এবার ২৬ জানুয়ারি দিল্লির রাজপথের কুচকাওয়াজে বাংলার থিম ইউনেস্কোর স্বীকৃতিপ্রাপ্ত দুর্গাপুজো

২০২৩ সালে সাধারণতন্ত্র দিবসের কুচকাওয়াজে বাংলার ট্যাবলোর থিম ইউনেস্কোর স্বীকৃতিপ্রাপ্ত "কলকাতার দুর্গাপুজো"। এমনই সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার। এ কথা জানিয়ে প্রতিরক্ষা মন্ত্রককে ইতিমধ্যে চিঠিও পাঠিয়েছে নবান্ন

কলকাতার তথা বাংলার দুর্গাপুজো ইউনেস্কোর স্বীকৃতিপ্রাপ্ত সাংস্কৃতিক ও হেরিটেজ ঐতিহ্য। করোনা মহামারি কাটিয়ে তাই এবার ধুমধাম শারদীয়া উৎসব পালন করেছে আপামর বাঙালি। একমাসব্যাপী এই উৎসবের এখন সমাপ্তি লগ্ন। দুর্গাপুজোকে কেন্দ্র করে রাজ্য সরকারের তরফেও বিশেষ আয়োজন করা হয়েছিল। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় যেমন কলকাতার পুজো কমিটিগুলিকে নিয়ে ঐতিহাসিক পদযাত্রা করেছেন,ঠিক একইভাবে রেড রোডে হয়েছে বিসর্জন কার্নিভাল। দুটি ক্ষেত্রেই উপস্থিত ছিলেন ইউনেস্কোর প্রতিনিধিরা।

শুধু এই বাংলা নয়, শুধু দেশ নয়। আন্তর্জাতিক গণ্ডি পেরিয়ে বিশ্বের বুকে সমাদৃত কলকাতার দুর্গাপুজো। বিভিন্ন দেশের প্রতিনিধিরা শারদোৎসবের আয়োজন দেখে মুগ্ধ। সেই মুগ্ধতার রেশ এবার ছড়িয়ে পড়বে আগামী ২৬ জানুয়ারি, সাধারণতন্ত্র দিবসে দিল্লির রাজপথে।

সূত্রের খবর, ২০২৩ সালে সাধারণতন্ত্র দিবসের কুচকাওয়াজে বাংলার ট্যাবলোর থিম ইউনেস্কোর স্বীকৃতিপ্রাপ্ত “কলকাতার দুর্গাপুজো”। এমনই সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার। এ কথা জানিয়ে প্রতিরক্ষা মন্ত্রককে ইতিমধ্যে চিঠিও পাঠিয়েছে নবান্ন।

প্রসঙ্গত, গত বছর ডিসেম্বর মাসে প্যারিসে বসেছিল ইউনেস্কোর ইন্টারগভর্নমেন্ট কমিটির ১৬তম অধিবেশন। সেখানে কলকাতার দুর্গাপুজোকে “ইনট্যানজিবল কালচারাল হেরিটেজ অব হিউম্যানিটি” তালিকাভুক্ত করা হয়। বিগত বছরগুলিতে দুর্গাপুজো ঘিরে রাজ্যের একাধিক কর্মসূচি এবং বিভিন্নভাবে সরকার উৎসবের পাশে থাকায় এই স্বীকৃতি মিলেছে বলে দাবি রাজ্যের। বৈঠক করে মুখ্যমন্ত্রী নিজেই এবারের ট্যাবলোর থিমের বিষয়ে সিদ্ধান্ত নিয়েছেন।

আরও পড়ুন:Gold Silver Rate: আজ সোনা রুপোর দাম কত? জেনে নিন এক ঝলকে

 

 

Previous articleGold Silver Rate: আজ সোনা রুপোর দাম কত? জেনে নিন এক ঝলকে
Next articleটি-২০ বিশ্বকাপে ছন্দ পেতে কী করেছেন ভুবনেশ্বর কুমার? জানালেন নিজেই