সুপ্রিম স্বস্তিতে মানিক, সিবিআই-এর দিকে আঙুল তুলল শীর্ষ আদালত

শীর্ষ আদালত সিবিআইকে নির্দেশ দিয়েছে, যথাযথ প্রমাণের সঙ্গে হাইকোর্টে অবিলম্বে স্ট্যাটাস রিপোর্ট দাখিল করতে হবে। অতিরিক্ত সলিসিটর জেনারেল দাবি করেছেন, তিন মাসের মধ্যে রাজ্যের প্রাথমিক শিক্ষায় দুর্নীতির তদন্ত শেষ করবে সিবিআই।

এবার মানিক ভট্টাচার্য (Manik Bhattacharya) মামলায় মুখ পুড়ল কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার। সিবিআই (CBI)-এর তদন্ত প্রক্রিয়া নিয়ে প্রশ্ন তুলল সুপ্রিম কোর্ট (Supreme Court)। অন্যদিকে বড় স্বস্তি পেলেন মানিক ভট্টাচার্য (Manik Bhattacharya)। তাঁর রক্ষা কবজের মেয়াদ বাড়াল দেশের শীর্ষ আদালত। আগামী ১২ অক্টোবর পুজোর পর যখন কোর্ট খুলবে তখনই মানিক মামলার পরবর্তী শুনানি হবে বলে এদিন জানান হয়েছে। আপাতত প্রাক্তন পর্ষদ সভাপতিকে গ্রেফতার করতে পারবে না সিবিআই। পুজোতে কিছুটা হলেও স্বস্তিতে মানিক ভট্টাচার্য (Manik Bhattacharya)।

একদিকে মানিক ভট্টাচার্যর রক্ষা কবজের মেয়াদ বাড়াল সুপ্রিম কোর্ট, অন্যদিকে তদন্ত নিয়ে অস্বস্তিতে পড়েছে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা সিবিআই। প্রাথমিকের ওএমআর শিট (OMR Sheet) মামলায় যখন কলকাতা হাইকোর্ট প্রাক্তন পর্ষদ সভাপতি মানিক ভট্টাচার্যের বিরুদ্ধে সিবিআই তদন্তের নির্দেশ দেয়। অন্যদিকে সুপ্রিম কোর্ট থেকে প্রথমে একদিন ও পরে দুদিনের রক্ষাকবচ পেয়েছিলেন মানিক। শুক্রবার ফের সেই মামলার শুনানি হয় সুপ্রিম কোর্টে। সেখানে মানিক ভট্টাচার্যের রক্ষাকবচের মেয়াদ বাড়ায় শীর্ষ আদালত। পাশাপাশি এর সঙ্গে জড়িত কারোর বিরুদ্ধেই আপাতত পদক্ষেপ নয়। অন্যদিকে সুপ্রিম কোর্ট এ দিন জানতে চায়, মানিকের বিষয়ে কিছু অনিয়ম পাওয়া গিয়েছে কিনা। সিবিআই আদালতে জানিয়েছে, যে তদন্ত সংস্থা জানায় তাঁদের মতে মানিক ভট্টাচার্য কেলেঙ্কারির মূল পাণ্ডা। আদালতের নির্দেশের ওপর ভিত্তি করেই তদন্ত হচ্ছে এবং সম্পূর্ণ সঠিক পদ্বতি মেনে তদন্ত হচ্ছে বলে উল্লেখ করেছে সিবিআই। কিন্তু তদন্তে খুশি নয় সুপ্রিম কোর্ট। কেন বারবার মানিককে হেনস্থা করা হচ্ছে? সিবিআই-কে ধুইয়ে দিল শীর্ষ আদালত। সিবিআইকে নির্দেশ দিয়েছে, যথাযথ প্রমাণের সঙ্গে হাইকোর্টে অবিলম্বে স্ট্যাটাস রিপোর্ট দাখিল করতে হবে। অতিরিক্ত সলিসিটর জেনারেল দাবি করেছেন, তিন মাসের মধ্যে রাজ্যের প্রাথমিক শিক্ষায় দুর্নীতির তদন্ত শেষ করবে সিবিআই।

Previous articleভারতীয় দলে টি-২০ বিশ্বকাপে কোন কোন ক্রিকেটারকে নেওয়ার পরামর্শ দিলেন দিলীপ বেঙ্গাসরকার
Next articleপ্রকাশ্যে এলো শাকিব-বুবলির সন্তান শেহজাদ খান বীর