আমার নিজের বাড়ি নেই: প্রতিবাদীদের ‘Go Home’ স্লোগানকে কটাক্ষ বিক্রমসিংঘের

‘গো হোম’ (Go Home) শ্লোগান তুলে শ্রীলঙ্কায় (Sri Lanka) বিক্ষোভ দেখাচ্ছেন আন্দোলনকারীরা। এবার তাঁদের উদ্দেশ্যে কটাক্ষের করলেন দেশের নবনির্বাচিত রাষ্ট্রপতি রনিল বিক্রমসিংঘে (Ranil Wickremesinghe)। তিনি বলেন, তাঁকে বাড়ি ফিরে যেতে বলে কোনও লাভ নেই। কারণ, তাঁর নিজস্ব কোনও বাড়িই নেই। শ্রীলঙ্কায় বিক্ষোভের আগুন পুড়ে গিয়েছে বিক্রমাসিংঘের বাসভবন।

শ্রীলঙ্কার ক্যান্ডি শহরে বক্তৃতায় বিক্রমাসিংঘে বলেন, কিছু লোক প্রতিবাদ করতে গিয়ে তাঁকে বাড়ি ফিরে যাওয়ার হুমকি দিচ্ছে। কিন্তু ফেরার মতো তাঁর নিজের কোনও বাড়ি নেই। ৯ জুলাই শ্রীলঙ্কার বিক্ষোভকারীরা রনিল বিক্রমসিংঘের বাসভবনে আগুন ধরিয়ে দেন। তিনি তখন ছিলেন দেশের প্রধানমন্ত্রী। সেই সময় শ্রীলঙ্কার রাষ্ট্রপতি গোতাবায়া রাজাপক্ষের পদত্যাগের দাবিতে ক্যাম্পাসে প্রবেশ করেছিল আন্দোলনকারীরা। রাষ্ট্রপতি গোতাবায়া রাজাপক্ষের পদত্যাগের পর, বিক্রমাসিংঘে রাষ্ট্রপতি নির্বাচিত হন। তার বিরোধিতা করেন বিক্ষোভকারীরা।

শ্রীলঙ্কার এক সংবাদপত্রের প্রতিবেদন অনুযায়ী, নব নির্বাচিত রাষ্ট্রপতি বিক্রম সিংঘে বাড়ি বানিয়ে দেওয়ার অনুরোধ করেছেন প্রতিবাদীদের কাছে। “হয় দেশকে গড়ে তুলুন নয়তো আমার বাড়ি আবার নতুন করে বানিয়ে দিন।“

শ্রীলঙ্কার নতুন রাষ্ট্রপতি ক্ষমতায় আসার পরেও দেশের অর্থনৈতিক অবস্থার কোনও উন্নতি হয়নি। সেই কারণে দেশের মানুষকেই দায়ী করেছেন বিক্রমসিংঘে। তাঁর অভিযোগ, দেশবাসীর বিক্ষোভের জেরেই আইএমএফের সঙ্গে চুক্তি করা সম্ভব হচ্ছে না। বিদেশি ঋণ শোধ করে দেশকে বাঁচানোর জন্য তিনি সমস্ত রাজনৈতিক দলের কাছে আবেদন জানিয়েছেন।


Previous articleবিজেপি বিধায়ক নীলাদ্রি শেখর দানার বাড়িতে কল্যাণী এইমসের নিয়োগ দুর্নীতি মামলার তদন্তে CID