আম্বেদকর, ফুলেকে নিয়ে বিতর্কিত মন্তব্যের জের! ‘মুখে কালি’ মহারাষ্ট্রের উচ্চশিক্ষামন্ত্রীর

গত শুক্রবার ঔরঙ্গাবাদের একটি অনুষ্ঠানে যোগ দিতে গিয়েছিলেন মহারাষ্ট্রের উচ্চশিক্ষামন্ত্রী চন্দ্রকান্ত পাটিল। সেখানে গিয়েই এমন মন্তব্য করেন মন্ত্রী। আর শনিবার পিম্পরি চিঞ্চওয়াড়ে গিয়েছিলেন মন্ত্রী। তাঁর এই মন্তব্যের জন্য সেখানে বিক্ষোভের মুখে পড়েন।

বি আর আম্বেদকর (B R Ambedkar) এবং জ্যোতিরাও ফুলে (Jyotirao Phule) শিক্ষা প্রতিষ্ঠানগুলির ক্ষেত্রে সরকারি সহযোগিতার জন্য অপেক্ষা করেননি। স্কুল, কলেজ চালুর জন্য জনগণের সাহায্য নিয়ে তহবিল (Fun) গড়েছিলেন। আর একথা বলতে গিয়ে ইংরেজিতে ‘বেগড’ (Begged) অর্থাৎ ভিক্ষা শব্দটি ব্যবহার করেছিলেন। আর তার খেসারত দিতে হল মহারাষ্ট্রের বিজেপি মন্ত্রী চন্দ্রকান্ত পাটিলকে (Chandrakanta Patil)।

গত শুক্রবার ঔরঙ্গাবাদের (Aurangabad) একটি অনুষ্ঠানে যোগ দিতে গিয়েছিলেন মহারাষ্ট্রের উচ্চশিক্ষামন্ত্রী চন্দ্রকান্ত পাটিল। সেখানে গিয়েই এমন মন্তব্য করেন মন্ত্রী। আর শনিবার পিম্পরি চিঞ্চওয়াড়ে গিয়েছিলেন মন্ত্রী। তাঁর এই মন্তব্যের জন্য সেখানে বিক্ষোভের মুখে পড়েন। তবে শনিবারের এক অনুষ্ঠান থেকে বেরোনোর সময় ভিড়ের মধ্যে থেকে আসা এক ব্যক্তি আচমকাই চন্দ্রকান্তের মুখে এবং জামায় কালি ছিটিয়ে দেন বলে অভিযোগ। ইতিমধ্যে সেই ঘটনার ভিডিও সোশ্যাল মিডিয়ায় ভাইরাল (Viral in Social Media)। তবে আচমকা এমন ঘটনায় বিজেপি (BJP) কর্মী, সমর্থক ও উদ্যোক্তারা বিপাকে পড়লেও মন্ত্রী কিন্তু একদমই বিরক্ত হননি। নিজের মন্তব্যের সমর্থনের পক্ষেই সওয়াল করেছেন তিনি। এরপরই মন্ত্রী বলেন, আমি তো আম্বেদকর বা জ্যোতিরাও ফুলেকে কোনওভাবেই অপমান করিনি। তাঁদের কোনও সমালোচনাও করিনি। শুধু বলেছিলাম, ওঁরা সরকারি সহযোগিতার জন্য অপেক্ষা না করে জনগণের সাহায্য নিয়ে স্কুল, কলেজ চালু করেছিলেন।

মন্ত্রী এরপরই তাঁর সপক্ষে যুক্তি দিয়ে জানান, কেউ যদি আদালতে গিয়ে বলেন ‘আই বেগ ফর জাস্টিস’ (I Beg for Justice) তাহলে সেই ‘বেগ’ শব্দটি কী ভিক্ষার সঙ্গে তুলনা করা হবে? তবে তাঁর গায়ে কালি ছিটিয়ে যে লাভের লাভ কিছুই হবে না, তা এদিন স্পষ্ট করে দেন মন্ত্রী। এদিকে রাজ্যের স্বরাষ্ট্রমন্ত্রী দেবেন্দ্র ফড়ণবীশ (Devendra Fadnavis) চন্দ্রকান্তের পাশেই দাঁড়িয়েছেন। ফড়ণবীশ জানিয়েছেন, মন্ত্রীর মন্তব্যকে ভুল ব্যাখ্যা করা হয়েছে। ইতিমধ্যে ঘটনার জন্য পিম্পরি চিঞ্চওয়াড়ের ৩ আধিকারিক সহ মোট ৭ পুলিশ কর্মীকে সাসপেন্ড (Suspend) করা হয়েছে।

তবে বিজেপি মন্ত্রীর এমন কুমন্তব্যকে কেন্দ্র করে ইতিমধ্যেই শুরু হয়েছে জল্পনা। বিরোধীদের (Opponent) অভিযোগ, এটাই বিজেপির আসল চেহারা। কোনও মানুষকে সম্মান দিতে জানে না তাঁরা। উনি এখন কথা ঘোরালে কী হবে? যা বলার উনি আগেই বলে দিয়েছেন।

Previous articleশিশুদের যৌ*ন হেনস্থা নিয়ে কড়া বার্তা দেশের প্রধান বিচারপতির
Next articleরাত ১১ টার পর রাস্তায়, বেঙ্গালুরু পুলিশকে ১ হাজার টাকা জরিমানা দিলেন দম্পতি !!