আজও অব্যাহত কুড়মিদের আন্দোলন, ভোগান্তিতে বহু মানুষ

কুড়মি আন্দোলনের আজ চতুর্থ দিন।  কুড়মি সম্প্রদায়কে তফশিলি উপজাতি তালিকায় অন্তর্ভুক্তি ও তাদের মাতৃভাষাকে সাংবিধানিক স্বীকৃতির দাবিতে ঝাড়গ্রাম, পুরুলিয়ায় আদ্রা ডিভিশনের কুস্তাউর ও পশ্চিম মেদিনীপুরে খড়গপুর ডিভিশনের খেমাশুলি স্টেশনে চলছে রেল অবরোধ। খেমাশুলিতে ৬ নম্বর জাতীয় সড়কেও অব্যাহত অবরোধ।  এর জেরে ওই লাইনে বিপর্যস্ত রেল পরিষেবা। খেমাশুলিতে ৬ নম্বর জাতীয় সড়ক অবরুদ্ধ থাকায় কয়েক কিলোমিটার ধরে দাঁড়িয়ে আছে সারি সারি ট্রাক। চরম দুর্ভোগে পড়েছেন চারদিন ধরে আটকে থাকা ট্রাক চালকরা।দক্ষিণ-পূর্ব রেলের একাধিক ট্রেন বাতিল করা হয়েছে। সংক্ষিপ্ত করে দেওয়া হয়েছে বেশ কিছু ট্রেনের যাত্রাপথ।

আরও পড়ুন:৩০ ঘণ্টা পার, কুড়মিদের রেল-সড়ক অবরোধ অব্যাহত , নাজেহাল যাত্রীরা

যাত্রী ভোগান্তি এড়াতে দফায় দফায় চলছে বৈঠক। তবুও অবরোধ তোলার কোনও পদক্ষেপ নেয়নি আন্দোলনকারীরা। কেন্দ্রের কাছ থেকেও প্রতিশ্রুতি মেলার আশায় রয়েছে আন্দোলনকারীরা। সূত্রের খবর, আজ, শুক্রবারও আন্দোলনকারীদের সঙ্গে বৈঠকের কথা রয়েছে। তবে আন্দোলনকারীরা এই বৈঠকে অংশ নেবে কিনা তা নিয়ে সংশয় রয়েছে।

এদিকে অবরোধের জেরে খেমাশুলিতে ৬ নম্বর জাতীয় সড়কে হাজার হাজার ট্রাক, পণ্যবাহী লরি-সহ বহু গাড়ি লাইন দিয়ে দাঁড়িয়ে রয়েছে। গাড়িতে থাকা কাঁচামাল সব্জি ফল সমস্ত কিছু নষ্ট হচ্ছে। নষ্ট হচ্ছে বহু জিনিস। অন্যদিকে গাড়ির চালক ও খালাসিদের বহু টাকা খরচ করে পানীয় জল কিনে খেতে হচ্ছে। ফলে বিপাকে পড়েছেন তাঁরা।

Previous articleপুজোর আগে খুশির খবর! আজই প্রাথমিকে নিয়োগপত্র হাতে পাচ্ছেন ১৮৫ জন চাকরিপ্রার্থী