মাধ্যমিকের আগে ফোন-টিভিতে সময় নষ্ট নয়! পরীক্ষার্থীদের থেকে ‘মুচলেকা’ আদায় স্কুলের

অঙ্গীকারপত্রে পরিষ্কার লেখা, আমি স্বইচ্ছায়, স্বজ্ঞানে অঙ্গীকার করছি, এখন থেকে মাধ্যমিক পরীক্ষা শেষ না হওয়া পর্যন্ত আমি কোনওভাবেই মোবাইল ফোন ও টেলিভিশনের জন্য সময় নষ্ট করব না। আমি আপ্রাণ চেষ্টা করব মাধ্যমিকে ভাল ফল করে বিদ্যালয়ের ও পরিবারের সুনাম বজায় রাখতে।

মাধ্যমিক পরীক্ষা (Madhyamik Examination) শেষ না হওয়া পর্যন্ত মনোযোগ সহকারে নিজের পড়া ভালো করে পড়ব। পরীক্ষা না হওয়া পর্যন্ত কোনওভাবেই মোবাইল ফোন (Mobile Phone) বা টিভির (Television) জন্য সময় নষ্ট করব না। মাধ্যমিক পরীক্ষার্থীদের থেকে এমনই ‘অঙ্গীকারপত্র’ আদায় করে নিচ্ছেন স্কুলের শিক্ষকরা। শুনতে একটু অবাক লাগলেও এটাই সত্যি। তবে পূর্ব বর্ধমান (East Midnapore) জেলার মঙ্গলকোটের মাজিগ্রাম বিশ্বেশ্বরী উচ্চবিদ্যালয়ের এমন পদক্ষেপকে কুর্ণিশ জানিয়েছেন অনেকেই।

মাধ্যমিক পরীক্ষার্থীদের বাড়িতে পালা করে যাচ্ছেন স্কুলের প্রধান শিক্ষক (Head Teacher) থেকে শুরু করে সহ-শিক্ষকরা। তাঁরা পরীক্ষার্থীদের অভিভাবকদের সঙ্গে কথাও বলছেন। কড়া নজর রাখছেন পড়ুয়াদের উপর। পাশাপাশি পরীক্ষার্থীদের কাছ থেকে অঙ্গীকারপত্র আদায় করছেন শিক্ষকরা। অঙ্গীকারপত্রে পরিষ্কার লেখা, আমি স্বইচ্ছায়, স্বজ্ঞানে অঙ্গীকার করছি, এখন থেকে মাধ্যমিক পরীক্ষা শেষ না হওয়া পর্যন্ত আমি কোনওভাবেই মোবাইল ফোন ও টেলিভিশনের জন্য সময় নষ্ট করব না। আমি আপ্রাণ চেষ্টা করব মাধ্যমিকে ভাল ফল করে বিদ্যালয়ের ও পরিবারের সুনাম বজায় রাখতে। পাশাপাশি অঙ্গীকারপত্রে সাক্ষী হিসাবে পড়ুয়াদের অভিভাবকদেরও স্বাক্ষর করিয়ে নেওয়া হচ্ছে।

স্কুলের প্রধান শিক্ষক সুব্রত সাহা বলেন, করোনা আবহে দীর্ঘদিন পড়ুয়ারা মূল ছন্দ থেকে বিছিন্ন ছিল। তার ফলে পড়ুয়াদের ভীষণভাবে ক্ষতি হয়েছে। তিনি জানান, শুধুমাত্র করোনা পরিস্থিতির মধ্যে পড়ুয়াদের স্মার্টফোনে আসক্তি বহুগুণ বেড়েছে। এটা ভীষণ ক্ষতিকারক হয়ে উঠেছে।

 

 

Previous articleনির্বিঘ্নে টেট পরিচালনা করতে তৎপর নবান্ন, রাস্তায় নামছে অতিরিক্ত বাস
Next articleবাংলাদেশের বিরুদ্ধে টেস্ট সিরিজে রোহিত না থাকলে দলে আসতে পারেন বাংলার এই ক্রিকেটার : সূত্র