প্রকাশিত আইএসএল ২০২২-২৩ সূচি, প্রথম ম‍্যাচে কেরালার মুখোমুখি ইস্টবেঙ্গল

এবার দলগুলি ফের হোম-অ্যান্ড-অ্যাওয়ে ফরম্যাটে খেলবে। এছাড়াও মাঠে দর্শকরাও ফিরছেন। মরশুমের প্রথম ডার্বি হবে ২৯ অক্টোবর। লেগের দ্বিতীয় ডার্বি ২৫ ফেব্রুয়ারি।

বৃহস্পতিবার প্রকাশিত হল আইএসএল ২০২২-২৩ ( ISL 2022-23) মরশুমের গ্রুপ পর্বের সূচি। আগামী ৭ অক্টোবর শুরু হতে চলেছে ইন্ডিয়ান সুপার লিগ। প্রথম ম‍্যাচে কোচির জওহরলাল নেহরু স্টেডিয়ামে মুখোমুখি হবে গতবারের রানার্স আপ কেরালা ব্লাস্টার্স ও ইস্টবেঙ্গল এফসি। ১০ অক্টোবর, যুবভারতী ক্রীড়াঙ্গনে প্রথম ম‍্যাচ খেলতে নামবে এটিকে মোহনবাগান। প্রতিপক্ষ চেন্নাইয়ান এফসি।এবারের আইএসএলে অনেক পরিবর্তন হচ্ছে। তার মধ্যে প্রধান হল, দু’বছর পর আইএসএল ফিরছে তার পুরনো ফরম্যাটেই। আগের দু’বছর করোনার কারণে শুধুমাত্র গোয়ায় খেলা হয়েছিল, বায়োবাবলের মধ‍্যে। কিন্তু এবার দলগুলি ফের হোম-অ্যান্ড-অ্যাওয়ে ফরম্যাটে খেলবে। এছাড়াও মাঠে দর্শকরাও ফিরছেন। মরশুমের প্রথম ডার্বি হবে ২৯ অক্টোবর। লেগের দ্বিতীয় ডার্বি ২৫ ফেব্রুয়ারি।

বৃহস্পতিবার প্রকাশিত হল আইএসএল ২০২২-২৩ মরশুমের লিগ পর্বের পূর্ণাঙ্গ সূচি। সেখানে লাল-হলুদ এবং সবুজ-মেরুনের  সমস্ত হোম ম‍্যাচ পড়েছে যুবভারতী ক্রীড়াঙ্গনেই। আগামী ২৯ অক্টোবর এবং আগামী বছর ২৫ ফেব্রুয়ারি যুবভারতী ক্রীড়াঙ্গনে মুখোমুখি হবে এটিকে মোহনবাগান ও ইস্টবেঙ্গল।

দুই বছরের বিরতির পর আবারও আইএসএলের ম্যাচ দেখতে পারবেন দর্শকরা। আর দর্শকদের সুবিধার জন্য আইএসএলের ম্যাচগুলি দেওয়া হয়েছে বৃহস্পতিবার থেকে রবিবার। যেখানে শনিবার করে ডবল হেডার, অর্থাৎ দুটি করে ম্যাচ দেওয়া হয়েছে। সন্ধ্যে সাড়ে সাতটা থেকে বাকি ম্যাচগুলি আয়োজিত হলেও ডবল হেডারের দিন ম্যাচগুলি হবে বিকেল সাড়ে পাঁচটা ও সন্ধ্যে সাড়ে সাতটায়।

এদিকে আইএসএলের সেমিফাইনালের ফর্ম্যাটে এসেছে পরিবর্তন। শীর্ষে থাকা দুটি দল সরাসরি খেলে সেমিতে যাবে। অনেকটা আইপিএলের ধাঁচে ‘এলিমিনেটর’ নিয়ে আসা হল আইএসএলেও। লিগ পর্বে প্রতিটি দল একে অপরের বিরুদ্ধে খেলবে। তারপর পয়েন্ট তালিকায় প্রথম দুই দল সরাসরি সেমিফাইনালে চলে যাবে। তৃতীয় থেকে ষষ্ঠ স্থানে শেষ করা দলগুলি খেলবে এলিমিনিটরে। প্রথম এলিমিনেটরে তৃতীয় বনাম ষষ্ঠ স্থানে থাকা দলের মধ্যে হবে ম্যাচ। এবং দ্বিতীয় এলিমিনেটরে খেলবে চতুর্থ এবং পঞ্চম স্থানে শেষ করা দল। এই দুই ম্যাচে যারা জিতবে, তারা পয়েন্ট তালিকায় প্রথম দুইয়ে শেষ করা দলের বিরুদ্ধে হোম এবং অ্যাওয়ে ফরম্যাটে সেমিফাইনাল খেলবে। যারা সবার উপরে শেষ করবে, তারা এমনিতেই লিগ-শিল্ড জিতে এএফসি চ্যাম্পিয়ন্স লিগে খেলার যোগ্যতা অর্জন করবে। আগামী ২০২৩ সালের মার্চ মাসে হবে ফাইনাল।

আরও পড়ুন:Asia Cup: সূর্যর বিরাট ব্যাটিং, হংকংকে হারিয়ে এশিয়া কাপের সুপার ফোরে ভারত

 

Previous article“আমি নির্দোষ”, বাম জমানার মামলায় আদালতে দাবি অনুব্রতর
Next articleমণীশের বাড়ি CBI হানার পরও গুজরাটে আমাদের ভোট বৃদ্ধি, আস্থা ভোটে জয়ে ‘আত্মবিশ্বাসী’ কেজরি