তেরঙ্গা না কিনলে মিলবে না রেশন: ফতোয়া হরিয়ানায়, তীব্র প্রতিবাদ তৃণমূলের

প্রধানমন্ত্রী(Prime minister) জানিয়েছেন স্বাধীনতা দিবসের(independence day) দিন বাড়ি বাড়ি পতাকা উত্তোলন করতে হবে। প্রধানমন্ত্রী এই ইচ্ছাকে বাস্তবায়িত করতে কার্যত ফতোয়া জারি করা হলো বিজেপি শাসিত রাজ্য হরিয়ানাতে(Haryana)। এ রাজ্যে গরিব মানুষ রেশন তুলতে গেলে বাধ্যতামূলকভাবে ২০ টাকা দিয়ে কিনতে হচ্ছে জাতীয় পতাকা। অন্যথায় মিলছে না রেশন। এই ছবি দেখা গিয়েছে হরিয়ানার করনাল জেলার প্রায় সমস্ত রেশন দোকানে(ration shop)। গরিব মানুষকে এভাবে পতাকা কেনায় বাধ্য করার ঘটনায় রীতিমতো সরব তৃণমূল। এদিন টুইট করে এই ঘটনার তীব্র নিন্দা জানানো হয়েছে ঘাসফুল শিবিরের তরফে।

রেশন কিনতে গেলে বাধ্যতামূলক ২০ টাকা দিয়ে পতাকা কেনার এই নিয়ম প্রসঙ্গে রেশন ডিলারদের দাবি সংশ্লিষ্ট বিভাগের আধিকারিকদের তরফে এই নির্দেশ দেওয়া হয়েছে। এমনকি অগ্রিম হিসেবে সংশ্লিষ্ট দপ্তরের তরফে ২০ টাকা করে প্রতি তিরঙ্গা পিছু কেটে নেওয়া হয়েছে বলেও জানান ডিলাররা। প্রত্যেক ডিলারকে ১৬৮ টি করে জাতীয় পতাকা দেওয়া হয়েছে। এই অবস্থায় ‘পতাকার বোঝা’ গিয়ে পড়েছে সাধারণ মানুষের উপর। যার জেরে খুব্ধ সাধারণ মানুষ। তাদের দাবি আমরা যারা রেশনের উপর নির্ভর করে বেঁচে থাকি তারা প্রত্যেকেই দিনমজুর। কেউ কেউ টাকা ধার নিয়ে রেশন তুলতে এসেছেন। এই অবস্থায় দোকানে এসে শুনতে পাচ্ছি, আগে ২০ টাকা দিয়ে তেরঙ্গা কিনতে হবে। অন্যথায় রেশন মিলবে না।

ঘটনার তীব্র নিন্দা করা হয়েছে বিরোধী রাজনৈতিক দলগুলি তরফে। তাদের অভিযোগ, অন্যায় ভাবে গরিবদের ওপর বোঝা চাপিয়ে দেওয়া হচ্ছে। তার চেয়েও বড় কথা বাজারে তেরঙ্গা দাম ৫ টাকা। আর সেটাই ২০ টাকা দিয়ে বাধ্যতামূলকভাবে কিনতে হচ্ছে রেশন ডিলারদের কাছ থেকে। যদি বাড়ি বাড়িতে তেরঙ্গা লাগাতেই হয় সেক্ষেত্রে সরকারের উচিত বিনামূল্যে গরিব মানুষগুলিকে তা দেওয়া।

বিষয়টি প্রকাশ্যে আসার পর ঘটনার তিব্র নিন্দা করে টুইট করা হয়েছে তৃণমূলের তরফে। লেখা হয়েছে, “বিজেপি নির্লজ্জভাবে জাতীয়তাবাদকে চাপিয়ে দিচ্ছে। বিজেপি শাসিত হরিয়ানায় গরীব মানুষকে রীতিমত লুট করা হচ্ছে, বাধ্যতামূলকভাবে ২০ টাকা দিয়ে জাতীয় পতাকা কিনতে হচ্ছে না হলে তাদের রেশন দেওয়া হচ্ছে না। মোদিজি গরিব মানুষগুলির রেশন কেনার পয়সা নেই, তারপরও তাদের বাধ্যতামূলকভাবে অনেক বেশি দামে পতাকা কেনানো হচ্ছে।”

Previous articleRaju Srivastava:আচমকাই হার্ট অ্যাটাক, এইমস-এ ভর্তি কমেডিয়ান রাজু শ্রীবাস্তব
Next articleWeather Update: শক্তিশালী হয়েছে নিম্নচাপ, আগামী দুদিন জেলায় জেলায় অঝোরে বৃষ্টি