ঐতিহাসিক অনুষ্ঠান: আজ থেকেই পুজো শুরু, UNESCO-কে ধন্যবাদ জানিয়ে ঘোষণা মুখ্যমন্ত্রীর

মমতা বলেন, “সৌরভ আমার ছোটভাই। আজকের অনুষ্ঠানে ও সময় দিয়েছে বলে ওকে ধন্যবাদ।“ ইউনেস্কোর দুই প্রতিনিধি এরিক ফল্ট (Eric Falt) ও টিম কার্টিসকে (Tim Curtis)কে উঠে দাঁড়িয়ে সম্মান জানান মুখ্যমন্ত্রী-সহ উপস্থিত সকলে।

জোড়াসাঁকো থেকে রেড রোড- ঐতিহাসিক অনুষ্ঠানের সাক্ষী থাকল বাংলা, দেশ তথা বিশ্ব। বৃহস্পতিবার, রেড রোডের অনুষ্ঠান থেকে UNESCO-কে ধন্যবাদ জানালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। ঘোষণা করলেন- “আজ থেকেই পুজো শুরু।“ পুজো দেখতে আসার জন্য ইউনেস্কোর প্রতিনিধিদের আমন্ত্রণ জানান তিনি। বলেন, পুজোয় এসে মণ্ডপ পরিদর্শন করুন। কার্নিভালেও আসুন। মুখ্যমন্ত্রীর কথায়, “ইউনেস্কোর সম্মান আমাদের অনুপ্রেরণা।“ এদিনের, রেড রোডের অনুষ্ঠানকে ‘রিমারকেবল’, ‘হিস্টোরিক’ আখ্যা দেন মমতা।

বাংলার দুর্গাপুজোকে ইউনেস্কো (UNESCO)র হেরিটেজের মর্যাদা দেওয়াকে ধন্যবাদ জানাতে দুর্গাপুজোর ঠিক একমাস আগে আজ বর্ণাঢ্য শোভাযাত্রার আয়োজন করে রাজ্য সরকার। অপূর্ব রঙিন মহামিছিলের পরে রেড রোডে জমকালো অনুষ্ঠান হয়। অনুষ্ঠানে বলতে উঠে মুখ্যমন্ত্রী বলেন, আজকের রেড রোডের অনুষ্ঠান ঐতিহাসিক। দুর্গাপুজোকে ঘিরে ৪০ হাজার কোটি টাকার ব্যবসা হয়। এর সঙ্গে জড়িয়ে আছে বাংলার ঐতিহ্য-সংস্কৃতি। ধর্মের গণ্ডীর বাইরে বেরিয়ে এই পুজো উৎসবের আকার নিয়েছে। মুখ্যমন্ত্রী বলেন, সারা বিশ্বেরও একটাই ধর্ম- মানবিকতা।

 

এদিনের মঞ্চে উপস্থিত ছিলেন বিসিসিআই-এর প্রেসিডেন্ট তথা প্রাক্তন ক্রিকেটর সৌরভ গঙ্গোপাধ্যায়। বক্তব্যের শুরুতেই মমতা বলেন, “সৌরভ আমার ছোটভাই। আজকের অনুষ্ঠানে ও সময় দিয়েছে বলে ওকে ধন্যবাদ।“ ইউনেস্কোর দুই প্রতিনিধি এরিক ফল্ট (Eric Falt) ও টিম কার্টিসকে (Tim Curtis)কে উঠে দাঁড়িয়ে সম্মান জানান মুখ্যমন্ত্রী-সহ উপস্থিত সকলে।

Previous articleগোষ্ঠী কোন্দলে জর্জরিত কংগ্রেস ভুলেই গেল প্রণবের মৃত্যুবার্ষিকী
Next articleভারতের কাছে হারের পর প্রেমিকাকে বিয়ের প্রস্তাব হংকং ক্রিকেটার কিঞ্চিৎ শাহের, ভাইরাল ভিডিও