নোট বন্দি: RBI সিদ্ধান্ত বাতিল করলে কেন্দ্র কি মেনে নিত? মোদি সরকারকে প্রশ্ন সুপ্রিম কোর্টের

৬ বছর পেরিয়ে গেলেও নোট বাতিলের ক্ষত আজও মেটেনি। এই ইস্যুতে সুপ্রিম কোর্টে(Supreme Court) চলছে মামলা। এর আগে আদালতে কেন্দ্রের তরফে জানানো হয়েছিল নোট বাতিলের সিদ্ধান্ত প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির(Narendra Modi) একার নয়। রিজার্ভ ব্যাংকের সঙ্গে বিস্তারিত আলোচনা কর এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তবে মঙ্গলবার আদালতে ফের একাধিক অস্বস্তিকর প্রশ্নের মুখে পড়তে হল কেন্দ্রকে। আদালত জানতে চাইলে রিজার্ভ ব্যাংক যদি নোট বাতিলের সিদ্ধান্তকে সমর্থন না করত সে ক্ষেত্রে রিজার্ভ ব্যাংকে উপেক্ষা করেই কি এই সিদ্ধান্ত কার্যকর হতো?

 

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির হঠাৎ নোট বাতিলের সিদ্ধান্তে ব্যাপক হয়রানির মুখে পড়তে হয়েছিল গোটা দেশকে। এটিএমের লাইনে দিনের পর দিন দাঁড়িয়ে থাকা, এমনকী লাইনে দাঁড়িয়ে শতাধিক মানুষের মৃত্যুর অভিযোগ, নগদের অভাবে ব্যবসা বন্ধ, রুজিতে টান, ব্যাংকে এবং স্বল্প সঞ্চয়ে সুদের হার কমা— এত কিছুর পরে লাভ কী হল? এই প্রশ্নই সুপ্রিম কোর্টে কেন্দ্রের বিরুদ্ধে পিটিশনে তোলা হয়। এর উত্তরে আগের শুনানিতে কেন্দ্র জানায়, নোট বাতিল (Demonetisation) অনেক চিন্তাভাবনার ফসল। জাল নোট, সন্ত্রাসবাদে আর্থিক মদত, কালো টাকা এবং কর ফাঁকি রুখতেই এই সিদ্ধান্ত নেওয়া হয়।মঙ্গলবার শুনানিতে কেন্দ্রের তরফে জানানো হয়, দেশের শীর্ষ ব্যাংকের সঙ্গে আলোচনার পরে ২০১৬ সালের নভেম্বর মাসে সিদ্ধান্ত কার্যকর করা হয়।

নোট বাতিল সংক্রান্ত মামলা এদিন সুপ্রিম কোর্টে প্রশ্ন ওঠে এত বড় সিদ্ধান্ত সংসদীয় আইনের মাধ্যমে কার্যকর না করে আচমকা বিজ্ঞাপ্তি জারি করা হল কেন? বিচারপতিরা বলেন, ধরা যাক আরবিআই একমত হয়নি নোট বাতিলের সিদ্ধান্তের সঙ্গে তাহলে কি আরবিআইকে উপেক্ষা করে এই সিদ্ধান্ত কার্যকর করা হত? উত্তরে কেন্দ্রের অ্যাটর্নি জেনারেল ভেঙ্কটরমানি বলেন, এই প্রশ্ন উঠছে না। কারণ তেমন কিছুই ঘটেনি। তবে আইনত কেন্দ্রের সেই ক্ষমতা রয়েছে যার প্রয়োগে কোনও সিদ্ধান্ত একক ভাবে কার্যকর করতে পারে।

Previous articleবিশ্বকাপের ছোঁয়া ভারতীয় ক্রিকেটে, বড় সিদ্ধান্ত নিতে চলেছে বিসিসিআই
Next articleরাজপথে বামেদের সাম্প্রদায়িকতা বিরোধী মিছিল