প্রকাশিত হল “সময় যানের ইতিহাস”

চন্দননগর কানাইলাল বিদ্যামন্দিরের (ইংরেজি বিভাগ) (Chandannagar Kanailal Vidyamandir) শতোত্তর হীরক জয়ন্তী বর্ষ এবং ১৯৯৮ সালের মাধ্যমিক ছাত্রদের রজতজয়ন্তী বর্ষ উপলক্ষে ১৫ সেপ্টেম্বর, বৃহস্পতিবার বিদ্যালয় প্রাঙ্গনে উদ্বোধন হল কানাইলাল বিদ্যামন্দিরের ১৬০ বর্ষের ইতিহাসে প্রথমবার “দিনপঞ্জিকায় চন্দননগর কানাইলাল বিদ্যামন্দির (ইংরেজি বিভাগ) (১৮৬২-২০২২)” নামক একটি পুস্তক। এদিনই শহিদ কানাইলাল দত্ত, কানাইলাল বিদ্যামন্দির এবং চন্দননগর শহরের গুরুত্বপূর্ণ ইতিহাস সমৃদ্ধ আরও একটি বই “সময় যানের ইতিহাস” প্রকাশিত হল।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শহিদ কানাইলাল দত্তের নাতনি শর্বরী বোস, ঐতিহাসিক তথা অধ্যাপক ড: বিশ্বনাথ বন্দ্যোপাধ্যায়, বিশিষ্ট শিক্ষাবিদ সুলগ্না চক্রবর্তী, বিশিষ্ট শিক্ষাবিদ ড: মল্লিকা নাগ এবং কানাইলাল বিদ্যামন্দির (ইংরেজি বিভাগ)- এর প্রাক্তন শিক্ষক আবিরবরণ মুখোপাধ্যায় ছাড়াও উপস্থিত ছিলেন প্রমুখ বিশিষ্ট ব্যক্তিবর্গ।

আরও পড়ুন: Metro: এবার পুজোয় রাতভর মেট্রো, দক্ষিণেশ্বর থেকে নিউ গড়িয়া রুটে নয়া সূচি

ঐতিহাসিক তথা অধ্যাপক ড: বিশ্বনাথ বন্দ্যোপাধ্যায় বলেন, “আঞ্চলিক ইতিহাসের এক অনন্য কাজ সম্পন্ন হল এই বই দুটির মাধ্যমে” । বিদ্যালয়ের (Chandannagar Kanailal Vidyamandir) বর্তমান প্রধান শিক্ষক শুভ্রদীপ হালদার জানিয়েছেন, “১৬০ বছরের ইতিহাসে এই প্রথমবার বিদ্যালয়ের ইতিহাসে ঘটে যাওয়া ছোট-বড় বিভিন্ন ঘটনা নিয়ে প্রকাশিত এই দিনপঞ্জিকা ভবিষ্যতে বিদ্যালয় সম্পর্কে জানতে সকলকে সহায়তা করবে।” বিশিষ্ট শিক্ষাবিদ সুলগ্না চক্রবর্তী বই দুটির বিশেষভাবে প্রশংসা করে বলেন, “বিদ্যালয় তথা শহরের আঞ্চলিক ইতিহাসের এক অন্যতম জীবন্ত দলিল আজ প্রকাশ পেল।”

এছাড়াও চন্দননগর শহরের বিশিষ্ট নাগরিক তথা চন্দননগর কানাইলাল বিদ্যামন্দিরের প্রাক্তন ছাত্র, শিক্ষক এবং কলকাতা বিশ্ববিদ্যালয়ের ফরাসি বিভাগের প্রাক্তন অধ্যাপক গোলক বিহারী গুই বর্তমানে ফ্রান্সে রয়েছেন। সেখান থেকেই তিনি “সময় যানের ইতিহাস” নামক পুস্তকটির জন্য শুভেচ্ছা বার্তা পাঠিয়েছেন।

Previous articleMetro: এবার পুজোয় রাতভর মেট্রো, দক্ষিণেশ্বর থেকে নিউ গড়িয়া রুটে নয়া সূচি
Next articleডেঙ্গু নিয়ে বাড়ছে উদ্বেগ, আজ বেসরকারি হাসপাতালগুলির সঙ্গে বৈঠকে স্বাস্থ্য দফতর