Bangladesh: বন্ধুত্ব নষ্ট হয় এমন কাজ করবেন না: মার্কিন রাষ্ট্রদূতকে বললেন আওয়ামী লিগের প্রধান

খায়রুল আলম, ঢাকা: বাংলাদেশের নির্বাচন(Bangladesh Election) ও আদালতপাড়া নিয়ে অযাচিত মন্তব্য করে বাংলাদেশের সঙ্গে বন্ধুত্ব নষ্ট না করতে মার্কিন রাষ্ট্রদূত পিটার হাসের(Pitar has) প্রতি আহ্বান জানিয়েছেন আওয়ামী লিগের(Awami League) সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। তিনি বলেন, আমেরিকার (America) সঙ্গে বন্ধুত্ব রাখতে চায় বাংলাদেশ।

শনিবার ১০ ডিসেম্বরকে ঘিরে রাজনীতিতে উত্তাপ ও পুলিশের সঙ্গে বিএনপির নেতা-কর্মীদের মধ্যে সংঘর্ষে প্রাণহানির মধ্যে যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা দেশগুলোর প্রতিক্রিয়ায় অসন্তুষ্ট ক্ষমতাসীন দল আওয়ামী লিগ। দলটির সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বাংলাদেশের অভ্যন্তরীণ বিষয় নিয়ে মন্তব্য করে ‘বন্ধুত্ব নষ্ট না করতে’ যুক্তরাষ্ট্রের কূটনীতিকদের প্রতি আহ্বান জানিয়েছেন। ‘মার্কিন নির্বাচনেও মানুষ মারা গেছে’ বলে এসময় স্মরণ করিয়ে দেন ওবায়দুল কাদের।

আমেরিকা, ব্রিটেনের চিত্র তুলে ধরে কাদের বলেন, আপনাদের চেয়ে আমরা ভালো আছি। আপনাদের বিষয়ে আমরা হস্তক্ষেপ করি না। আপনারাও অহেতুক হস্তক্ষেপ করতে আসবেন না। কারও ফরমায়েশ, হস্তক্ষেপ শেখ হাসিনা শুনবেন না। তিনি আল্লাহ ছাড়া কাউকে ভয় পান না। তাঁর কথায়, ১৯৭১ ও ১৯৭৫ সালের বেদনাদায়ক অতীতের পরও বাংলাদেশ বন্ধুত্ব চায়। কিন্তু এভাবে করলে সম্পর্কে ফাটল ধরবে। শুক্রবার ধানমন্ডিতে আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়ে এক সভায় একথা বলেন। আওয়ামী লিগের ২৩তম জাতীয় সম্মেলন উপলক্ষে গঠিত অভ্যর্থনা উপকমিটির সভায় বক্তব্য রাখছিলেন কাদের। সেখানে তিনি বলেন, ‘বন্ধুত্বটা নষ্ট করবেন না। আপনাদের সঙ্গে বন্ধুত্ব চাই। আমাদের অতীতের অনেক বেদনা আছে; পঁচাত্তরের, একাত্তরের। তার পরও আমরা বন্ধুত্ব চাই। কিন্তু এভাবে করলে বন্ধুত্বে ফাটল ধরবে।

বৃহস্পতিবার (৮ ডিসেম্বর) পিটার হাস দূতাবাসের ভেরিফায়েড ফেসবুক পেজের মাধ্যমে এক বার্তায় বলেন, আমরা ঢাকায় ভয়ভীতি ও রাজনৈতিক সহিংসতার খবরে উদ্বিগ্ন এবং আইনের শাসনকে সম্মান করার জন্য সহিংসতা, হয়রানি এবং ভীতি প্রদর্শন থেকে বিরত থাকার জন্য সবাইকে আহ্বান জানাচ্ছি। তিনি বলেন, তারা সরকারি কর্তৃপক্ষকে সহিংসতার এই প্রতিবেদনগুলো তদন্ত করতে এবং মত প্রকাশের মৌলিক স্বাধীনতা, সংগঠন এবং শান্তিপূর্ণ সমাবেশকে রক্ষা করতে উৎসাহিত করেন।

উল্লেখ্য, বরাবরের মতো জাতীয় নির্বাচনের সময় ঘনিয়ে আসার ঠিক আগে দেশের রাজনীতি ও নির্বাচন নিয়ে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্যসহ পশ্চিমা দেশগুলোর কূটনীতিকরা নানা প্রতিক্রিয়া দিচ্ছেন। সরকারও প্রায় প্রতিবারই এসব বক্তব্যে অসন্তোষ জানিয়ে আসছে। বলছে, দেশের বিষয়ে বিদেশের মন্তব্য গ্রহণযোগ্য নয়।

Previous articleজমি বিবাদের জের! অভিনেত্রী বীণা কাপুরকে খু*ন করে জঙ্গলে ফেলে দিল ছেলে
Next articleতমলুকে ডব্লুবিসিএস অফিসারের অস্বাভাবিক মৃ*ত্যু