করোনা মোকাবিলায় ব্যর্থ বলসোনারো, ব্রাজিলে রাষ্ট্রপতি নির্বাচনে রাজকীয় প্রত্যাবর্তন বামপন্থী লুলার

বলসনার শিবিরের দাবি, ব্রাজিলের রাষ্ট্রপতি নির্বাচনে ইলেকট্রনিক ভোটিং সিস্টেম জালিয়াতি করা হয়েছে। আদালত থেকে শুরু করে সংবাদ মাধ্যমএবং অন্যান্য প্রতিষ্ঠানগুলি ডানপন্থি আন্দোলনের বিরুদ্ধে ষড়যন্ত্র করেছে। তাই ঘুরপথে ফের বামপন্থীদের প্রত্যাবর্তন

ফের ব্রাজিলের রাষ্ট্রপতি নির্বাচিত হলেন বর্ষীয়ান বামপন্থী নেতা লুইজ ইনাসিও লুলা দা সিলভা। এই নিয়ে তিনবার ব্রাজিলের রাষ্ট্রপতি নির্বাচিত হলেন তিনি। সদ্য প্রাক্তন রাষ্ট্রপতি জাইর বলসোনারোকে হারিয়ে রাজকীয় রাজনৈতিক প্রত্যাবর্তন ঘটালেন লুলা দা সিলভা। জানা গিয়েছে, এই নির্বাচনে লুলা পেয়েছেন ৫১ শতাংশ ভোট অন্যদিকে বলসোনারোর জন্য রয়েছে ৪৯ শতাংশ।

যদিও বলসনার শিবিরের দাবি, ব্রাজিলের রাষ্ট্রপতি নির্বাচনে ইলেকট্রনিক ভোটিং সিস্টেম জালিয়াতি করা হয়েছে। আদালত থেকে শুরু করে সংবাদ মাধ্যমএবং অন্যান্য প্রতিষ্ঠানগুলি ডানপন্থি আন্দোলনের বিরুদ্ধে ষড়যন্ত্র করেছে। তাই ঘুরপথে ফের বামপন্থীদের প্রত্যাবর্তন। ব্রাজিলের মানুষ বলসনার সঙ্গেই আছেন। বলসোনারো, ভিট্রিওলিক কট্টরপন্থী রক্ষণশীল। তিনি “ট্রপিক্যাল ট্রাম্প” নামেও পরিচিত। গণতান্ত্রিক ব্রাজিলে বলসোনারো প্রথম রাষ্ট্রপতি, যিনি দ্বিতীয়বার রাষ্ট্র পরিচালনার সুযোগ পেলেন না। ব্রাজিলের রাজনৈতিক মহল মনে করছে, বলসোনারো চার বছর আগে জিতলেও কোভিড মহামারি প্রতিরোধে তাঁর সরকার বিপর্যয় ঘটানোর জন্য সমালোচনার মুখে পড়েন। করোনা মোকাবিলা করতে ব্যর্থ বলসোনারো সরকারের আমলে ব্রাজিলে প্রায় ৭ লক্ষ মানুষের মৃত্যু হয়। এবার রাষ্ট্রপতি। নির্বাচনে তার প্রভাব পড়েছে।

অন্যদিকে, অত্যাশ্চর্য প্রত্যাবর্তন বামপন্থী নেতা লুলা দা সিলভার। এর আগে তিনি ২০১০ সালে ব্রাজিলের ইতিহাসের সবচেয়ে জনপ্রিয় রাষ্ট্রপতি হিসাবে দফতর ছেড়েছিলেন। সেই সময় দুর্নীতির অভিযোগে ১৮ মাস জেলবন্দী করা হয় লুলা দা সিলভাকে। সেই সময় তাঁর ভাবমূর্তি নষ্ট হলেও অভিযোগ প্রমাণ করা যায়নি। এবং তিনি ৭৭ বছর বয়সে আবার ফিরে এসেছেন তৃতীয় মেয়াদে রাষ্ট্রপতি নির্বাচিত হয়ে। লুলার ওয়ার্কার্স পার্টির (পিটি) সমর্থকরা গোটা দেশে বিজয় উৎসব উদযাপন করেছেন। রাজধানী রিও ডি জেনিরোতে আতশবাজি ফাটান হয় এবং সাও পাওলোতে সমর্থকদের উল্লাসে ফেটে পড়তে দেখা যায়।

আরও পড়ুন:গুজরাটের সেতু বিপর্যয়ে প্রাণ গেল বঙ্গসন্তানের

 

Previous articleগুজরাটের সেতু বিপর্যয়ে প্রাণ গেল বঙ্গসন্তানের
Next article‘অভিনয় জগতের এক বড় ক্ষতি’, সোনালি চক্রবর্তীর মৃ*ত্যুতে শোকপ্রকাশ মুখ্যমন্ত্রীর