পরীক্ষায় নকল’ করার ’অপবাদ’! অপমানে চরম সিদ্ধান্ত অষ্টম শ্রেণির ছাত্রীর

৭ তারিখ বিদ্যালয়ের অষ্টম শ্রেণির সংস্কৃত বিষয়ের পরীক্ষা ছিল। সংস্কৃত পরীক্ষা চলাকালীন ক্লাসের এক সহপাঠী শিক্ষিকাকে অভিযোগ করে জানায় যে শ্রেয়া নকল করেছে। সহপাঠীর কথা শুনে শ্রেয়াকে তল্লাশি করেন ওই শিক্ষিকা। তল্লাশি করে শ্রেয়ার কাছ থেকে নকল করার কোনও প্রমাণ পাওয়া যায়নি বলে অভিযোগ।

পরীক্ষায় নকল’ করার ’অপবাদ’ দেওয়া হয়েছিল তাকে। আর তার জেরেই নাকি অপমানে আত্ম*হত্যা করেছে জলপাইগুড়ি (Jalpaiguri) কোতোয়ালির দেবনগর এলাকার বাসিন্দা শ্রেয়া ঘোষ (Shreya Ghosh)। সুনীতিবালা সদর বালিকা বিদ্যালয়ের অষ্টম শ্রেণির ছাত্রী ছিল সে।

অভিযোগ, পরীক্ষায় নকল করার অভিযোগ তুলে শ্রেয়ার বাবা-মাকে বিদ্যালয়ে ডেকে কথা বলে স্কুল (School) কর্তৃপক্ষ। সেই ’অপমান’ সহ্য করতে না পেরেই আত্ম*হত্যা করে অষ্টম শ্রেণির ওই ছাত্রী। ঘটনার জেরে স্কুলের প্রধান শিক্ষিকা-সহ আরও দুই শিক্ষিকার নামে কোতোয়ালি থানার অভিযোগ করেছে মৃত ছাত্রীর পরিবার।

৭ তারিখ বিদ্যালয়ের অষ্টম শ্রেণির সংস্কৃত বিষয়ের পরীক্ষা ছিল। সংস্কৃত পরীক্ষা চলাকালীন ক্লাসের এক সহপাঠী শিক্ষিকাকে অভিযোগ করে জানায় যে শ্রেয়া নকল করেছে। সহপাঠীর কথা শুনে শ্রেয়াকে তল্লাশি করেন ওই শিক্ষিকা। তল্লাশি করে শ্রেয়ার কাছ থেকে নকল করার কোনও প্রমাণ পাওয়া যায়নি বলে অভিযোগ। তারপরেও তার পরীক্ষা বাতিল করে অভিভাবককে ৮ ডিসেম্বর বিদ্যালয়ে ডেকে ছাত্রীর সামনেই ’অপমান’ করে স্কুল কর্তৃপক্ষ।

৯ ডিসেম্বর গলার ফাঁস দিয়ে শ্রেয়া আত্মহত্যা করে বলে অভিযোগ। সুইসাইড নোটও লিখে যায় সে। সেখানে শ্রেয়া জানানয়, কেউ তাকে বিশ্বাস না করাতেই এই সেই সিদ্ধান্ত নিয়েছে। সেই সুইসাইড নোট হাতে পেয়ে প্রধান শিক্ষিকা-সহ আরও দুই শিক্ষিকার বিরুদ্ধে থানায় অভিযোগ করলেন পরিবার।

এদিকে বিদ্যালয়ের প্রধানশিক্ষিকা সুতপা দাস বলেন, “নকল করেছিল ওই ছাত্রী। বিদ্যালয়ের শিক্ষিকা জানান। তারপরই তার পরীক্ষা বাতিল করা হয়েছে। ঘটনাটি অভিভাবকদের ডেকে জানানো হয়েছে। কিন্তু কোনো অপমান করা হয়নি। শুধু সর্তক করা হয়েছে বলে প্রধান শিক্ষিকার দাবি।

 

 

Previous articleটেট নিয়ে চূড়ান্ত সতর্ক পর্ষদ! নয়া নিয়ম জানালেন গৌতম
Next articlePolitics Bangladesh: সমাবেশে চমক দিতে পারেনি BNP, ‘স্টান্টবাজি’র অভিযোগ আওয়ামী লীগের