দায়িত্ব পেতেই ছাঁটাই একঝাঁক মন্ত্রীকে, পুরাতনদেরই ফেরালেন ঋষি

প্রধানমন্ত্রী হিসাবে নির্বাচিত হয়েই বেশ কয়েকজনকে মন্ত্রিসভা থেকে ছাঁটাই করলেন ঋষি সুনক।পাশাপাশি, পূর্বসূরি লিজ ট্রাসের জমানায় বাদ পড়া এবং ইস্তফা দেওয়া কয়েকজন কনজারভেটিভ নেতা-নেত্রীকে মন্ত্রিসভায় ফিরিয়েছেন তিনি।

আরও পড়ুন:চার্লস সাক্ষাতে প্রধানমন্ত্রীর দায়িত্বভার গ্রহণ করলেন ঋষি

ব্রিটেনের প্রধানমন্ত্রী হিসাবে নাম ঘোষণার পর, রাজা চার্লস তৃতীয়ের সঙ্গে দেখা করার আগে ঋষি সুনক জানিয়েছিলেন, এক মুহূর্তও সময় নষ্ট না করে, কাজ শুরু করবেন তিনি। সেই কথাই রাখলেন তিনি। এক ঘণ্টার মধ্যে লিজ ট্রাসের মন্ত্রিসভার একাধিক মন্ত্রীকে পদ ছাড়ার নির্দেশ দিলেন তিনি। আবার মন্ত্রিসভা ছেড়ে বেরিয়ে যাওয়া বেশ কিছু মন্ত্রীকে ফিরিয়েও আনলেন তিনি। ব্রিটেনের নয়া উপপ্রধানমন্ত্রীর আসনে ঋষি সুনক বসালেন ডমিনিক রাবকে। বরিস জনসনের আমলেও উপপ্রধানমন্ত্রীর দায়িত্ব সামলেছিলেন রাব। অর্থমন্ত্রী পদেও ফিরিয়ে এনেছেন জেরেমি হান্টকে। ব্রিটেনের নয়া প্রধানমন্ত্রী বাণিজ্যমন্ত্রকের দায়িত্ব  দিয়েছেন গ্রান্ট শ্যাপসকে। নিজের মন্ত্রিসভায় ভারতীয় বংশোদ্ভূত সুয়েলা ব্রেভারমানকেও ফিরিয়ে এনেছেন প্রধানমন্ত্রী ঋষি। লিজ ট্রাসের সঙ্গে মতপার্থক্যের জেরে  গত ২০ অক্টোবর স্বরাষ্ট্রমন্ত্রীর পদ থেকে ইস্তফা দিয়েছিলেন সুয়েলা।

সূত্রের খবর, এখনও অবধি চারজন মন্ত্রীকে পদ ছাড়তে বলেছেন ব্রিটেনের নতুন প্রধানমন্ত্রী ঋষি সুনক। তারা হলেন বাণিজ্য সচিব জেকব রিস মগ, আইন সচিব ব্রান্ডন লুইস, পেনশন সচিব ক্লোয়ি স্মিথ ও উন্নয়ন মন্ত্রী ভিকি ফোর্ড। পুরনো মন্ত্রীদের মধ্যে যাদের ফিরিয়ে আনছেন সুনক, তাদের মধ্যে অন্যতম হলেন ডমিনিক রাব। উপপ্রধানমন্ত্রীর দায়িত্ব ছাড়াও সেক্রেটারি অব স্টেট ফর জাস্টিসের দায়িত্বও দেওয়া হবে তাঁকে। জেরেমি হান্টকে ফের অর্থমন্ত্রী পদেই নিয়োগ করা হবে বলে জানানো হয়েছে ব্রিটেনের প্রধানমন্ত্রীর দফতরের তরফে।

মন্ত্রিসভায় ঋষি ফিরিয়েছেন ভারতীয় বংশোদ্ভূত নেত্রী সুয়েলা ব্রেভারমানকেও। লিজ়ের সঙ্গে মতপার্থক্যের কারণে গত ২০ অক্টোবর ব্রিটিশ স্বরাষ্ট্রমন্ত্রীর পদ থেকে ইস্তফা দিয়েছিলেন সুয়েলা। আলটপকা মন্তব্যের জন্য সম্প্রতি একাধিক বিতর্কের মুখে পড়েছেন তিনি। কিছু দিন আগে সুয়েলা বলেন, ‘‘ভিসার মেয়াদের চেয়ে বেশি সময় থেকে যাওয়ার সম্ভাবনা ভারতীয়দের ক্ষেত্রেই সবচেয়ে বেশি।’’ এর ফলে নয়াদিল্লির নিশানা হতে হয় লন্ডনকে। এর পর হাউস অব কমন্সে তিনি ব্রিটেনে সাম্প্রতিক ধর্মঘটের জন্য বিরোধী লেবার পার্টিকে দায়ী করে উপহাসের মুখে পড়েন। গত জুলাইয়ে প্রধানমন্ত্রিত্বের দৌড়ে নেমে দ্বিতীয় রাউন্ডেই হেরে গিয়েছিলেন সুয়েলা। তাঁকেও মন্ত্রিসভায় ফিরিয়ে এনেছেন ঋষি সুনক। তিনি স্বরাষ্ট্র মন্ত্রকের সেক্রেটারি অব স্টেট পদে দায়িত্ব পালন করবেন।

Previous articleBreakfast news : ব্রেকফাস্ট নিউজ
Next articleকালীপুজোর প্রসাদ খেয়েই অসুস্থ একসঙ্গে ৩০ জন, ভর্তি হাসপাতালে