টেট নিয়ে চূড়ান্ত সতর্ক পর্ষদ! নয়া নিয়ম জানালেন গৌতম

পর্ষদ সভাপতি গৌতম পাল সাংবাদিক সম্মেলনে আরও জানান, ৬ লক্ষ ৯০ হাজার ৯৩২ জন পরীক্ষার্থী এবার টেটে বসছেন। ১ হাজার ৪৬০টি পরীক্ষা কেন্দ্র। মুর্শিদাবাদ জেলায় সবচেয়ে বেশি পরীক্ষার্থী। ক্লাসরুমে ঢোকার আগে ক্লাসরুম খতিয়ে দেখবেন দায়িত্বপ্রাপ্তরা। জেলাশাসকদের ইতিমধ্যে নির্দেশ পাঠানো হয়েছে।

রবিবার প্রাথমিক টেট (TET)। নিয়োগ করা হবে ১১ হাজারেরও বেশি পদে। ইতিমধ্যে পশ্চিমবঙ্গ প্রাথমিক শিক্ষা পর্ষদ (West Bengal Board of Primary Education) পরীক্ষা নির্বিঘ্নে সম্পন্ন করতে একাধিক গুরুত্বপূর্ণ পদক্ষেপ নিয়েছে। পরীক্ষার জন্য জারি হয়েছে একাধিক নির্দেশিকাও (Guidelines)। বাধ্যতামূলক করা হয়েছে পরীক্ষার্থীদের বায়োমেট্রিক অথেন্টিকেশন (Biometric Authentication)। পাশাপাশি প্রতিটি পরীক্ষা কেন্দ্রে থাকছে সিসিটিভির কড়া নজরদারি। মোট ৬ লক্ষ ৯০ হাজার ৬৩২ জন পরীক্ষার্থী রবিবার পরীক্ষা দেবেন। ২০১৭ সালের পর ফের টেট পরীক্ষা হচ্ছে রবিবার। যা সুষ্ঠুভাবে পরিচালনা করতে বদ্ধ পরিকর প্রাথমিক শিক্ষা পর্ষদ।

টেট পরীক্ষার আগে শনিবার সাংবাদিক সম্মেলন করেন প্রাথমিক শিক্ষা পর্ষদের সভাপতি গৌতম পাল (Goutam Pal)। বৈঠকে তিনি অভিযোগ জানান, কেউ কেউ পরীক্ষায় বিঘ্ন ঘটানোর চেষ্টা করছে। পর্ষদ ও প্রশাসনের কাছে সমস্তরকম খবর আসছে। তবে কোনও পরীক্ষার্থী যদি আমাদের পরীক্ষাবিধি ঠিকমতো পালন না করে বিঘ্ন ঘটানোর চেষ্টা করে বা বাইরের কোনও ব্যক্তি বিঘ্ন ঘটাতে চান, আমরা প্রশাসনের কাছে কঠোরতম শাস্তির সুপারিশ করব। এরপরই পর্ষদ সভাপতির আরও অভিযোগ, ইতিমধ্যে তাঁর ফোনে পরীক্ষায় বাধা দেওয়া সংক্রান্ত একাধিক মেসেজ আসছে। তবে প্রশাসন যে সদা সতর্ক রয়েছে তা বারবার মনে করিয়ে দেন পর্ষদ সভাপতি।

পরীক্ষার্থীদের জন্য নয়া নিয়ম পর্ষদের

• স্বচ্ছতার জন্য ওএমআর শিটের কপি থাকবে দুটো। অরিজিনাল কপি বোর্ড নিয়ে নেবে এবং পরীক্ষার্থী অপর একটি কপি বাড়ি নিয়ে যেতে পারবে।
• টেট পরীক্ষার্থীরা প্রশ্নপত্র ও বুকলেট বাড়ি নিয়ে যেতে পারবে।
• পরীক্ষার্থীদের প্রশ্নপত্র এবং ওএমআর শিট সিল করা থাকবে।
• সেন্টার ইনচার্জ, অবজারভার বা অফিসার ইনচার্জ এই প্যাকেট খুলতে পারবেন না।
• বাইরের কাউকে এই প্যাকেট খোলার অনুমতি দেওয়া হয়নি। শুধুমাত্র একজন পরীক্ষার্থীই প্রশ্নপত্র এবং ওএমআর শিটের প্যাকেট খুলতে পারবেন।
• ১১.৪৫ এর পর প্রার্থীরা এই ওএমআর শিট খুলতে পারবেন।
• পর্ষদের সুনির্দিষ্ট প্রোটোকল, গাইডলাইনস সমস্ত পরীক্ষার্থীকে অক্ষরে অক্ষরে মানতে হবে।
• বায়োমেট্রিক ভেরিফিকেশনের পরই ক্লাসরুমে ঢোকার সুযোগ পাওয়া যাবে।

