শ্রীলঙ্কায় ফের জরুরি অবস্থা ঘোষণা

প্রশাসন সামাজিক অস্থিরতা প্রশমিত করতে এবং দ্বীপ দেশটিকে আঁকড়ে ধরা অর্থনৈতিক সংকট মোকাবেলা করতে চায়

শ্রীলঙ্কার ভারপ্রাপ্ত রাষ্ট্রপতি রনিল বিক্রমাসিংহে জরুরি অবস্থা ঘোষণা করেছেন। সোমবার (১৮ জুলাই) থেকে এটি কার্যকর হবে।

আরও পড়ুনঃ বিজেপির বিরুদ্ধে টাকার খেলা, জোর করে ভোট দেওয়ানোর অভিযোগ যশবন্ত সিনহার

রবিবার প্রকাশিত একটি সরকারি বিজ্ঞপ্তিতে তিনি বলেন, প্রশাসন সামাজিক অস্থিরতা প্রশমিত করতে এবং দ্বীপ দেশটিকে আঁকড়ে ধরা অর্থনৈতিক সংকট মোকাবেলা করতে চায়। জননিরাপত্তার স্বার্থে, জনশৃঙ্খলা রক্ষা এবং সম্প্রদায়ের জীবনের জন্য প্রয়োজনীয় সরবরাহ ও পরিষেবার রক্ষণাবেক্ষণের স্বার্থে এটি করা সমীচীন।

শ্রীলঙ্কার ক্ষমতাচ্যুত রাষ্ট্রপতি গোতাবায়া রাজাপক্ষে গত সপ্তাহে তার সরকারের বিরুদ্ধে গণঅভ্যুত্থান থেকে বাঁচতে বিদেশে পালিয়েছেন। তিনি বলেছিলেন, দেশে গ্রাস করা অর্থনৈতিক সংকট এড়াতে সকল সম্ভাব্য পদক্ষেপ নিয়েছেন।

শুক্রবার গোতাবায়া রাজাপক্ষের পদত্যাগপত্র পার্লামেন্টে গৃহীত হয়েছে। এক সপ্তাহ আগে কলম্বোর রাস্তায় হাজার হাজার সরকারবিরোধী বিক্ষোভকারী এসে তার সরকারি বাসভবন ও অফিস দখল করার পর তিনি মালদ্বীপ এবং তারপর সিঙ্গাপুরে পালিয়ে যান।

শ্রীলঙ্কার পার্লামেন্ট শনিবার নতুন রাষ্ট্রপতি নির্বাচনের প্রক্রিয়া শুরু করার জন্য বৈঠক করেন। সংকট-বিধ্বস্ত দেশটিকে কিছুটা স্বস্তি দিতে জ্বালানির একটি চালানও ইতিমধ্যে পৌঁছেছিল।

রাজাপক্ষের মিত্র বিক্রমাসিংহে পূর্ণকালীন রাষ্ট্রপতি পদ গ্রহণের শীর্ষ প্রতিযোগীদের মধ্যে একজন। কিন্তু বিক্ষোভকারীরা তার বিরুদ্ধেও বিক্ষোভ করছে। যার ফলে তিনি নির্বাচিত হলে আরও অস্থিরতার সম্ভাবনা দেখা দেওয়ার আশঙ্কা রয়েছে।

 

 

Previous articleশিয়ালদহ মেট্রো উদ্বোধনে আসার কথা ছিল মোদির, ৩ মাসের টালবাহানায় ক্ষতি ১০ কোটি
Next articleনিয়ন্ত্রণ হারিয়ে নর্মদা নদীতে যাত্রিবাহী বাস পড়ে মৃত কমপক্ষে ১৩