মাধ্যমিক, উচ্চ-মাধ্যমিকে শিক্ষক নিয়োগে বাধা নেই, নির্দেশ বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের

মাধ্যমিক, উচ্চ মাধ্যমিকে শূন্যপদে শিক্ষক নিয়োগে কোনও বাধা নেই। শুক্রবার এমনটাই জানালেন কলকাতা হাইকোর্টের (Calcutta high court) বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়( Abhijit Gangopadhyay)।

সম্প্রতি স্কুল শিক্ষা দফতরের প্রধান সচিবকে আদালত নির্দেশ দিয়েছিল, প্রাথমিক, মাধ্যমিক, উচ্চ-মাধ্যমিক এবং মাদ্রাসার স্কুলে কোথায় কত শূন্যপদ রয়েছে, তা হলফনামা দিয়ে জানাতে হবে। শুক্রবার স্কুল শিক্ষা দফতর আদালতে সেই হলফনামা জমা দেয়। সেই অনুযায়ী, মাধ্যমিকে ১৩,৮৪২টি শূন্যপদ রয়েছে। উচ্চ মাধ্যমিকে রয়েছে ৫,৫২৭টি। মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক স্তরে প্রধানশিক্ষকের জন্য ২,৩২৫টি শূন্যপদ রয়েছে। সব মিলিয়ে শূন্যপদের সংখ্যা ২১ হাজার ৬৯৪টি।

এর পরেই বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় স্পষ্ট জানিয়ে দেন, এই শূন্যপদগুলিতে নিয়োগ শুরু করা যেতে পারে। সেই প্রক্রিয়ায় কোনও আইনি বাধা নেই। উল্লেখ্য, প্রাথমিক স্তরে কত শূন্যপদ রয়েছে তা জানতে চান বিচারপতি। রাজ্যের তরফে ৩,৯৩৬টি শূন্যপদ থাকার সম্ভাবনার কথা জানানো হয়েছিল আদালতে। তবে এও জানানো হয়েছিল, প্রাথমিকে শূন্যপদ তৈরির প্রক্রিয়া সেই অর্থে এখনও শুরু হয়নি। তার পরিপ্রেক্ষিতে স্কুল শিক্ষা দফতরের অধিকর্তাকে বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় নির্দেশ দিয়েছেন, কেন ওই শূন্যপদে নিয়োগ করা হচ্ছে না, তা আগামী ১৭ অগাস্টের মধ্যে হলফনামা দিয়ে জানাতে হবে। ওই দিনই এই মামলার পরবর্তী শুনানি। তারপরেই শুক্রবার কলকাতা হাইকোর্টের বিচারপতি জানিয়ে দিলেন, মাধ্যমিক, উচ্চ মাধ্যমিকে শূন্যপদে শিক্ষক নিয়োগে কোনও বাধা নেই।

আরও পড়ুন- শিয়ালদা স্টেশনে ডিসপ্লে বোর্ডে আগুন! বন্ধ মেইন লাইনে ট্রেন চলাচল

Previous articleশিয়ালদা স্টেশনে ডিসপ্লে বোর্ডে আগুন! বন্ধ মেইন লাইনে ট্রেন চলাচল
Next articleকাঁথি পুরসভা: সারদা-বহুতলের ফাইল উধাও মামলায় সুদীপ্তকে জিজ্ঞাসাবাদের অনুমতি পেল পুলিশ