মৃ*ত মানুষের পরিচয়পত্র বানিয়ে জমি বিক্রি! গ্রেফতার সল্টলেকের ভুয়ো প্রোমোটার

পুলিশ সূত্রে খবর, চলতি বছর ১৩ অক্টোবর মানিকতলা এলাকার বাসিন্দা প্রিয়জিৎ মিত্র বিধাননগর উত্তর থানায় অভিযোগ করেন, ১৯৯৭ সালের ৩ জুলাই তাঁর মামা পৃথ্বীশচন্দ্র বসুর মৃ*ত্যু হয়। তাঁর মামার নামে সল্টলেকের বি এ ব্লকে একটি বাড়ি ছিল। যে বাড়িটি মামা মৃ*ত্যুর আগে প্রিয়জিতের নামে উইল করে দেন। তবে উইল করে দিলেও জমির মিউটেশন তিনি করিয়ে উঠতে পারেননি।

মৃ*ত মানুষের নামে ভুয়ো সরকারি নথি তৈরি করে জমি হাতানোর অভিযোগ। ভুয়ো দলিল (Fake Documents) তৈরি করে কোটি টাকার বিনিময়ে জমি বিক্রির অভিযোগ উঠল সল্টলেকের এক প্রোমোটারের (Salt Lake Promoter) বিরুদ্ধে। সিদ্ধার্থ নাগ (Siddharth Nag) নামে ওই প্রোমোটারকে গ্রেফতার (Arrests) করল বিধাননগর উত্তর থানার পুলিশ (North Bidhannagar Police)।

পুলিশ সূত্রে খবর, চলতি বছর ১৩ অক্টোবর মানিকতলা (Maniktala) এলাকার বাসিন্দা প্রিয়জিৎ মিত্র বিধাননগর উত্তর থানায় অভিযোগ (Complaints) করেন, ১৯৯৭ সালের ৩ জুলাই তাঁর মামা পৃথ্বীশচন্দ্র বসুর মৃ*ত্যু হয়। তাঁর মামার নামে সল্টলেকের বি এ ব্লকে একটি বাড়ি ছিল। যে বাড়িটি মামা মৃ*ত্যুর আগে প্রিয়জিতের নামে উইল করে দেন। তবে উইল করে দিলেও জমির মিউটেশন (Mutation) তিনি করিয়ে উঠতে পারেননি। আর তারপরই বাধে বিপত্তি। চলতি বছর সল্টলেকের বি এ ব্লকে গিয়ে প্রিয়জিৎ দেখতে পান সেই বাড়ি ভেঙে নতুন নির্মাণ শুরু হয়েছে। পরে প্রতিবেশীদের জিজ্ঞাসা করে তিনি জানতে পারেন, বাড়িরই নীচের তলার বাসিন্দা সিদ্ধার্থ নাগ এই বাড়িটি সুশীল জিন্দাল এবং শশী জিন্দাল নামের দুই ব্যক্তিকে ১ কোটি ৫৭ লক্ষ টাকার বিনিময়ে বিক্রি করে দিয়েছেন।

পরে বিধাননগর পুরনিগমে (Bidhanagar Municipality) খোঁজ নিয়ে তিনি জানতে পারেন বাড়িটি ১৯৯৭ সালে মৃ*ত পৃথ্বীশচন্দ্র বসুর থেকে ২০২১ সালের জুলাই মাসে কিনেছেন সিদ্ধার্থ। পাশাপাশি প্রিয়জিৎ আরও দেখেন, সেই ডিড কপিতে মৃ*ত ব্যক্তির প্যান কার্ড এবং আধার কার্ড সংযোজন করা রয়েছে। এরপরই প্রতারণার শিকার হয়েছেন বুঝতে পেরে বিধাননগর উত্তর থানায় অভিযোগ করেন প্রিয়জিৎ। পরে ঘটনার তদন্তে নেমে পুলিশ জানতে পারে, সিদ্ধার্থ নাগ বাড়ির মৃ*ত মালিকের নামে ভুয়ো আধার কার্ড, প্যান কার্ড তৈরি করে জাল দলিল তৈরি করেন। প্রথমে নিজের নামে মালিকানা নিয়ে নেন, এরপরই সেই বাড়ি কোটি টাকার বিনিময় জিন্দালদের বিক্রি করেন। তবে এই প্রথম নয়, আগেও প্রচুর অবৈধ ঘটনায় নাম জড়িয়েছিল জমি মাফিয়া সিদ্ধার্থ নাগের। শনিবার গোপন সূত্রে খবর পেয়ে নিউটাউন এলাকায় হানা দেয় বিধাননগর উত্তর থানার পুলিশ। সেখান থেকে সিদ্ধার্থকে গ্রেফতার করা হয়।

Previous articleম‍্যাচ হারের কারণ হিসাবে রান সংখ‍্যাকে কাঠগড়ায় তুললেন শাকিব
Next articleদেগঙ্গায় পঞ্চায়েত সদস্যার নির্মীয়মাণ বাড়িতে বোমা বি*স্ফোরণ, আহত ২