এদিন পর্ষদ সভাপতি গৌতম পাল সাংবাদিক সম্মেলনে আরও জানান, ৬ লক্ষ ৯০ হাজার ৯৩২ জন পরীক্ষার্থী এবার টেটে বসছেন। ১ হাজার ৪৬০টি পরীক্ষা কেন্দ্র। মুর্শিদাবাদ জেলায় সবচেয়ে বেশি পরীক্ষার্থী। ক্লাসরুমে ঢোকার আগে ক্লাসরুম খতিয়ে দেখবেন দায়িত্বপ্রাপ্তরা। জেলাশাসকদের ইতিমধ্যে নির্দেশ পাঠানো হয়েছে। পরীক্ষার জন্য প্রশাসনের সব স্তর সতর্ক আছে। পর্ষদ সভাপতি বলেন, বোর্ডের কাছে সমস্ত জেলা এবং পরীক্ষাকেন্দ্রের গুরুত্ব সমান। পর্ষদের সুনির্দিষ্ট প্রোটোকল, গাইডলাইনস মেনেই পরীক্ষা হবে সর্বত্র। সমস্ত পরীক্ষার্থীকে তা অক্ষরে অক্ষরে মানতে হবে। বায়োমেট্রিক ভেরিফিকেশনের পরই ক্লাসরুমে ঢোকার সুযোগ পাওয়া যাবে। টেট সংক্রান্ত বিধি যাতে অক্ষরে অক্ষরে পালিত হয় তার জন্য সেন্টার ইনচার্জ, অফিস ইনচার্জ, অবজারভার, জেলা প্রশাসনের জেলাশাসক, এডিএম, ডিআইয়ের কাছে আমরা নির্দেশ পাঠিয়েছি। ওনারা এই বিষয়টি যাতে সুনিশ্চিত করেন আবেদন জানানো হয়েছে।

১২টা থেকে দুপুর ২টো ৩০ পর্যন্ত পরীক্ষা চলবে। পরীক্ষা শুরু হয়ে যাওয়ার পর কোনও প্রার্থী পরীক্ষা কেন্দ্রে পৌঁছলে তাঁকে পরীক্ষায় অংশগ্রহণের অনুমতি দেওয়া হবে না। প্রার্থীদের পরীক্ষার কমপক্ষে ২ ঘণ্টা আগে রিপোর্ট করতে হবে। ইনভিজিলেটরের অনুমতি ছাড়া কোনও পরীক্ষার্থী পরীক্ষার সময় শেষ না হওয়া পর্যন্ত আসন বা সেন্টার ছাড়তে পারবেন না।

এদিকে টেট পরীক্ষার কারণেই রবিবার রাস্তায় নামবে ২ হাজারেরও বেশি সরকারি ও ৩৬ হাজারেরও বেশি বেসরকারি বাস। সব মিলিয়ে ৩৮ হাজার বাস নামবে ছুটির দিন। বাসের পাশাপাশি চলবে বাড়তি ট্রেনও। পূর্ব রেল জানিয়েছে, বাড়তি ১৬ জোড়া ট্রেন চলবে শিয়ালদহ ডিভিশনে। এছাড়া হাওড়া, আসানসোল, মালদা ও খড়গপুর ডিভিশনে সপ্তাহের অন্য দিনের মতোই ট্রেন চলবে রবিবার।

 

 

Previous articleপূর্বাঞ্চলীয় নিরাপত্তা পরিষদের বৈঠকের আগে সোমবার আলোচনায় ভাল্লা-দ্বিবেদী
Next articleপরীক্ষায় নকল’ করার ’অপবাদ’! অপমানে চরম সিদ্ধান্ত অষ্টম শ্রেণির ছাত্রীর