মন্ত্রীদের ‘ইয়েস স্যার’ বলা আমলাদের কাজ: বিতর্কিত মন্তব্য করে সমালোচনার মুখে গড়কড়ি

কেন্দ্রীয় মন্ত্রী মনে করিয়ে দেন, ১৯৯৫ সালের মহারাষ্ট্রের (Maharashtra) গড়চিরৌলী এবং মেলঘাটে অপুষ্টি প্রসঙ্গ। সেই সময় ২ হাজার আদিবাসী শিশুর মৃত্যু হয়। সেই ইস্যু প্রসঙ্গেই এদিন আমলাদের এমন বিতর্কিত মন্তব্য করেন কেন্দ্রীয় সড়ক পরিবহণ এবং জাতীয় সড়ক বিষয়ক মন্ত্রী।

“আমি সব সময় আমলাদের (Bureaucrats) বলি, সরকার আপনাদের কথায় চলবে না। আপনাদের কাজ মন্ত্রীদের (Minister) ‘হ্যাঁ, স্যার’ বলা। আমরা মন্ত্রীরা যখন যা বলব, আপনাদের সেটা কোনও কথা না বলে পালন করতে হবে। সরকার আমাদের মন অনুযায়ী কাজ করবে।“ মহারাষ্ট্রে স্বাস্থ্য বিজ্ঞান বিশ্ববিদ্যালয়ের নাগপুর শাখায় আদিবাসী সম্প্রদায়ের মানুষের জন্য একটি প্রকল্পের উদ্বোধন করতে গিয়ে এই বিতর্কিত মন্তব্য করলেন কেন্দ্রীয় সড়ক পরিবহণ এবং জাতীয় সড়ক বিষয়ক মন্ত্রী (Union Minister for Road Transport and National Highways) নীতিন গড়কড়ি (Nitin Gadkari)।

নীতিন গড়কড়ি বলেন, কোনও আইন কখনও গরিব মানুষের কল্যাণের পথে বাধা হয়ে দাঁড়াতে পারে না। সেজন্য যদি ১০ বারও আইন ভাঙতে হয়, আমরা দ্বিধা করব না। মহাত্মা গান্ধীও (Mahatma Gandhi) ঠিক একথাই বলেছিলেন। এরপরই কেন্দ্রীয় মন্ত্রী মনে করিয়ে দেন, ১৯৯৫ সালের মহারাষ্ট্রের (Maharashtra) গড়চিরৌলী এবং মেলঘাটে অপুষ্টি প্রসঙ্গ। সেই সময় ২ হাজার আদিবাসী শিশুর মৃত্যু হয়। সেই ইস্যু প্রসঙ্গেই এদিন আমলাদের এমন বিতর্কিত মন্তব্য করেন কেন্দ্রীয় সড়ক পরিবহণ এবং জাতীয় সড়ক বিষয়ক মন্ত্রী।

আমলারা হলেন দেশের আইএএস (IAS) এবং আইপিএস (IPS) আধিকারিক। প্রধানমন্ত্রী, মুখ্যমন্ত্রীদের ব্যক্তিগত সচিব পদের পাশাপাশি প্রশাসনিক বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে নিয়োগ করা হয় তাঁদের। জনগণের সঙ্গে সরাসরি সম্পর্ক শুধুমাত্র তাঁদেরই রয়েছে। আর সেই আমলদেরই এমন বিতর্কিত মন্তব্য করার পরই সরব বিরোধীরা। অভিযোগ, এটা খুব স্বাভাবিক। বর্তমানে কেন্দ্রীয় মন্ত্রীরা এইভাবেই সরকারি আমলাদের ব্যবহার করেন। তাঁদের ব্যক্তিগত মতামত ও সিদ্ধান্ত নির্ধারণের কোনও অবকাশ নেই। তাঁদের যে ভাবে মন্ত্রীরা বলেন, সেই মতোই তাঁরা সায় দেন। এভাবেই দেশের গণতন্ত্রকে (Democracy) হত্যা করছে বিজেপি। তবে এদিন কেন্দ্রীয় মন্ত্রীর বক্তব্যে বিরোধীদের আনা ইডি, সিবিআই সহ একাধিক অভিযোগের পালে হাওয়া লাগল বলে মত রাজনৈতিক মহলের।

Previous articleকোন্দল থামাতে রাজ্যে বিজয়বর্গীয়কে সরিয়ে বিজেপির দায়িত্বে বাংলার ভূমিপুত্র সুনীল বনসল
Next articleদেশ যা চায় বিহার তা করে দেখালো: তোপ তেজস্বীর, মোদিকে চ্যালেঞ্জ নীতীশের