Dengue Update: ডেঙ্গুর দাপটে বাড়ছে চিন্তা, রাজ্যে মৃত বেড়ে ১৫

১৪৪টি ওয়ার্ডেই পুরসভার সমস্ত বিভাগের ১০০ দিনের কর্মীদের ডেঙ্গি মোকাবিলায় কাজে লাগানো হবে। টালি নালার দু’পারে জমে থাকা জঞ্জাল পরিস্কার করতে নৌকা নামানো হবে বলে জানিয়ে দিল কলকাতা পুরসভা।

করোনা নিয়ে উদ্বেগ কাটতে না কাটতেই এবার ডেঙ্গুর (Dengue) দাপটে কিছুটা হলেও চিন্তা বাড়ছে রাজ্যের স্বাস্থ্য দফতরের (West Bengal Health Department)। লাফিয়ে বাড়ছে আক্রান্তের সংখ্যা, একের পর এক মৃত্যুর ঘটনায় বাড়ছে উদ্বেগ। ফের শিলিগুড়িতে (Siliguri) ডেঙ্গি আক্রান্তের মৃত্যু হল। এই নিয়ে রাজ্যে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল ১৫। শিলিগুড়িতে মৃত্যু হয়েছে এক জনের। মৃত ব্যক্তির নাম সঞ্জিত রায় (Sanjit Roy),তিনি ২৫ নম্বর ওয়ার্ডের বাসিন্দা ছিলেন। পূর্ত দফতরের কর্মীর মৃত্যুতে আতঙ্ক ছড়িয়েছে এলাকায়। জানা যাচ্ছে তিনি যে সরকারি আবাসনে ছিলেন সেখানে আরও ৮ জন ডেঙ্গিতে আক্রান্ত। শিলিগুড়িতে ডেঙ্গির প্রকোপ বাড়ায় আতঙ্কে বাসিন্দারা। জেলা স্বাস্থ্য দফতর (District Health Department) সূত্রে খবর, চলতি মরশুমে শিলিগুড়ি ও সংলগ্ন এলাকায় এখনও পর্যন্ত ডেঙ্গি আক্রান্তের সংখ্যা ৩০৯।

অন্যদিকে কলকাতাতেও ফের ডেঙ্গিতে আক্রান্ত হয়ে মৃত্যুর ঘটনা ঘটল। এতদিন পর্যন্ত দক্ষিণ কলকাতায় মৃত্যুর ঘটনা ঘটলেও এবার ডেঙ্গুর আক্রমণে মৃত্যু হল উত্তর কলকাতার এক মহিলার। বাগবাজারে মৃত মহিলার বয়স ৩৮, মৃতের নাম মলিনা দাস। মৃতের পরিবার সূত্রে খবর, ডেঙ্গি আক্রান্ত হয়ে বেশ কিছুদিন আর জি কর হাসপাতালে চিকিত্‍সাধীন ছিলেন মহিলা। অবস্থার অবনতি হওয়ায় বাগবাজারের এক নার্সিংহোমে তাঁকে ভর্তি করা হলেও শেষরক্ষা হয় নি। সেখানেই সোমবার গভীর রাতে মৃত্যু হয় রোগীর।

ডেঙ্গি পরিস্থিতির মোকাবিলা করতে ইতিমধ্যেই কলকাতা পুরসভার (Kolkata Municipal Corporation)তরফ থেকে নানা পদক্ষেপ করা হয়েছে। সোমবারই শহরে ডেঙ্গি মোকাবিলায় জরুরি বৈঠক করেছে কলকাতা পুরসভা। ছিলেন স্বাস্থ্য সচিব নারায়ণস্বরূপ নিগম, কলকাতা পুরসভার মেয়র ফিরহাদ হাকিম, মেয়র পারিষদ অতীন ঘোষ। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে যুদ্ধকালীন তৎপরতায় ময়দানে নামছে পুরনিগম। কলকাতায় ২৫টি ওয়ার্ডে ফিভার ক্যাম্প খোলার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। পুরসভা জানিয়েছে ৪টি সরকারি হাসপাতালে ২৪ ঘণ্টা খোলা থাকবে ডেঙ্গি পরীক্ষা কেন্দ্র। পাশাপাশি ১৪৪টি ওয়ার্ডেই পুরসভার সমস্ত বিভাগের ১০০ দিনের কর্মীদের ডেঙ্গি মোকাবিলায় কাজে লাগানো হবে। টালি নালার দু’পারে জমে থাকা জঞ্জাল পরিস্কার করতে নৌকা নামানো হবে বলে জানিয়ে দিল কলকাতা পুরসভা। ড্রোনের মাধ্যমে মশা প্রতিরোধক স্প্রে করা হবে বলে জানিয়ে দেওয়া হয়েছে।

Previous articleআমেদাবাদের নির্মীয়মাণ বহুতলের লিফট ছিঁড়ে দুর্ঘটনা: মৃত ৭ শ্রমিক, গুরুতর আহত ১
Next articleGold- Silver Rate: জেনে নিন আজকের সোনা রুপোর দাম