বছর ঘুরতেই ফের তালিবানি নৃশংসতা! আফগান নাগরিককে প্রকাশ্যে মৃ*ত্যুদণ্ড

তালিবান সরকারের তরফে জানানো হয়েছে, তিনটি আদালতে বিচারের পর এবং ধর্মীয় নেতার আদেশ অনুসারেই মৃত্যুদণ্ডের সাজা দেওয়া হয়েছে। তবে প্রকাশ্যে ওই ব্যক্তিকে মৃত্যুদণ্ড দেওয়া হলেও কীভাবে ওই ব্যক্তিকে মৃত্যুদণ্ড দেওয়া হয়েছে, তা জানা যায়নি।

তালিবান (Taliban) রয়েছে সেই তালিবানেই। এবার ক্ষমতায় আসার পর বছর ঘুরতে না ঘুরতেই প্রকাশ্যে মৃত্যুদণ্ড দিল তালিবান সরকার। তালিবান সরকারের তরফে সরকারিভাবে ওই মৃত্যুদণ্ডের কথা স্বীকার করা হয়েছে। তালিবান মুখপাত্র জাবিহুল্লাহ মুজাহিদ জানিয়েছেন, ওই ব্যক্তির নাম তাজমির। ২০১৭ সালে এক ব্যক্তিকে খুনের অভিযোগ ছিল তাজমিরের বিরুদ্ধে। আর সেই অভিযোগ প্রমাণিত হওয়ায় তাঁকে মৃত্যুদণ্ডের সাজা দেওয়া হয়েছে। আফগানিস্তানের (Afghanisthan) পশ্চিম প্রান্তের ফারাহ প্রদেশে প্রকাশ্যে ওই ব্যক্তিকে মৃত্যুদণ্ড দেওয়া হয়।

তালিবান সরকারের তরফে জানানো হয়েছে, তিনটি আদালতে (Court) বিচারের পর এবং ধর্মীয় নেতার আদেশ অনুসারেই মৃত্যুদণ্ডের (Death Sentence) সাজা দেওয়া হয়েছে। তবে প্রকাশ্যে ওই ব্যক্তিকে মৃত্যুদণ্ড দেওয়া হলেও কীভাবে ওই ব্যক্তিকে মৃত্যুদণ্ড দেওয়া হয়েছে, তা জানা যায়নি। মৃত্যুদণ্ডের সাজা দেওয়ার সময় একাধিক তালিবান প্রশাসকও ঘটনাস্থলে উপস্থিত ছিলেন। তালিবান মুখপাত্র জানান, তালিবানের অন্তর্বর্তী মন্ত্রী সিরাজুদ্দিন হাক্কানি, উপ প্রধানমন্ত্রী আব্দুল ঘানি বরাদরও সাজার সময় উপস্থিত ছিলেন। ঘটনাস্থলে উপস্থিত ছিলেন আফগানিস্তানের বিদেশমন্ত্রী, শিক্ষামন্ত্রী ও প্রধান বিচারপতিও।

উল্লেখ্য, গত শতাব্দীতে মার্কিন যুক্তরাষ্ট্র আফগানিস্তান আক্রমণ করলে ক্ষমতা হারিয়েছিল তালিবান। প্রায় ২০ বছর পর ২০২১-এর অগাস্ট মাসে ফের ক্ষমতায় ফেরে তারা। এদিকে ক্ষমতার আসার পর মহিলা ও শিশুদের নিরাপত্তা দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছিল তালিবান সরকার। কিন্তু ক্ষমতা দখলের পর বারবার তাদের বিরুদ্ধে মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ ওঠে। মহিলাদের উচ্চ শিক্ষার ক্ষেত্রে নিষেধাজ্ঞা জারি থেকে শুরু করে মহিলাদের ক্ষেত্রে বেশ কিছু পোশাক বিধি চালু করেছে তারা। যা নিয়ে প্রকাশ্যে বেশ কিছু জায়গায় প্রতিবাদও করতে দেখা গিয়েছে আফগান মহিলাদের।

 

 

 

Previous articleচিংড়িঘাটায় নিয়ন্ত্রণ হারিয়ে পর পর গাড়িতে ধাক্কা, আহত পথচারীও
Next articleকনের সাজ মনোমত হয়নি! মেক আপ আর্টিস্টের নামে পুলিশের কাছে অভিযোগ দায়ের