পিছনের আসনেও বাঁধতে হবে সিট বেল্ট, নয়া আইনের পথে কেন্দ্র

সড়ক দুর্ঘটনায় প্রাণ হারিয়েছেন টাটা সনস-এর  প্রাক্তন চেয়ারম্যান সাইরাস মিস্ত্রি। তারপরই গাড়িতে রিয়ার সিট বেল্ট ব্যবহার করার দাবি উঠতে শুরু করেছে। এর প্রধান কারণ হল ৪ সেপ্টেম্বর সাইরাস মিস্ত্রি যে গাড়িতে যাত্রা করেছিলেন, সেই গাড়ির পেছনে বসা যাত্রীদের জন্য সিটবেল্ট এবং এয়ারব্যাগ সমেত বিভিন্ন ধরনের সেফটি ফিচার মজুত রয়েছে।কিন্তু এই নিয়মের প্রয়োগ কার্যত নেই আমাদের দেশে। সাইরাস মিস্ত্রির দুর্ঘটনার পর এবার থেকে নিয়ম আরও কড়া হতে চলেছে বলে জানালেন কেন্দ্রীয় সরকারের সড়ক, পরিবহন ও মহাসড়ক মন্ত্রী নীতিন গড়করি ৷

আরও পড়ুন:৯ মিনিটে ২০ কিমি রাস্তা পার! ১৩৫ কিমি গতিই প্রাণ কেড়েছে সাইরাসের

সেন্ট্রাল মোটর ভেহিক্‌লস রুল বা সিএমভিআরকে মাথায় রেখে আগামী তিন দিনের মধ্যে একটি বিবৃতিও প্রকাশ করা হবে বলে জানিয়েছেন তিনি। এদিন নীতিন বলেন, ‘‘এখন গাড়ির চালক এবং তাঁর পাশের আরোহী সিট বেল্ট না পরলে জরিমানার প্রথা রয়েছে। পিছনের আসনে বসা যাত্রীদের ক্ষেত্রে জরিমানা করা হয় না। এবার থেকে পিছনের আসনের যাত্রীদেরও সিট বেল্ট বাঁধা বাধ্যতামূলক করা হবে।” প্রয়োজনে আইন সংশোধনও করা হবে বলে জানিয়েছেন তিনি।

কেন্দ্রীয় মোটরযান আইনের ১৩৮(৩) ধারা বলে বর্তমানে পিছনের সিটে বসা যাত্রী সিট বেল্ট না পরলেও তাঁকে জরিমানা করার বিধান রয়েছে। এই আইনেই বলা রয়েছে চালক, চালকের পাশের সিটে বসা যাত্রীকে অবশ্যই সিট বেল্ট পরতে হবে। একইসঙ্গে চালকের দিকে অর্থাৎ গাড়ির অভিমুখে সামনের দিকে মুখ করে পিছনের সিটে বসা যাত্রীকেও সিট বেল্ট বাঁধতে হবে। না হলে করা হবে ১ হাজার টাকা জরিমানা। যদিও এই আইন থাকলেও তা অজানা অনেকেরই। তবে নয়া বিবৃতিতে কেন্দ্র নতুন করে কি জানায় এখন সেটাই দেখার।

প্রসঙ্গত, যে সময় সাইরাস মিস্ত্রি গাড়ি দুর্ঘটনার কবলে পড়েন, সেই সময় সেই গাড়িতে সাইরাস মিস্ত্রি ছাড়াও অন্য তিনজন যাত্রী ছিলেন। সাইরাস মিস্ত্রি সেই গাড়িতে পেছনের সিটে জাহাঙ্গিরের সঙ্গে বসে ছিলেন। গাড়ি দুর্ঘটনার পর জাহাঙ্গির এবং সাইরাস মিস্ত্রির মৃত্যু ঘটে। অন্য দিকে, ড্রাইভার এবং গাড়ির আগের সিটে বসা যাত্রী আহত হন, তাঁদের মৃত্যু হয়নি। রিপোর্ট অনুযায়ী গাড়ির পেছনের সিটে বসা সাইরাস মিস্ত্রি এবং জাহাঙ্গির দুজনেরই সিট বেল্ট লাগানো ছিল না। এমন ঘটনা আগেও বহুবার ঘটেছে, যেখানে দেখা গিয়েছে যে, ফাইভ স্টার রেটিং যুক্ত সুরক্ষিত গাড়িতেও সিট বেল্ট না লাগানোর ফলে যাত্রীরা গভীরভাবে আহত হয়েছেন।

Previous articleবাগুইআটিকাণ্ড: জনরোষের মুখে সুকান্ত, মৃত কিশোরের বাড়িতে ঢুকলেন বিধায়ক অদিতি মুন্সি
Next articleবীজপুরের বিধায়ককে ফের তলব সিবিআই-এর