আদালত অবমাননা: মেনকা গম্ভীরকে ইডিকে নোটিশ পাঠানোর নির্দেশ দিল হাই কোর্ট

ইডি এই মামলায় একটি পক্ষ। সেই কারণে তাদের বক্তব্য না শুনে কোনও অন্তর্বর্তী নির্দেশ দেওয়া সম্ভব নয়- জানান বিচারপতি। ফলে পরবর্তী শুনানি না হওয়া পর্যন্ত বিদেশে যেতে পারবেন না মেনকা।

কলকাতা বিমানবন্দরে আটকানোর ঘটনায় মেনকা গম্ভীরকে (Menaka Gambhir) এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ED)-কে নোটিশ পাঠানোর নির্দেশ দিল কলকাতা হাই কোর্ট (Calcutta High Court)। ব্যাঙ্কক (Bangkok) যাওয়ার পথে তাঁকে আটকানো হয়। আদালত অবমাননার অভিযোগ তুলে উচ্চ আদালতের দ্বারস্থ হয়েছিলেন মেনকা। শুক্রবার, তাঁর আইনজীবী অয়ন ভট্টাচার্যকে সেই নোটিশ (Notice) পাঠানোর নির্দেশ দেন বিচারপতি মৌসুমি ভট্টাচার্য (Mousumi)।

ইডি এই মামলায় একটি পক্ষ। সেই কারণে তাদের বক্তব্য না শুনে কোনও অন্তর্বর্তী নির্দেশ দেওয়া সম্ভব নয়- জানান বিচারপতি। ফলে পরবর্তী শুনানি না হওয়া পর্যন্ত বিদেশে যেতে পারবেন না মেনকা।

শনিবার ব্যাঙ্কক যাওয়ার পথে বিমানবন্দরে মেনকাকে আটকায় অভিবাসন দফতর। সেই রাতেই সোমবার হাজিরা দেওয়ার জন্য মেনকাকে নোটিশ দেয় কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। সেখানে AM-PM-এর ভুলের জেরে গভীর রাতে ইডির বন্ধ দফতরে পৌঁছে যান মেনকা। সোমবার ভুল সংশোধন করে ফের তাঁকে নোটিশ পাঠায় ইডি। ইডি হাজিরার পরেই হাইকোর্টের দ্বারস্থ হন মেনকা। ‘রক্ষাকবচ’ থাকা সত্ত্বেও মেনকাকে আটকানোয় আদালত অবমাননা হয়েছে- বলে অভিযোগ করেন মেনকার আইনজীবী।

মেনকার বিরুদ্ধে কোনও ‘কড়া পদক্ষেপ’ করা যাবে না বলে আগেই নির্দেশ দিয়েছিল হাই কোর্ট। তা সত্ত্বেও তাঁকে ব্যাঙ্কক যেতে বাধা দেওয়া হয়েছে। অয়ন জানান, মেনকার মা ব্যাঙ্ককে থাকেন। তিনি অসুস্থ। সেইকারণেই তিনি সেখানে যাচ্ছিলেন। যদিও ‘কড়া পদক্ষেপ’-এর যুক্তি মানতে চাননি বিচারপতি ভট্টাচার্য। তাঁর মতে, এটাকে ‘কড়া পদক্ষেপ’ বলা যায় না। বরং, ‘হয়রানি’ বলা যেতে পারে। এরপরেই ইডিকে নোটিশ পাঠানোর জন্য মেনকার আইনজীবীকে নির্দেশ দেন বিচারপতি। সংশ্লিষ্ট পক্ষের বক্তব্য না শুনে এখনও কোনও অন্তর্বর্তী নির্দেশ দেওয়া সম্ভব নয় বলে মন্তব্য করেন তিনি।

 

Previous articleআমার স্ক্যান করা সই ব্যবহার করা হত! আদালতে বিস্ফোরক অভিযোগ কল্যাণময়ের
Next articleParis: মেট্রোর কামরায় প্রথম দেখা, সম্পর্ক গড়াল বিয়ে পর্যন্ত