কমনওয়েলথ গেমসে সোনা জয় সাক্ষী-বজরং-এর

বার্মিংহ্যাম কমনওয়েলথ গেমসের কুস্তি থেকে ভারতকে তৃতীয় পদক এনে দিলেন সাক্ষী মালিক।

কমনওয়েলথ গেমসে ( Commonwealth Games) ফের সোনার পদক জয় বজরং পুনিয়ার। শুক্রবার ৬৫ কেজি ফ্রিস্টাইল বিভাগে কানাডার লাচলান ম্যাকনিলকে ৯-২ পয়েন্টে হারালেন ভারতীয় এই কুস্তিগির। গোল্ড কোস্টের পর বার্মিংহাম কমনওয়েলথ গেমসেও সোনা জিতলেন তিনি। বজরং পুনিয়ার পাশাপাশি শুক্রবার কমনওয়েলথ গেমসে সোনা জয় সাক্ষী মালিকেরও। ৬২ কেজি বিভাগে সোনা জিতলেন সাক্ষী।

চলতি কমনওয়েলথ গেমসে ৬৫ কেজি বিভাগে ভারতের অন্যতম সেরা বাজি ছিলেন বজরং। এবারের গেমসে দুর্দান্ত খেলেছেন বজরং। ফাইনালের আগে কোনও প্রতিপক্ষকেই পয়েন্ট পেতে দেননি তিনি। প্রি-কোয়ার্টার ফাইনালে ৪-০ হারান লো বিংহ্যামকে। কোয়ার্টার ফাইনালে ৬-০ জেতেন জোরিস বান্ডোউয়ের বিরুদ্ধে। সেমিফাইনালে ইংল্যান্ডের জর্জ রামকে হারান ১০-০ পয়েন্ট। আর শুক্রবার ফাইনালে জিতলেন ৯-২ পয়েন্টে।

ম‍্যাচে এদিন গোল্ড মেডেল বাউটে ১ মিনিটের খেলার শেষেই প্যাসিভিটির জন্য সতর্ক করা বয় কানাডিয়ান কুস্তিগিরকে। তিনি পরবর্তী ৩০ সেকেন্ডের মধ্যে পয়েন্ট নিতে না পারায় বজরংয়ের খাতায় ১ পয়েন্ট যোগ হয়। তার পরেই বজরং লাচলানকে টেক ডাউন করে আরও ২ পয়েন্ট সংগ্রহ করে নেন। প্রথম রাউন্ডের শেষবেলায় কানাডিয়ান তারকাকে সার্কলের বাইরে ঠেলে নিয়ে গিয়ে নিজের খাতায় আরও ১ পয়েন্ট যোগ করে নেন পুনিয়া। ফলে প্রথম রাউন্ডের শেষে ভারতীয় তারকা ৪-০ লিড নিয়ে নেন। দ্বিতীয় রাউন্ডের বজরংকে টেক ডাউন করে ২ পয়েন্ট সংগ্রহ করেন লাচলান। তবে বজরং তার পরেই ফের সিঙ্গল লিগ অ্যাটাক করে পরপর ২ ও ১ পয়েন্ট সংগ্রহ করে নেন। ফলে তিনি ৭-২ ব্যবধানে এগিয়ে যান। একেবারে শেষ মুহূর্তে বজরং লাচলানকে টেক ডাউন করে আরও ২ পয়েন্ট তুলে নেন এবং ৯-২ ব্যবধানে বাউট জিতে সোনার পদক জয় করেন তিনি।

অপরদিকে বার্মিংহ্যাম কমনওয়েলথ গেমসের কুস্তি থেকে ভারতকে তৃতীয় পদক এনে দিলেন সাক্ষী মালিক। মেয়েদের ফ্রি-স্টাইল কুস্তির ৬২ কেজি বিভাগে সোনা জেতেন সাক্ষী। চলতি কমনওয়েলথ গেমসের কুস্তিতে এটি ভারতের দ্বিতীয় সোনা। সাক্ষী গোল্ড মেডেল বাউটে হারিয়ে দেন কানাডার অ্যানা গডিনেজ গঞ্জালেজকে।

বজরংয়ের মতো সাক্ষীও টানা তিনটি কমনওয়েলথ গেমসে পদক জিতলেন। তবে সোনা এই প্রথমবার জিতলেন তিনি। এর আগে ২০১৪-র গ্লাসগো কমনওয়েলথ তিনি ৫৮ কেজি বিভাগে রুপো জিতেছিলেন। ২০১৮ গোল্ড কোস্ট গেমসে ব্রোঞ্জ জেতেন।

আরও পড়ুন:কমনওয়েলথ গেমসে ফের পদক জয় ভারতের, রুপোর পদক জয় অংশু মালিকের

 

Previous articleসিপিএমের পুরস্কার গ্রহণ করলেন অমর্ত্য, ‘পরিযায়ী’ কটাক্ষ বাবুলের
Next articleউপরাষ্ট্রপতি নির্বাচনে অংশ না নেওয়ার আবেদন জানিয়ে শিশির -সৌমেন্দুকে চিঠি সুদীপের