অপসারণে স্থগিতাদেশ, সিবিআইয়ের গ্রেফতারিতেও না: সুপ্রিম কোর্টে স্বস্তি মানিকের

প্রাথমিক শিক্ষাবর্ষদের সভাপতি পদ থেকে মানিক ভট্টাচার্যকে(Manik Bhattacharya) অপসারণের নির্দেশের ওপর স্থগিতাদেশ দিল দেশের শীর্ষ আদালত(Supreme Court)। শুধু তাই নয়, আদালতের তরফে এটাও জানানো হয়েছে মানিক কে গ্রেফতার(Arrest) করতে পারবে না কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা সিবিআই(CBI)। যদিও আর এক কেন্দ্রীয় সংস্থা ইডির(ED) তরফে মানিকের গ্রেফতারি প্রসঙ্গে কোন নির্দেশ দেয়নি আদালত। ফলে আপাতত ইডি হেফাজতেই থাকতে হচ্ছে তাঁকে।

নিয়োগ দুর্নীতি কান্ডে সিবিআই-এর গ্রেফতারের বিরুদ্ধে দেশের শীর্ষ আদালতের দ্বারস্থ হয়েছিলেন প্রাক্তন পর্ষদ সভাপতি মানিক ভট্টাচার্য। সেই মামলায় আদালতের তরফে জানানো হয়েছে সিবিআই তদন্ত চালিয়ে গেল মানিকের বিরুদ্ধে কোনরকম কড়া পদক্ষেপ নিতে পারবে না। পাশাপাশি তদন্তের গতি প্রকৃতি নিয়ে ৪ সপ্তাহ পর পূর্ণাঙ্গ রিপোর্ট সুপ্রিম কোর্টের জমা দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। এছাড়াও নিয়োগ দুর্নীতি কাণ্ডে প্রাথমিক শিক্ষা পর্ষদের সভাপতি পদ থেকে মানিক ভট্টাচার্যকে অপসারণের নির্দেশ দিয়েছিল কলকাতা হাইকোর্ট। সেই নির্দেশ মেনে তাঁকে সরিয়েও দেওয়া হয়। দায়িত্বে আনা হয় গৌতম পালকে। হাইকোর্টের সেই নির্দেশিকার বিরোধিতা করে এদিন শীর্ষ আদালতের দ্বারস্থ হন মানিক। এই মামলাতে হাইকোর্টের রায়ের উপর স্থগিতাদেশ দেয় সুপ্রিম কোর্ট।

বিচারপতি জানান, কোনও যুক্তিতে মানিক ভট্টাচার্যকে সরানো হল, পালটা কী যুক্তি রয়েছে মানিকের আইনজীবীর, তা বিস্তারিত শুনানির প্রয়োজন রয়েছে। অপসারণের নির্দেশে স্থগিতাদেশ দিলেও তাঁকে পুনর্বহালের নির্দেশ সুপ্রিম কোর্ট দেয়নি। এদিকে ইডির গ্রেফতারি প্রসঙ্গেও মানিক ভট্টাচার্য আদালতের দারস্ত হয়েছিলেন তার রায়দান স্থগিত রাখা হয়েছে। ফলে সুপ্রিম নির্দেশে কিছুটা স্বস্তি পেলেও এখনো ইডি হেফাজতই মানিকের ঠিকানা।

Previous articleপ্রাথমিকে ২৬৯ জনের চাকরি বাতিলের হাইকোর্টের নির্দেশে অন্তর্বর্তীকালীন স্থগিতাদেশ সুপ্রিম কোর্টের
Next articleবিরোধীরা নিজের চরকায় তেল দিন: মালবাজারে ধুয়ে দিলেন মমতা