দত্তকে দীর্ঘ প্রক্রিয়া নয়, দ্রুত সিদ্ধান্ত নিতে হবে কেন্দ্রকে: নির্দেশ সুপ্রিম কোর্টের

বর্তমান সমাজে দত্তক প্রক্রিয়া (Adoption Process) অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি বিষয়। অনেকেই সন্তান লাভের আশায় আইনের সাহায্যে দত্তক প্রক্রিয়ার উপর নির্ভর করেন। তবে ভারতে এটি একটি দীর্ঘ প্রক্রিয়া (Long Process)। দত্তক নেওয়ার জন্য আবেদন করার পর একাধিক গুরুত্বপূর্ণ নিয়মের মধ্যে দিয়ে যেতে হয়। আর সেই নিয়ম মোতাবেক সবকিছু ঠিকঠাক থাকলে তবেই খাতায় কলমে বাবা-মা হওয়ার অধিকার মেলে। সম্প্রতি সুপ্রিম কোর্টে (Supreme Court Of India) এই সংক্রান্ত একটি মামলা দায়ের হয়। এরপরই দেশের শীর্ষ আদালত দত্তক প্রক্রিয়া নিয়ে কেন্দ্রীয় সরকারের মতামত জানতে চায়। দ্রুত সেই সিদ্ধান্ত দেশের শীর্ষ আদালতকে জানানোর নির্দেশ দেওয়া হয়েছে। কেন্দ্রীয় সরকার আদালতের থেকে ৬ সপ্তাহ সময় চেয়ে নিয়েছে বলে খবর। আগামী অক্টোবর (October) মাসে এই মামলার শুনানির দিন ধার্য করা হয়েছে।

সম্প্রতি দেশে শিশু দত্তক নেওয়ার প্রক্রিয়াটি আরও সহজ করার জন্য সুপ্রিম কোর্টে আর্জি জানায় এক বেসরকারি স্বেচ্ছাসেবী সংস্থা। দেশের শীর্ষ আদালতও বিষয়টিতে সম্মতি দিয়ে জানিয়েছে ভারতে শিশু দত্তক নেওয়ার প্রক্রিয়াটি আরও দ্রুত ও সহজ সরল (Fast and Easy) করা প্রয়োজন। সেন্ট্রাল অ্যাডপশন রিসোর্স অথরিটির (Central Adoption Resource Authority)) অধীনে একটি সন্তান দত্তক নিতে কমপক্ষে তিন থেকে চার বছর সময় লেগে যায়। এদিন সুপ্রিম কোর্টের এক আইনজীবী জানিয়েছেন, কেন্দ্রীয় সরকার ইতিমধ্যে বিষয়টি নিয়ে চিন্তাভাবনা শুরু করেছে। আবেদন বিবেচনা করার জন্য কমপক্ষে ৬ সপ্তাহ সময় চেয়ে নেওয়া হয়েছে।

সুপ্রিম কোর্ট আরও জানিয়েছে, ভারত সরকারের দত্তক নেওয়ার সম্পূর্ণ প্রক্রিয়াটি অত্যন্ত দীর্ঘ। সেন্ট্রাল অ্যাডপশন রিসোর্স অথরিটি বছরে ৪ হাজার শিশুর দত্তক প্রক্রিয়ার কাজ সম্পন্ন করতে পারে। বর্তমানে দেশে অনাথ শিশুর সংখ্যা কমপক্ষে ৩ কোটি। আর সেই কারণেই দত্তক প্রক্রিয়া যত দ্রুত সম্ভব সহজ করার কাজ শেষ করতে হবে কেন্দ্রীয় সরকারকে। এই প্রক্রিয়ায় বেশি সময় নষ্ট করা চলবে না।

আরও পড়ুন- দেশীয় প্রযুক্তিতে তৈরি যুদ্ধবিমান ‘তেজস’ কিনতে আগ্রহী আর্জেন্টিনা

 

Previous articleএবার নিজের পারফরম্যান্স নিয়ে মুখ খুললেন বিরাট, জানালেন মানসিকভাবেও ভেঙে পড়েছিলেন তিনি
Next articleবিজেপির ‘চোর’ মন্তব্যে পাল্টা এবার কড়া বার্তা সৌগতর