Politics Bangladesh: সমাবেশে চমক দিতে পারেনি BNP, ‘স্টান্টবাজি’র অভিযোগ আওয়ামী লীগের

এদিকে সংসদ থেকে বিএনপির সাত এমপির পদত্যাগের ঘোষণা রাজনৈতিক স্টান্টবাজি উল্লেখ করে সরকারি দল আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুবউল আলম হানিফ বলেছেন, এতে সরকারের কিছু যায় আসে না। তিনি বলেছেন, বিএনপি সমাবেশ করছে। শুনলাম তাদের সাতজন এমনি নাকি পদত্যাগ করবেন।

খায়রুল আলম, ঢাকা

শনিবার রাজধানী শহরে সমাবেশ বাংলাদেশ জাতীয়তাবাদী দলের (BNP)। এই সমাবেশে যে ১০ দফা ঘোষণা করা হয়েছে, তাতে কোনো চমক বা নতুনত্ব নেই। তবে সমাবেশকে ‘বিএনপির স্টান্টবাজি’ (BNP Stunt) বলে আখ্যা দিয়েছেন আওয়ামী লীগের নেতারা (Awami League)। গত কয়েক মাস ধরে বিএনপির পক্ষ থেকে যে সমস্ত দাবি জানানো হচ্ছিল, এদিনের সমাবেশ মঞ্চ থেকে সেগুলি তুলে ধরা হয়। এমনকি আন্দোলনের যে রূপরেখার কথা নেতারা জানিয়ে আসছিলেন, সেটিও বাস্তবায়িত হয়নি। অন্যদিকে জনসভাস্থল নিয়ে নানা নাটকীয়তা শেষে শনিবার রাজধানীর গোলাপবাগ মাঠে এই সমাবেশ হয়। এতে লক্ষাধিক মানুষের সমাগম ঘটে। জাতীয় সংসদ থেকে বিএনপির সাতজন সদস্যের পদত্যাগ ছাড়া বাকি বক্তব্য আগের ৯টি বিভাগীয় সমাবেশের মতোই এসেছে।

এদিন বিএনপি নেতাদের বক্তব্য ওঠে আসে, গোলাপবাগের কর্মসূচি প্রসঙ্গ। পাশাপাশি এদিন ১০ দফা দাবিতে আগামী ২৪ ডিসেম্বর ঢাকায় গণমিছিলের ডাক দেওয়া হয়েছে। এর আগে ১৩ ডিসেম্বর দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের মুক্তির দাবিতে বিএনপি আরও একটি মিছিল করবে। এমনকি যুগপৎ আন্দোলন শুরুর ঘোষণা দিয়ে যেসব দলের সঙ্গে আলোচনা করছিল, তারাও এই সমাবেশে যোগ দেয়নি। বিএনপির এই সমাবেশ আনুষ্ঠানিকভাবে শুরু হয় সকাল ১০ টা ২০ মিনিটে, যদিও নেতা-কর্মীরা আগের দিন বিকাল ৪টার পর থেকেই ময়দানে যেতে থাকেন।

এদিন দীর্ঘ বক্তৃতা পর্বের মাঝে বগুড়া-৬ আসনের সংসদ সদস্য গোলাম মোহাম্মদ সিরাজ এবং সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্য রুহিম ফারহানা জানান, তাদের দলের সাত সাংসদ পদত্যাগ করবেন। রবিবারই জমা পড়বে তাঁদের পদত্যাগপত্র। বিএনপির স্থায়ী কমিটির সদস্য খন্দকার মোশাররফ হোসেন ঘোষণা করেন তাদের ১০ দফা দাবি। এদিকে ঢাকা বিভাগীয় গণসমাবেশ শেষে নেতাকর্মীদের শান্তিপূর্ণভাবে বাড়ি ফিরে যেতে বলেছেন বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা পরিষদের সদস্য আমানউল্লাহ আমান। তিনি বলেন, আমরা শান্তিপূর্ণভাবে এখানে সমাবেশ করেছি। শান্তিপূর্ণভাবেই এ সরকারের পতন ঘটাবো। নেতা কর্মীদের বলব, সমাবেশ শেষে শান্তিপূর্ণভাবে নিজ নিজ বাড়ি ফিরে যাবেন। এটা আমাদের স্থায়ী কমিটির সিদ্ধান্ত অনুযায়ী আমি বলছি।

এদিকে সংসদ থেকে বিএনপির সাত এমপির পদত্যাগের ঘোষণা রাজনৈতিক স্টান্টবাজি উল্লেখ করে সরকারি দল আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুবউল আলম হানিফ বলেছেন, এতে সরকারের কিছু যায় আসে না। তিনি বলেছেন, বিএনপি সমাবেশ করছে। শুনলাম তাদের সাতজন এমনি নাকি পদত্যাগ করবেন। পদত্যাগ করার গণতান্ত্রিক অধিকার তাদের আছে। তবে পদত্যাগ স্পিকারের কাছে করতে হয়, মাঠে ভাষণ দিয়ে হয় না। এগুলো বিএনপির রাজনৈতিক স্টান্টবাজি। এতে সরকারের কিছু যায় আসে না।

 

 

Previous articleপরীক্ষায় নকল’ করার ’অপবাদ’! অপমানে চরম সিদ্ধান্ত অষ্টম শ্রেণির ছাত্রীর
Next article২৪-এ লালকেল্লায় ভাষণ দেবেন বাংলার ঘরের মেয়ে: রামনগরের সভা থেকে বার্তা কুণালের