বিজনেস হাব হবে, হবে শপিংমল-হোটেল-রেস্তোরাঁ।

মিরিক ভূমিকম্প প্রবণ এলাকা। তার জন্য আলাদা পরিকল্পনা করে ইকো ম-ট্যুরিজম করার নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী। তিনি জানান, গত ১০ বছরে জিটিএকে সাড়ে সাত হাজার কোটি টাকা দেওয়া হয়েছে। তবে, পুরনো কথা মনে না করে এখন নতুন করে পাহাড়ে উন্নয়ন, পাহাড়বাসীর মুখে হাসি ফোটানোর বার্তা দেন মমতা।

তবে, এদিন বারবারই পাহাড়ে শান্তি বজায় রাখার কথা বলেন মুখ্যমন্ত্রী। তাঁর কথায় স্পষ্ট, বাইরের প্ররোচনায় যদি পাহাড়বাসী অশান্তি সৃষ্টি করেন, তাহলে সেখানে উন্নয়ন সম্ভব নয়। আর অর্থনৈতিক উন্নয়ন না হলে ক্ষতি হবে সাধারণ মানুষেরই। মমতা বলেন, “পাহাড়ে শান্তি বজায় থাকলে আইটি ইন্ডাস্ট্রিকে আমি আবেদন করব, এখানে আইটি হাব গড়ার জন্য। সারা বিশ্বের সঙ্গে পাহাড়ের ছেলেমেয়েদের যোগাযোগ হবে।” বলেন, বাইরের প্রচুর লোক বাংলায় চলে আসেন কারণ এখানে শান্তি বজায় থাকে।

মংপোতে হিল ইউনিভার্সিটি হবে বলে জানান মমতা। একইসঙ্গে দার্জিলিং হিল ইউনিভার্সিটি কাজ দ্রুত শেষ করার নির্দেশ দেন তিনি।

পর্যটনের নয়া দিগন্ত পাহাড়ে খুলে দিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়। এবার আইন মেনে চা বাগানে Homestay করার পরিকল্পনা করছেন তিনি। মুখ্যমন্ত্রী জানান, বাগডোগরায় আন্তর্জাতিক বিমান চলাচল শুরু করা হবে। পাহাড়ের মহিলারা বাণিজ্যিকভাবে গাড়ি চালাতে চাইলে বিশেষ ঋণের ব্যবস্থা করা হবে বলেও ঘোষণা করেন মুখ্যমন্ত্রী। সব শেষে তাঁর বার্তা, “বিশ্বাস রাখুন আমি দখল করতে আসব না, ভালবাসতে আসব”।

আরও পড়ুন:পথ দুর্ঘটনায় নিহত জয়েন্ট বিডিও তাপস বিশ্বাসের মৃত্যুতে শোকপ্রকাশ মুখ্যমন্ত্রীর

 

Previous articleপথ দুর্ঘটনায় নিহত জয়েন্ট বিডিও তাপস বিশ্বাসের মৃত্যুতে শোকপ্রকাশ মুখ্যমন্ত্রীর
Next articleমহাকাশের প্রথম রঙিন ছবি তুলল নাসার জেমস ওয়েব স্পেস টেলিস্কোপ !