কর্মসংস্থানের লক্ষ্যে উত্তরবঙ্গে ম্যানেজমেন্ট বিশ্ববিদ্যালয়, ঘোষণা শিক্ষামন্ত্রীর

ব্রাত্য বসু জানান মুখ্যমন্ত্রী নিজে এই বিষয়ে উদ্যোগী হয়েছেন। কম্পিউটার সাইন্স, হোটেল ম্যানেজমেন্ট , নার্সিং বিমান সেবিকার কোর্স এবং পর্যটন বিষয়েও শিক্ষা দেওয়া হবে এই বিশ্ববিদ্যালয়ে। মঙ্গলবার বিধানসভায় বিধায়ক শঙ্কর ঘোষ প্রশ্নোত্তর পর্বে এই প্রসঙ্গ উত্থাপন করলে মন্ত্রী বিশ্ববিদ্যালয়ের বিষয়টি খোলসা করে সকলকে জানিয়ে দেন।

শিক্ষার প্রসারে ফের এক অভিনব উদ্যোগ রাজ্য সরকারের। উত্তরবঙ্গে (NorthBengal) ম্যানেজমেন্ট বিশ্ববিদ্যালয়ের (Management University) কথা জানালেন শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু। মঙ্গলবার বিধানসভায় (Assembly) প্রশ্নোত্তর পর্বে তিনি এই কথা জানিয়েছেন বলে জানা যাচ্ছে। শিক্ষামন্ত্রী (Education Minister) জানিয়েছেন এই বিষয়ে আনুমানিক খরচ হবে প্রায় ৬৩ কোটি ৬৫ লক্ষ টাকা। রাজ্য সরকার (Government of West Bengal)নিজেই এই বিশ্ববিদ্যালয় তৈরি করছে বলে জানান ব্রাত্য বসু (Bratya Basu)।

কর্মসংস্থানের লক্ষ্যে উত্তরবঙ্গের ছাত্র-ছাত্রীদের জন্য এবার ম্যানেজমেন্ট বিশ্ববিদ্যালয় (Management University) তৈরি করার সিদ্ধান্ত নিয়েছে পশ্চিমবঙ্গ সরকার। ব্রাত্য বসু জানান মুখ্যমন্ত্রী (CM) নিজে এই বিষয়ে উদ্যোগী হয়েছেন। কম্পিউটার সাইন্স (Computer Science), হোটেল ম্যানেজমেন্ট , নার্সিং বিমান সেবিকার কোর্স এবং পর্যটন বিষয়েও শিক্ষা দেওয়া হবে এই বিশ্ববিদ্যালয়ে। মঙ্গলবার বিধানসভায় বিধায়ক শঙ্কর ঘোষ প্রশ্নোত্তর পর্বে এই প্রসঙ্গ উত্থাপন করলে মন্ত্রী বিশ্ববিদ্যালয়ের বিষয়টি খোলসা করে সকলকে জানিয়ে দেন। এখানেই শেষ নয়, ব্রাত্য বসু জানান এই সরকার সংস্কৃত ভাষার চর্চার দিকেও যথেষ্ট জোর দিয়েছে। পাশাপাশি অন্যান্য ভাষার প্রতিও শ্রদ্ধাশীল রাজ্য সরকার তাই গবেষণার দিকেও গুরুত্ব দেওয়া হচ্ছে। মহাত্মা গান্ধী বিশ্ববিদ্যালয় প্রসঙ্গে ব্রাত্য বসু (Bratya Basu) জানান আপাতত মহিষাদল রাজ কলেজে অস্থায়ীভাবে ক্লাস শুরু হয়েছে। তবে বিশ্ববিদ্যালয়ের নিজস্ব বিধি এখনও তৈরি হয়নি। প্রায় ১৭৬ কোটি ৫৬ লক্ষ ২২ হাজার ৫০০ টাকা ব্যয় হবে এই বিশ্ববিদ্যালয় তৈরিতে। বিধায়ক মনোজ কুমার ওরাও এর পড়ুয়া শিক্ষক অনুপাতের সামঞ্জস্য প্রসঙ্গেও নিজের বক্তব্য স্পষ্ট করেন ব্রাত্য বসু। তিনি জানেন শিক্ষক এবং পড়ুয়াদের মধ্যে যাতে সামঞ্জস্য থাকে সেই অনুপাতের দিকে সজাগ দৃষ্টি রাজ্য সরকারের।

 

Previous articleবিশ্বকাপের মধ্যেই ম্যান ইউয়ের সঙ্গে সম্পর্ক ছিন্ন রোনাল্ডোর! কী বললেন CR7