গেরুয়া রাজ্যে নবনির্মিত বাঁধে ফাটল, বিপদের আশঙ্কায় সরানো হল ১৮ গ্রামের বাসিন্দাদের

নামেই ডবল ইঞ্জিন(double engine), আসলে দুর্নীতির আখড়া বিজেপি শাসিত রাজ্যগুলি। এবার সেই ছবি প্রকাশ্যে এলো বিজেপি শাসিত রাজ্য মধ্যপ্রদেশে(Madhya Pradesh)। এই রাজ্যের ধার জেলায় জলসম্পদ দফতরের দুর্নীতির বড় ঘটনা সামনে এসেছে। এখানে একটি নবনির্মিত বাঁধে(Dam) ফাটল দেখা দিয়েছে। সেই ফাটল ক্রমশ চওড়া হচ্ছে। বড় বিপদের আশঙ্কায় স্থানীয় প্রশাসন ধার জেলার ১২টি গ্রাম এবং খারগোন জেলার ৬ টি গ্রাম খালি করে সেখানকার মানুষদের নিরাপদ স্থানে নিয়ে গেছে।

গত চার বছর ধরে নির্মাণ কাজ চলতে থাকা এই বাঁধটি করম নদীর উপর নির্মিত। যা প্রথম বৃষ্টিও সহ্য করতে পারেনি। করম নদীর উপর কোথিদা-ভারুদপুরা গ্রামের কাছে ৩০৪.৪ কোটি টাকার বাঁধ প্রকল্পটি ৫২ টি গ্রামের সেচের প্রয়োজন মেটাতে তৈরি করা হচ্ছিল। ৫৯০ মিটার দীর্ঘ এবং ৫২ মিটার উচ্চ বাঁধ তৈরির ৭৫ শতাংশ কাজ শেষ হয়েছে। এখনও পর্যন্ত ১৭৪ কোটি টাকা খরচ হয়েছে। বৃহস্পতিবার বিকেল থেকে বাঁধের ফাটল দিয়ে জল বেরোনো শুরু হয়। বাঁধের ক্ষয়ক্ষতির আশঙ্কায় জলসম্পদ দপ্তরের আধিকারিকরা ফাটল বন্ধ করতে কাজ করলেও শুক্রবার তা আরও চওড়া হতে থাকে। বাঁধ ভেঙে যাওয়ার আশঙ্কা তৈরী হয়। রাজ্যের অতিরিক্ত মুখ্য সচিব (স্বরাষ্ট্র) ডঃ রাজেশ রাজোরা বলেন, “এক দিন আগে যখন বাঁধে ফাটলের খবর পাওয়া যায়, তখন ভাটির গ্রামগুলির জন্য একটি সতর্কতা জারি করা হয়েছিল। এই বর্ষায় প্রথমবারের মতো এই অঞ্চলে বৃষ্টি হওয়ায় বাঁধের জলাধার পানিতে ভরে গেছে। সাবধানতা হিসাবে, ধার জেলার ১২ টি গ্রাম এবং খারগোন জেলার ছয়টি গ্রাম থেকে মানুষকে নিরাপদ স্থানে এবং ত্রাণ শিবিরে স্থানান্তরিত করা হয়েছে।

এছাড়াও, দুটি হেলিকপ্টার এবং একটি সেনা দল, ন্যাশনাল ডিজাস্টার রেসপন্স ফোর্স (এনডিআরএফ) এবং স্টেট ডিজাস্টার ইমার্জেন্সি রেসপন্স ফোর্স (এসডিআরএফ) এর একটি দলকে স্ট্যান্ডবাই রাখা হয়েছে।” তিনি বলেন, বিভাগীয় কমিশনার, মহাপরিদর্শক, জেলা কালেক্টর, পুলিশ সুপার, ইঞ্জিনিয়ারিং-ইন-চীফ এবং জল সম্পদ বিভাগের প্রধান প্রকৌশলীসহ অন্যান্য ঊর্ধ্বতন কর্মকর্তারা ঘটনাস্থলে ক্যাম্প করছেন।ধার- এর কালেক্টর পঙ্কজ জৈন বলেছেন যে, বাঁধ থেকে জল নিঃসরণ নিয়ন্ত্রণের প্রচেষ্টা ব্যর্থ হয়েছে এবং প্রকৃতপক্ষে জলাধারের ফাটল আরও বেড়েছে।

আরও পড়ুন:স্বাধীনতা দিবসে কম ট্রেন চালাবে মেট্রোরেল, একনজরে ১৫ অগাস্টের সময়সূচি!

 

Previous articleস্বাধীনতা দিবসে কম ট্রেন চালাবে মেট্রোরেল, একনজরে ১৫ অগাস্টের সময়সূচি!
Next article১৫ অগাস্ট ঘুড়ি হামলার আশঙ্কা, গোয়েন্দা সতর্কবার্তায় ঘুড়ি নিষেধ লালকেল্লার আশপাশে